জেলা প্রশাসককে জেলা আইনজীবী সমিতির জাস্টিস ডিমান্ড নোটিশ

কোর্ট হিলে প্রতিবন্ধকতা সৃষ্টি

আজাদী প্রতিবেদন | বুধবার , ৯ ফেব্রুয়ারি, ২০২২ at ৭:৩৯ পূর্বাহ্ণ

কোর্ট হিলের খোলা জায়গায় প্রতিবন্ধকতা সৃষ্টি না করতে এবং আদালত ভবনের নাম পরিবর্তন না করতে জেলা প্রশাসকসহ সংশ্লিষ্টদের প্রতি জাস্টিস ডিমান্ড নোটিশ প্রেরণ করেছে জেলা আইনজীবী সমিতি। গতকাল মঙ্গলবার সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদক রতন কুমার রায়ের মাধ্যমে জেলা আইনজীবী সমিতির পক্ষে বর্তমান সাধারণ সম্পাদক এএইচএম জিয়াউদ্দিন এ নোটিশ প্রেরণ করেন।
এএইচএম জিয়াউদ্দিন বলেন, কোর্ট হিলের খোলা জায়গায় প্রতিবন্ধকতার বিষয়টি প্রধানমন্ত্রীসহ বিভিন্ন মন্ত্রণালয়ও অবগত আছেন। মৌখিকভাবে ও পত্রযোগে বিভিন্ন সময়ে অনুরোধ করে ব্যর্থ হওয়ায় আমরা এ নোটিশ প্রেরণ করেছি।
নোটিশে বলা হয়, জেলা প্রশাসক কর্তৃক ঐতিহাসিক আদালতে ভবনের সামনে খালি জায়গায় প্রতিবন্ধকতা সৃষ্টি করে প্রশাসনের বিভিন্ন কর্মকর্তার গাড়ি রাখার পার্কিং নির্মাণ, ফুলের টব ও অপরিকল্পিত বাগান স্থাপন করে উক্ত খোলা স্থানটি একেবারে সংকুচিত করা হয়েছে। ফলে বর্তমানে সংকুচিত রাস্তা দিয়ে আইনজীবী, বিচারপ্রার্থী জনগণ ও প্রশাসনিক কাজে আসা লোকজনের যাতায়াত ও পূর্বের ন্যায় গাড়ি রাখায় চরম অসুবিধার সম্মুখীন হচ্ছেন।
এতে বলা হয়, ১৮৯৮ সালে নির্মিত চট্টগ্রাম আদালত ভবনটির স্থাপত্যশৈলী ও নান্দনিক সৌন্দর্য উপভোগ করার জন্য প্রচুর দর্শনার্থী আদালত ভবনে আসা-যাওয়া করেন। আদালত ভবনের সামনে যেখানে একটি প্রশস্ত উন্মুক্ত জায়গা থাকা উচিত সেখানে আগে থেকেই একটি ছোট পরিসর আছে। জেলা প্রশাসক সেই ছোট পরিসরেও প্রতিবন্ধকতা সৃষ্টি করার অপপ্রয়াস চালাচ্ছে। এতে করে আইনজীবীসহ জনগণের চলাফেরার সাংবিধানিক অধিকার লঙ্ঘিত হচ্ছে।
নোটিশে বলা হয়, চট্টগ্রামের জেলা প্রশাসক ঐতিহাসিক আদালত ভবনের নাম পরিবর্তন করে সর্বত্র ‘জেলা প্রশাসকের কার্যালয়’ নাম ব্যবহার করে যাচ্ছেন। অথচ ব্রিটিশ সরকার জমিদার অখিল চন্দ্র সেন থেকে কোর্ট হিলটি হুকুম দখল করেছিল আদালত ভবন নির্মাণের জন্য। চট্টগ্রাম আদালত ভবনের একটি ঐতিহাসিক প্রেক্ষাপট আছে। আদালত ভবন বা তার সামনের খালি জায়গা গণচলাচলের রাস্তা। উক্ত একমুখী রাস্তা দিয়ে আদালত ভবন হতে বের হতে হয়। এমন অবস্থায় জেলা প্রশাসক কোনোভাবেই জনগণের চলাচলে প্রতিবন্ধতা সৃষ্টি করতে পারেন না।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামে ৫ দিন পর এক রোগীর মৃত্যু নতুন শনাক্ত ৩৯৭
পরবর্তী নিবন্ধআদেশ স্থগিত চেয়ে চেম্বার আদালতে নিপুণ, শুনানি আজ