জলহস্তী পেলো চট্টগ্রাম চিড়িয়াখানা

আজাদী অনলাইন | বৃহস্পতিবার , ২১ সেপ্টেম্বর, ২০২৩ at ২:৪৫ অপরাহ্ণ

প্রাণী বিনিময়ের আওতায় এক জোড়া বাঘ রংপুর চিড়িয়াখানায় পাঠিয়ে তার পরিবর্তে ঢাকা থেকে একটি জলহস্তী পেয়েছে চট্টগ্রাম চিড়িয়াখানা কর্তৃপক্ষ। বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) সকাল ৮টায় প্রথম ধাপে একটি পুরুষ জলহস্তী চট্টগ্রাম চিড়িয়াখানায় পৌঁছেছে।

এটির বয়স ১২ বছর। দ্বিতীয় ধাপে সপ্তাহখানেক পর আরও একটি জলহস্তী এ চিড়িয়াখানায় আসবে।
এর আগে চট্টগ্রাম চিড়িয়াখানা নির্বাহী কমিটির সভাপতি ও জেলা প্রশাসকের উদ্যোগে প্রাণী বিনিময়ের আওতায় চট্টগ্রাম চিড়িয়াখানা থেকে এক জোড়া বাঘ রংপুর চিড়িয়াখানায় এবং এর বিনিময়ে এক জোড়া জলহস্তী চট্টগ্রাম চিড়িয়াখানায় দেওয়ার জন্য মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়ের সচিব অনুমতি দেন।

এরপর মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) রংপুর বিনোদন উদ্যান ও চিড়িয়াখানার পাঠানো হয় রোমিও-জুলিয়েট নামে এক জোড়া বাঘ। লাল কাপড়ে মোড়ানো লোহার দুটি খাঁচায় ঢুকিয়ে বাঘ দুটি নিয়ে যাওয়া হয় রংপুর।

চট্টগ্রাম চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর ডা. শাহাদাৎ শুভ হোসেন বলেন, চট্টগ্রাম চিড়িয়াখানা হতে এক জোড়া বাঘ ১৯ সেপ্টেম্বর রংপুর চিড়িয়াখানায় পৌঁছে দেওয়া হয়। এর বিনিময়ে বৃহস্পতিবার সকাল ৮টায় এক জোড়া জলহস্তী থেকে প্রথম ধাপে একটি পুরুষ জলহস্তী চট্টগ্রাম চিড়িয়াখানায় পৌঁছেছে। যার বয়স ১২ বছর। ৫-৭ দিন পর দ্বিতীয় ধাপে আরেকটি জলহস্তী চিড়িয়াখানায় আসবে।

প্রথমবারের মতো চট্টগ্রাম চিড়িয়াখানায় সংযোজিত জলহস্তী জেলা প্রশাসকের পক্ষ হতে চট্টগ্রামবাসীর জন্য উপহার বলে জানান তিনি।

পূর্ববর্তী নিবন্ধকাপ্তাই জাতীয় উদ্যানে বিরল প্রজাতির অজগর সাপ অবমুক্ত
পরবর্তী নিবন্ধএবার জশনে জুলুসে নেতৃত্ব দেবেন আল্লামা তাহের শাহ