চীনের বিরুদ্ধে পশ্চিমাদের ঐক্যবদ্ধ অবস্থান চান ট্রুডো

| সোমবার , ২৭ ডিসেম্বর, ২০২১ at ৯:০২ পূর্বাহ্ণ

চীন যেভাবে বাণিজ্যিক স্বার্থকে কাজে লাগিয়ে পশ্চিমা দেশগুলোকে একে অপরের বিরুদ্ধে লেলিয়ে দিচ্ছে তা ঠেকাতে এশিয়ার দেশটির বিরুদ্ধে পশ্চিমা দেশগুলোর ঐক্যবদ্ধ অবস্থান থাকা উচিত বলে মন্তব্য করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। খবর বিডিনিউজের।
শনিবার প্রচারিত এক সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেন বলে রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে। ট্রুডো বলেন, পশ্চিমা দেশগুলো চীনের কাছ থেকে অর্থনৈতিক সুবিধা লাভের প্রতিযোগিতায় লিপ্ত, এ সুযোগকে কাজে লাগিয়ে বেইজিং দেশগুলোকে একে অপরের বিরুদ্ধে খেলাচ্ছে। আমরা প্রতিদ্বন্দ্বিতা করছি আর চীন সময়ে সময়ে মুক্ত বাজারে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ উপায়েই খুব চালাকির সঙ্গে আমাদেরকে একে অপরের বিরুদ্ধে লাগিয়ে খেলছে।
একসঙ্গে কাজ করে ও দৃঢ়ভাবে দাঁড়িয়ে আমরা ভালো করতে পারি, তাহলে চীন আমাদের নিয়ে খেলতে পারবে না এবং আমাদেরকে একে অপরের কাছ থেকে আলাদা করতে পারবে না, গ্লোবাল টেলিভিশনকে বলেছেন ট্রুডো।
যুক্তরাষ্ট্রের গ্রেপ্তারি পরোয়ানার ভিত্তিতে ২০১৮ সালে কানাডার পুলিশ চীনা কোম্পানি হুয়াওয়ের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা মেং ওয়ানঝুকে আটক করার পর থেকেই বেইজিংয়ের সঙ্গে অটোয়ার সম্পর্কে উত্তেজনা বাড়তে থাকে।
বেইজিং পরে গুপ্তচরবৃত্তির অভিযোগে মাইকেল স্পেভর ও মাইকেল কভরিগ নামের দুই কানাডীয়কে আটক করে। একে কানাডা জিম্মি কূটনীতি অ্যাখ্যা দিলেও চীন তা উড়িয়ে দেয়। সেপ্টেম্বরে মেং মার্কিন কৌঁসুলিদের সঙ্গে একটি চুক্তিতে পৌঁছালে তাকে মুক্তি দেয় কানাডা। এর কয়েক ঘন্টার মধ্যেই কানাডার দুই নাগরিকেরও মুক্তির খবর মেলে। মেংয়ের গ্রেপ্তারকাণ্ডের আগেও চীনের মানবাধিকার পরিস্থিতি নিয়ে কানাডা ধারাবাহিকভাবে প্রশ্ন তুলে গেলে, যা বেইজিংকে বিরক্ত করেছে।

পূর্ববর্তী নিবন্ধবুরকিনা ফাসোতে জঙ্গি হামলায় ৪১ মিলিশিয়া নিহত
পরবর্তী নিবন্ধরাশেদ রউফ-এর অন্ত্যমিল