চূড়ান্ত ১০ জনের নাম প্রকাশ করবে না সার্চ কমিটি

রাষ্ট্রপতির কাছে নাম যাবে কাল

| সোমবার , ২১ ফেব্রুয়ারি, ২০২২ at ৮:৪০ পূর্বাহ্ণ

নতুন সিইসি ও নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগের জন্য যে ১০ জনের নাম রাষ্ট্রপতির কাছে দেবে, তা প্রকাশ করবে না সার্চ কমিটি। গতকাল রোববার জাজেজ লাউঞ্জে সভা শেষে সাংবাদিকদের এ কথা জানান সার্চ কমিটির সভাপতি বিচারপতি ওবায়দুল হাসান। আগামীকাল মঙ্গলবার রাষ্ট্রপতির কাছে ১০ জনের নাম চূড়ান্ত করে পাঠাবেন বলে জানিয়েছেন তিনি। ওই নামের তালিকা থেকেই অনধিক ৫ জনকে নিয়ে নতুন ইসি গঠন করবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। খবর বিডিনিউজের।
সার্চ কমিটির সঙ্গে বিশিষ্টজনদের বৈঠকে চূড়ান্ত সুপারিশে থাকা ১০টি নাম প্রকাশের আহ্বান জানানো হয়েছিল। সার্চ কমিটি নামের প্রস্তাব আহ্বানের পর পাওয়া ৩২২টি নাম প্রকাশও করেছিল। চূড়ান্ত প্রস্তাবে থাকা ১০ জনের নাম প্রকাশের বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বিচারপতি হাসান বলেন, ১০ জনের নাম আমরা প্রকাশ করব না। এটা রাষ্ট্রপতির ডোমেইন। মহামান্য রাষ্ট্রপতির কাছে দিলে পরে তিনি যদি বলেন আপনারা প্রকাশ করেন, তাহলে আমরা প্রকাশ করব। এটা তার সম্পত্তি, তার কাছেই দিতে হবে। আমাদের প্রকাশ করার কোনো আইন নাই। কমিটির পঞ্চম সভায় তিন শতাধিক প্রস্তাবিত নাম থেকে যোগ্যতা বিবেচনায় নিয়ে ২০ জনের সংক্ষিপ্ত তালিকা হয়। গতকাল ষষ্ঠ বৈঠকে ওই তালিকা আরও ছোট করে আনা হয়।
বিচারপতি হাসান বলেন, আমরা এ পর্যন্ত ছয়টি মিটিং করেছি, চারটি মিটিং করেছি সুশীল সমাজ, পেশাজীবীদের প্রতিনিধির সঙ্গে। প্রথমে ৩২২ জনের তালিকা প্রকাশ করা হয়েছিল। এ তালিকার সঙ্গে সাংবাদিকদের বৈঠকে আরও কিছু নাম দিয়ে গেছে। নাম দেওয়ার সময় একদিন বাড়িয়েছিলাম। এরপরও বলেছিলাম, কোনো সংগঠন নাম পাঠান তবে তাদের নামও কনসিডারে নেব। সময় বাড়ানোর পর দুটি সংগঠন নাম পাঠিয়েছিল। সব নামের প্রস্তাব বিবেচনায় নিয়ে কমিটির পঞ্চম সময় (শনিবার) ২০ জনের তালিকা চূড়ান্ত করা হয়। প্রস্তাবিত নামের বাইরে সার্চ কমিটি নিজেরা কোনো নাম যুক্ত করছে না বলে জানান তিনি। আমাদের সেটার এখতিয়ার আছে, কিন্তু আমরা সেটা করতে চাই না।
গতকালের সভায় তালিকা চূড়ান্তের ‘কাছাকাছি এসেছেন’ উল্লেখ করে সার্চ কমিটির সভাপতি বলেন, আজকের সভায় ১২/১৩টি নামের মধ্যে ১০ জনকে খুঁজে বেড়াচ্ছি। এর মধ্যে আশা করি ১০টি নাম পেয়ে যাব। ২২ ফেব্রুয়ারি বিকালে সপ্তম মিটিংয়ে আশা করি আমাদের কাজ শেষ করতে পারব। সর্বশেষ মিটিং করে মহামান্য রাষ্ট্রপতির কাছে এ নামগুলো পাঠিয়ে দেব।
রাষ্ট্রপতির কাছে দেখা করে তালিকা দেবেন কিনা জানতে চাইলে তিনি বলেন, আমরা চাইলেই তো রাষ্ট্রপতির সঙ্গে দেখা করতে পারি না। রাষ্ট্রপতির সঙ্গে দেখা করার দুটি শর্ত, একটা হলো করোনামুক্ত হতে হবে, আরেকটা হলো তার অ্যাপয়েন্টমেন্ট পেতে হবে।
নতুন আইন অনুযায়ী রাষ্ট্রপতি গঠিত এই সার্চ কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন হাই কোর্টের বিচারপতি এস এম কুদ্দুস জামান, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন, লেখক-অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক, মহা হিসাব নিয়ন্ত্রক ও নিরীক্ষক (সিএজি) মুসলিম চৌধুরী এবং সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন।

পূর্ববর্তী নিবন্ধরাঙ্গুনিয়ায় সড়ক দুর্ঘটনায় আহত স্কুলছাত্রের মৃত্যু
পরবর্তী নিবন্ধকৌতুক কণিকা