চট্টগ্রাম বন্দরের নিজের পায়ে দাঁড়ানোর সক্ষমতা না থাকলে সারা দেশে প্রভাব পড়বে

বললেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা ড. মসিউর

আজাদী প্রতিবেদন | শনিবার , ৪ ফেব্রুয়ারি, ২০২৩ at ৪:৫৫ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বন্দর যদি সচল না থাকে তাহলে দেশের যে কোনও অঞ্চলের শিল্পবাণিজ্য থেকে শুরু করে স্বাভাবিক জীবন যাত্রায় প্রভাব পড়বে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান। তিনি বলেন, চট্টগ্রামের একটা বড় বৈশিষ্ট্য আছে। যেটা বাংলাদেশের অন্য কোনও শহরে নেই। সেই বৈশিষ্ট হলো, আমাদের দেশের প্রধান বন্দর। সেই প্রধান বন্দরটি হলো চট্টগ্রামে। যদি চট্টগ্রাম বন্দরের নিজের পায়ে দাঁড়ানোর সক্ষমতা না থাকে তাহলে সারা দেশে এর একটা প্রভাব পড়বে। এর জন্য আমাদের প্রথম চেষ্টা করতে হবে নিজের পায়ে দাঁড়ানোর। যেহেতু এটা আমাদের প্রধান বন্দর, সুতরাং সেটা সচল রাখতে হবে। সেটা যেন সুষ্ঠুভাবে পরিচালিত হয় সেজন্য সরকারের সহায়তা এবং নজর অবশ্যই থাকতে হবে।

গতকাল ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের প্রতিষ্ঠাতা জেনারেল সেক্রেটারি ও সাবেক প্রেসিডেন্ট মরহুম প্রফেসর ডা. এ এস এম ফজলুল করিম স্মরণে নাগরিক স্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্যের এক পর্যায়ে চট্টগ্রাম বন্দর প্রসঙ্গে বলতে গিয়ে প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান এসব কথা বলেন।

চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে বছরে সরকারি অনুদান ৬ কোটি থেকে ১২ কোটিতে উন্নীতকরণের দাবি করলে ড. মসিউর রহমান বলেন, আপনারা যে দাবি জানিয়েছেন যদি সেটা আমার ক্ষমতার মধ্যে পড়ে তাহলে আমি সেটা উপস্থাপন করবো। এই প্রসঙ্গে তিনি চট্টগ্রামের স্থানীয় নেতৃত্বের একটি দায়বদ্ধতা আছে বলেও উল্লেখ করেন। তিনি বলেন, স্থানীয় উদ্যোগ বাদ দিয়ে কেন্দ্রের দিকে ঠেলে দিলে হবে না।

পূর্ববর্তী নিবন্ধকক্সবাজারের সবখানেই এখন উন্নয়নের ছোঁয়া
পরবর্তী নিবন্ধভাষার অধিকার প্রতিষ্ঠায় ত্যাগ স্বীকারে প্রস্তুত হচ্ছিল ছাত্রজনতা