জীবনের ঝুঁকি কমাতে গাড়ির গতি কমাতে হবে

মুহাম্মদ আরফান ক্বাদেরী | শুক্রবার , ২২ জুলাই, ২০২২ at ৬:১৩ পূর্বাহ্ণ

সড়ক দুর্ঘটনা প্রতিদিনই স্বজনের পাশাপাশি পরিবারের একমাত্র আশার প্রদীপটিও নিভে যাচ্ছে অনেকের। স্বজন হারিয়ে দুঃখের বেদনায় হাজারো স্বপ্ন এখন কল্পনায় ভাসে। এ পিছনে দায়ী কারা? কে নিবে স্বজন হারা পরিবারে দায়িত্ব!

রাস্তায় গাড়ি চললে এঙিডেন্ট হবে। কিন্তু এক্সিডেন্ট গাড়ির কারণে নাকি বেপরোয়া ড্রাইভিং? লক্ষণীয়। আমরা সাধারণত যেটি দেখতে পাই, তা হলো একজন চালক তার গতিবেগে গাড়ি চালাবে এবং আপন গতিবেগে গাড়ি চালাতে সড়কে মূল মূল ফটকে বসানো হয়েছে নানান রকমে গতিসীমা বিলবোর্ড। বুঝানো হয়েছে কোন রাস্তায় কত গতিবিধি।

কিন্তু এরপরেও কিছু ড্রাইভার তা অনুসরণ না করে জীবন ঝুঁকি নিয়ে যাত্রীকে ঝুঁকিতে রেখে গতিসীমা অতিক্রম করে ওভারটেক করার চেষ্টা করে প্রতিপক্ষ তা সম্মুখে আসলে নিয়ন্ত্রণ হারায় এবং নিয়ন্ত্রণ হারিয়ে মুখোমুখি সংঘর্ষে ঘটনাস্থলে ৬/৭জন প্রাণ হারায়। অথচ এসব থেকে বাঁচতে ঝুঁকিপূর্ণ স্থানে (গতিসীমা কত, দুর্ঘটনামূলক এলাকা, গাড়ি আস্তে চালান, ওভারটেক নিষেধ) সতর্কমূলক ইত্যাদি বিলবোর্ড স্থাপন করা হয়েছে। কেননা আমাদের মনে রাখা উচিৎ, সময়ের চেয়ে জীবনের মূল অনেক বেশি। তাই গাড়ি চালানোর ক্ষেত্রে তাড়াহুড়া না করে লং-টার্ম ড্রাইভিংয়ে সচেতন হওয়া এবং জীবনের ঝুঁকি কমাতে গতি কমানো।

পূর্ববর্তী নিবন্ধবৃক্ষ নিধন থেকে বিরত থাকুন
পরবর্তী নিবন্ধবজ্রপাতের মৃত্যু, প্রয়োজন সচেতনতা