চমেকে পরীক্ষার্থী ছাড়া অন্যদের ছাত্রাবাস ত্যাগের নির্দেশ

আজাদী প্রতিবেদন | শনিবার , ২০ মার্চ, ২০২১ at ৫:৪৫ পূর্বাহ্ণ

পেশাগত (এমবিবিএস প্রফেশনাল) পরীক্ষার্থী ছাড়া অন্যান্য শিক্ষার্থীদের অনতিবিলম্বে ছাত্রাবাস ত্যাগের নির্দেশ দিয়েছে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) প্রশাসন। বৃহস্পতিবার (১৮ মার্চ) জারিকৃত এ সংক্রান্ত এক নোটিশে এ নির্দেশ দিয়েছে চমেক কর্তৃপক্ষ। চমেক অধ্যক্ষ অধ্যাপক ডা. শাহেনা আক্তার স্বাক্ষরিত নোটিশে পেশাগত পরীক্ষার্থীদেরও পরীক্ষা শেষ হওয়ার সাথে সাথে হল ত্যাগের নির্দেশ দেয়া হয়েছে। একই সাথে চমেক ক্যাম্পাস ও সংশ্লিষ্ট এলাকায় রাজনৈতিক কর্মকাণ্ডসহ শিক্ষার্থীদেরকে সকল প্রকার সভা-সমাবেশ, মিছিল-শ্লোগান, সকল প্রকার সামাজিক-সাংস্কৃতিক অনুষ্ঠান, র‌্যাগ-ডে, বর্ষ সমাপনী উৎসব ইত্যাদি পালন থেকে সম্পূর্ণরূপে বিরত থাকার জন্য নির্দেশ দেয়া হয়েছে নোটিশে।
উল্লেখ্য, চলতি মাসের শুরুতে চট্টেশ্বরী সড়কের চমেক প্রধান ছাত্রাবাসে আধিপত্য বিস্তারের জের ধরে ছাত্রলীগের দুই পক্ষের মাঝে সংঘর্ষ ও ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এ ঘটনায় অন্তত ১২টি কক্ষে ভাঙচুর হয়। এ ঘটনার পর পরীক্ষার্থী ছাড়া অন্য শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দেয় চমেক প্রশাসন। ঘটনা তদন্তে তিন সদস্যের একটি তদন্ত কমিটিও গঠন করা হয়। এখন আরেকদফা নোটিশ জারির মাধ্যমে পরীক্ষার্থী ছাড়া অন্য শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশনা ফের মনে করিয়ে দিল কলেজ কর্তৃপক্ষ।
স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনার প্রেক্ষিতে এ নোটিশ জারি করা হয়েছে বলে জানিয়েছেন চমেক অধ্যক্ষ অধ্যাপক ডা. শাহেনা আক্তার। এর আগে গত ১৬ মার্চ স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) ডা. মোস্তফা খালেদ আহমদ স্বাক্ষরিত এক চিঠিতে পরীক্ষার্থী ছাড়া অন্যান্য শিক্ষার্থীদের হোস্টেল ত্যাগে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে দেশের সকল সরকারি মেডিকেল কলেজের অধ্যক্ষ বরাবর নির্দেশনা দেয়া হয়। চিঠিতে বলা হয়- ‘পেশাগত পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য ছাত্রাবাস খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কিন্তু অত্যন্ত উদ্বেগের সাথে লক্ষ্য করা গেছে, পরীক্ষার্থী ছাড়াও অনেক শিক্ষার্থী ছাত্রাবাসগুলোতে অবস্থান করছে। ফলে করোনার ঝুঁকি বৃদ্ধিসহ নানাবিধ জটিলতা সৃষ্টি হচ্ছে। এমতাবস্থায় পরীক্ষার্থী ছাড়া অন্যান্য শিক্ষার্থীদের হোস্টেল ত্যাগ করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে কলেজ কর্তৃপক্ষকে নির্দেশনা দেয় স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর।

পূর্ববর্তী নিবন্ধআসিফের পরিবারে শুধুই কান্না
পরবর্তী নিবন্ধআসুন, জাতির পিতার স্বপ্ন পূরণের প্রতিজ্ঞা নিই : প্রধানমন্ত্রী