চট্টগ্রাম ফটোগ্রাফিক সোসাইটির আলোকচিত্র দিবস উদযাপন

| রবিবার , ২১ আগস্ট, ২০২২ at ৫:২৭ পূর্বাহ্ণ

সভ্যতার উৎকর্ষে যে কয়টি শিল্প মাধ্যম তৈরি হয়েছে তার মধ্যে ফটোগ্রাফি ধরে রেখেছে তার স্বতন্ত্র অবস্থান। ফরাসি উদ্ভাবক জোসেফ নিসেফোর নিপেক ১৮২৭ সালে প্রথম একটি ছবি তোলেন। সেদিন থেকেই তাকে বলা হয় ফটোগ্রাফির জনক। তিনি ছিলেন ফ্রান্সের একজন অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা।
চট্টগ্রাম ফটোগ্রাফিক সোসাইটির আয়োজনে গতকাল শিল্পকলা একাডেমি গ্যালারিতে বিশ্ব আলোকচিত্র দিবস উপলক্ষে আলোকচিত্র প্রদর্শনী ও বিশ্ব আলোকচিত্র দিবসের তাৎপর্য শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে চবি নাট্যতত্ত্ব বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. কুন্তল বড়ুয়া এ কথা বলেন।
চট্টগ্রাম ফটোগ্রাফিক সোসাইটির সভাপতি আলোকচিত্রী অনুজ কুমার বড়ুয়ার সভাপতিত্বে সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম একাডেমির পরিচালক আমিনুর রশীদ কাদেরী, সিনিয়র ফটোসাংবাদিক মুক্তিযোদ্ধা দেবপ্রসাদ দাস দেবু, চট্টগ্রাম ফটোগ্রাফিক সোসাইটির প্রতিষ্ঠাতা সম্পাদক ও সাবেক সভাপতি মউদুদুল আলম, আলোকচিত্রী শোয়েব ফারুকী ও শাহনেওয়াজ খান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সোসাইটির সাধারণ সম্পাদক হাবিবুর রহমান চৌধুরী মিঠু। বক্তব্য রাখেন প্রবীণ আলোকচিত্রী সোলেমান সায়মন, সাংবাদিক আসিফ সিরাজ, বাসব শীল, মোনায়েম বাপ্পী, মোহাম্মদ মীর্জা আলমগীর, সামশুদ্দোহা সওগাত, কমল রুদ্র প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন নাট্য ও আবৃত্তি শিল্পী দিলরুবা খানম ছুটি। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধমাতামুহুরী সেতুর ওপর ছিনতাই
পরবর্তী নিবন্ধশিল্পকলায় বিশ্বভরা প্রাণ চট্টগ্রাম জেলার কর্মশালা