চবি শিক্ষক সমিতির নির্বাচনে এবারও অংশ নিচ্ছে না সাদা দল

চবি প্রতিনিধি | মঙ্গলবার , ২৩ এপ্রিল, ২০২৪ at ১০:৩৮ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শিক্ষক সমিতির কার্যনির্বাহী কমিটি২০২৪ এর নির্বাচন আগামী ৩০ এপ্রিল অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে ১১ পদের বিপক্ষে লড়বেন ২২ প্রার্থী। এবারের নির্বাচনেও অংশ নিচ্ছে না জামায়াতবিএনপি সমর্থিত শিক্ষকদের সংগঠন সাদা দল। গত রোববার দুপুরে চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করেছে শিক্ষক সমিতি নির্বাচন কমিশন। এর আগে ২১ মার্চ মনোনয়নপত্র বিতরণ করা হয়।

আওয়ামী ও বামপন্থী শিক্ষকদের হলুদ দল থেকে ১১ পদে পূর্ণ প্যানেল ঘোষণা করলেও বিএনপিজামায়াতপন্থী শিক্ষকদের সাদা দল ও জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম এবারও অংশগ্রহণ করছে না নির্বাচনে। আগামী ৩০ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের মিলনায়তনে সকাল ৯টা থেকে বেলা দেড়টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে। ঐদিনই ভোট গণনা শেষে ঘোষণা করা হবে বিজয়ী প্রার্থীদের নাম। তবে এর আগে ২৫ এপ্রিল ও ২৮ এপ্রিল শিক্ষক সমিতির কার্যালয়ে সকাল ১১টা থেকে দুপুর একটা পর্যন্ত দেওয়া যাবে অগ্রিম ভোট। সাদা দলের আহ্বায়ক প্রফেসর ড. মো. শামীম উদ্দিন খান জানান, বিশ্ববিদ্যালয়ে যেভাবে নিয়োগ বাণিজ্য ও দলীয়করণ করা হচ্ছে তাতে নির্বাচনের কোনো পরিবেশ নেই। তাই নির্বাচনে অংশগ্রহণ করছি না।

চূড়ান্ত প্রার্থী তালিকা অনুযায়ী ১১ পদের বিপরীতে ২২ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন, সভাপতি পদে ইনস্টিটিউট অব ফরেস্ট্রি অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস বিভাগের প্রফেসর ড. মো. দানেশ মিয়া ও উদ্ভিদ বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মো. মাহবুবুর রহমান। সহসভাপতি পদে জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের প্রফেসর ড. নাজনীন নাহার ইসলাম ও নৃবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মুহাম্মদ আলা উদ্দিন। কোষাধ্যক্ষ পদে আইন বিভাগের প্রফেসর ড. মুহাম্মদ মঈন উদ্দীন ও হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগের প্রফেসর শাহনেওয়াজ মাহমুদ সোহেল। সাধারণ সম্পাদক পদে আইন বিভাগের প্রফেসর এ বি এম আবু নোমান ও উদ্ভিদবিজ্ঞান বিভাগের ড. মোহাম্মদ ওমর ফারুক। যুগ্ম সম্পাদক পদে ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক গোলাম কুদ্দুস লাবলু ও ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের প্রফেসর ড. মো. নজরুল ইসলাম। এছাড়া ৬ সদস্য পদের বিপরীতে লড়ছেন ১২ প্রার্থী। তারা হলেন, উদ্ভিদবিজ্ঞান বিভাগের ড. অনিমেষ বিশ্বাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ড. এ এস এম বোরহান উদ্দীন, দর্শন বিভাগের এফ এম, এনায়েত হোসেন, সমাজতত্ত্ব বিভাগের প্রফেসর এস এম মনিরুল হাসান, নৃবিজ্ঞান বিভাগের এস এম সাদাত আল সাজীব, পদার্থবিদ্যা বিভাগের ড. এ কে এম রেজাউর রহমান, সমাজতত্ত্ব বিভাগের পারভীন সুলতানা, আধুনিক ভাষা ইনস্টিটিউটের মঞ্জুরুল আলম, আরবি বিভাগের ড. মুহাম্মাদ নুর হোসাইন, আইন বিভাগের প্রফেসর ড. মো. আব্দুল্লাহ আল মামুন, ফিশারিজ বিভাগের প্রফেসর মো. রাশেদউননদী ও চারুকলা ইনস্টিটিউটের সুফিয়া বেগম।

পূর্ববর্তী নিবন্ধমাস্টার নজরুল ইসলাম
পরবর্তী নিবন্ধজাফরাবাদ ফাজিল মাদরাসার প্রাক্তন ছাত্র পরিষদের ঈদ পুনর্মিলনী