জাতীয় লিগে বেহাল দশা চট্টগ্রামের

ক্রীড়া প্রতিবেদক | বুধবার , ১৯ অক্টোবর, ২০২২ at ১০:৫২ পূর্বাহ্ণ

জাতীয় ক্রিকেট লিগে বেহাল দশা চট্টগ্রাম বিভাগীয় দলের। নিজেদের মাঠে লিগের প্রথম রাউন্ডে সিলেট বিভাগের কাছে হারের পর দ্বিতীয় ম্যাচে রংপুরের কাছেও হারের মুখে চট্টগ্রাম। এবারের জাতীয় লিগের প্রথম রাউন্ড থেকে খেলছেন তামিম ইকবাল। কিন্তু ব্যর্থ হচ্ছেন তিনি। দুই ম্যাচের চার ইনিংসে তামিমের রান যথাক্রমে ৩১, ২০. ১৯, ২১। দ্বিতীয় ম্যাচে মোমিনুল হক মাঠে নামেন চট্টগ্রামের পক্ষে। কিন্তু তার ব্যাটেও রান নেই। রংপুরের বিপক্ষে দুই ইনিংসে মোমিনুল করেছেন ১৩ এবং ২২। তবে চট্টগ্রামের হয়ে বল হাতে দারুণ ছন্দে আছেন কক্সবাজারের ছেলে হাসান মুরাদ। চট্টগ্রামে প্রথম ম্যাচের প্রথম ইনিংসে ৮ উইকেট নেওয়া হাসান মুরাদ এই ম্যাচে নিয়েছেন ৫ উইকেট। তবে ব্যাটসম্যানদের চরম ব্যর্থতায় আরো একটি হারের মুখে দাঁড়িয়ে চট্টগ্রাম বিভাগ।

যদিও দলকে লজ্জার হাত থেকে বাঁচানোর চেষ্টা করছেন অধিনায়ক ইরফান শুক্কুর। কিন্তু তার এই লড়াই কোন কাজে আসার সম্ভাবনা নেই। কারণ এরই মধ্যে চট্টগ্রাম দুই ইনিংস মিলিয়ে রংপুরের প্রথম ইনিংসের চাইতে এগিয়ে আছে মাত্র ৩০ রানে। দ্বিতীয় ইনিংসে ১২৬ রান তুলতে তামিম ইকবালরা হারিয়ে ফেলেছে ৬ উইকেট। কাজেই লিডটাকে কতটা এগিয়ে নিতে পারে সেটাই এখন দেখার বিষয়। ইরফান শুক্কুর ৪৮ বলে ৫০ রান করে অপরাজিত আছেন। তার সাথে অপরাজিত আছেন হাসান মুরাদ।

চট্টগ্রাম প্রথম ইনিংসেও ব্যাটিং বিপর্যয়ে পড়েছিল। মাত্র ১২৬ রানে অল আউট হয়ে গিয়েছিল তামি-মোমিনুলরা। জবাবে রংপুর বিভাগীয় দল নিজেদের প্রথম ইনিংসে করে ২২২ রান। দলের পক্ষে ৫১ রান করেন নাঈম ইসলাম। চট্টগ্রামের পক্ষে হাসান মুরাদ নিয়েছেন ৪৬ রানে ৫ উইকেট। তিনটি উইকেট নিয়েছে ইয়াসিন আরাফাত। রংপুরের প্রথম ইনিংসের চাইতে ৯৬ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করা চট্টগ্রাম একই পথে হেটেছে। তবে প্রথম ইনিংসের ১২৬ রান অতিক্রম করতে পারছে সেটা নিশ্চিত। কারণ এরই মধ্যে ১২৬ রান তুলে নিলেও হাতে আছে ৪টি উইকেট। তবে পরাজয় এড়ানোর সম্ভাবনা নেই বললেই চলে। চট্টগ্রামের পক্ষে দুই টেস্ট ক্রিকেটার মোমিনুল এবং তামিম করেছেন যথাক্রমে ২১ এবং ২২। মাহমুদুল হাসান জয় কিংবা সাব্বির হোসেনরাও পারেননি দলের জন্য ভুমিকা রাখতে।

তবে একাই লড়ে যাচ্ছেন ইরফান শুক্কুর। তার ৫০ রানের কল্যাণে ১২৬ রান করে চট্টগ্রাম। ইরফানের ৪৮ বলের ইনিংসটিতে ৭টি চারের মার রয়েছে। প্রথম ইনিংসের ন্যায় দ্বিতীয় ইনিংসেও রংপুরের বোলাররা ভুগিয়েছে চট্টগ্রামের ব্যাটসম্যানদের। বিশেষ করে মুকিদুল ইসলাম এবং আলাউদ্দিন বাবুর বলের সামনে দাঁড়াতে পারেনি চট্টগ্রামের ব্যাটসম্যানরা। প্রথম ইনিংসে চট্টগ্রামের ছয় উইকেট তুলে নিয়েছিলেন এদুজন। আর দ্বিতীয় ইনিংসে তুলে নিয়েছেন ৪ উইকেট। আজই হার নিশ্চিত হয়ে যেতে পারে চট্টগ্রামের। দীর্ঘ দিন পর গত আসরে সেকেন্ড টায়ার থেকে প্রথম টায়ারে উন্নীত হয়েছিল চট্টগ্রাম। এখন শংকা জেগেছে আবার সেকেন্ড টায়ারে নেমে যাওয়ার।

পূর্ববর্তী নিবন্ধসাউদার্ন ইউনিভার্সিটি আন্তঃবিভাগ ফুটবল
পরবর্তী নিবন্ধশেখ কামাল কাপ চট্টগ্রাম বিভাগীয় হ্যান্ডবল বান্দরবান ও চট্টগ্রাম জেলা ফাইনালে