চবিতে তরুণ গবেষক সম্মেলন কাল অংশ নিবেন ৫২৪ গবেষক

চবি প্রতিনিধি | শুক্রবার , ২০ মে, ২০২২ at ৯:২৮ পূর্বাহ্ণ

দেশবরেণ্য বিজ্ঞানী, গবেষক ও গণিতবিদ প্রফেসর ড. জামাল নজরুল ইসলামের স্মরণে দেশে প্রথমবারের মত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) আয়োজিত হতে যাচ্ছে ‘জামাল নজরুল ইসলাম জাতীয় তরুণ গবেষক সম্মেলন ২০২২’। আগামীকাল শনিবার চবির ব্যবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। এতে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়সহ ৭৫ প্রতিষ্ঠানের ৫২৪ জন গবেষক অংশগ্রহণ করবেন। গতকাল বৃহস্পতিবার চবির জামাল নজরুল ইসলাম গণিত ও ভৌতবিজ্ঞান গবেষণাকেন্দ্র আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান আয়োজকরা।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন আয়োজনটির আহ্বায়ক প্রফেসর ড. অঞ্জন কুমার চৌধুরী। এতে উপস্থিত ছিলেন সম্মেলনের সদস্য সচিব প্রফেসর ড. অলক পাল, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় রিসার্চ এন্ড হাইয়ার স্টাডি সোসাইটির (সিইউআরএইচএস) মডারেটর এবং অনুষ্ঠান পরিচালক ড. আদনান মান্নান, সিইউআরএইচএসের সহযোগী মডারেটর ড. কাজী তানভীর আহমেদ, চবি আইকিউএসির সহকারী পরিচালক ড. সুমন গাঙ্গুলি, সিইউআরএইচএসের সভাপতি তাকবির হোসাইন, সিইউআরএইচএসের সাধারণ সম্পাদক মাহমুদ শরীফ।
সংবাদ সম্মেলনে বলা হয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জামাল নজরুল ইসলাম রিসার্চসেন্টার ফর ম্যাথমেটিকাল এন্ড ফিজিক্যাল সায়েন্স এবং চিটাগাং ইউনিভার্সিটি রিসার্চ এন্ড হায়ার স্টাডি সোসাইটির (সিইউআরএইচএস) যৌথ উদ্যেগে এই সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। দেশে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে গবেষণা সংস্কৃতি তৈরির লক্ষ্যে আয়োজিত হতে যাচ্ছে জাতীয় পর্যায়ের এই সম্মেলন।
এতে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন বিজ্ঞানী ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার বোর্ড মেম্বার গবেষক ড. সেঁজুতি সাহা। এছাড়াও স্পটলাইট স্পিকার হিসেবে থাকবেন বুয়েটের সাবেক অধ্যাপক ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আইনুন নিশাত। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। এছাড়া বিশেষ অতিথি হিসেবে থাকবেন উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, বিজ্ঞান অনুষদের ডিন ড. নাসিম হাসান, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক মুহাম্মদ আলমগির এবং ড. জামাল নজরুল ইসলামের কন্যা সাদাফ সিদ্দিকি ও নারগিস ইসলাম।

পূর্ববর্তী নিবন্ধবিশ্ব মেট্রোলজি দিবস আজ
পরবর্তী নিবন্ধবিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটিতে বিদেশে উচ্চ শিক্ষার সুযোগ বিষয়ক সেমিনার