জীবাশ্ম জ্বালানি ব্যবহার বন্ধের দাবিতে জলবায়ু ধর্মঘট

| শনিবার , ২০ এপ্রিল, ২০২৪ at ৬:৫৯ পূর্বাহ্ণ

প্রাণ ও প্রকৃতি রক্ষা সারা বিশ্বের দাবি। ‘জলবায়ুর সুবিচার, এখানেই এখনই’ এই স্লোগানে ফ্রাইডেস ফর ফিউচারের উদ্যোগে গতকাল শুক্রবার বৈশ্বিক আন্দোলনের অংশ হিসেবে নগরীর সিআরবিতে জলবায়ু ধর্মঘট কর্মসূচি সম্পন্ন হয়েছে। এতে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের প্রাক্তন চেয়ারম্যান প্রফেসর ড. এম এ গফুর, পরিবেশবিদ ও চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের প্রাক্তন সদস্য জাফর আলম, পরিবেশ অধিদপ্তর চট্টগ্রামের পরিচালক নাসিম ফারহানা শিরীন, জলাশয় রক্ষা আন্দোলনের সভাপতি প্রফেসর আবদুল আলিম, সাংবাদিক ও পরিবেশকর্মী আবসার মাহফুজ, রাজনীতিক মিঠুল দাশগুপ্ত, পরিবেশকর্মী সরোয়ার আমিন বাবু, সমাজকর্মী নাজিম উদ্দিন চৌধুরী এ্যানেল, এসডিজি ইয়ুথ ফোরাম’র সভাপতি নোমান উল্লাহ বাহার, লাল সবুজ সোসাইটির ডিস্ট্রিক্ট কোঅর্ডিনেটর রিজওয়ানা করিম পূর্বা, ব্রাইটার্স’র ডিস্ট্রিক্ট কোঅর্ডিনেটর জাহিদুল আলম সজীব, ইকো নেটওয়ার্ক গ্লোবাল’র প্রজেক্ট কোঅর্ডিনেটর ঈসমাইল হোসেন মেহেরাজ, ক্যাব ইয়ুথ গ্রুপ সভাপতি আবু হানিফ নোমান, ভলান্টিয়ার অপর্চুনিটিজ মুহিবুল হাসান রাফি, ইন্টারন্যাশনাল ইয়ুথ চেইঞ্জ মেকার চট্টগ্রাম’র ডিরেক্টর মহিন উদ্দিন লিটন, উন্নয়ন সংগঠক মেহেদী হাসান জিহান প্রমুখ।

জলবায়ু ধর্মঘটের শোভাযাত্রাটি নগরীর টাইগারপার্স থেকে যাত্রা শুরু করে রেডিসন ব্লু হয়ে সিআরবিতে এসে শেষ হয়। এতে অংশ নেয় চট্টগ্রামে স্বনামধন্য বেশ কিছু ভলান্টিয়ারের দল। তদ্মধ্যে রয়েছে ইকো নেটওয়ার্ক গ্লোবাল, লাল সবুজ সোসাইটি, ইন্টারন্যাশনাল ইয়ুথ চেঞ্জ মেকার, এসডিজি ইয়ুথ ফোরাম, এক টাকার বৃক্ষরোপণ, ওব্যাট থিংক ট্যাংক, ভলান্টিয়ার অপর্চুনিটিজ, ইকো ফাউন্ডেশন, একুশে রক্তদান সংস্থা ও অ্যাকশন ফর ইয়ুথ ক্লাব।

এ সময় বক্তারা বলেন, জলবায়ু সুরক্ষায় আন্তর্জাতিক পর্যায়ে জীবাশ্ম জালানির ব্যবহার বন্ধ করে রিনিউএবল এনার্জি এবং সবুজ যানবাহন ব্যবহার করার জন্য সরকারের দৃষ্টি আকর্ষণ করা উচিত। তারা বলেন, এই পৃথিবী আমাদের কাছে আমানত হিসেবে এসেছে। ভবিষ্যৎ প্রজন্মের হাতে একটি সুস্থ এবং সুন্দর পৃথিবী তুলে দিতে হলে আমাদের সবাইকে জলবায়ু নিয়ে সচেতন হতে হবে। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধআলোকিত জীবনের প্রত্যাশা, শেষ হলো রাখাইনদের জলকেলি
পরবর্তী নিবন্ধচক্রের মূল হোতাসহ গ্রেপ্তার ২