চট্টগ্রামে প্রস্তুত ৫শ আশ্রয়কেন্দ্র

ঘূর্ণিঝড় মোকাবেলায় জেলা প্রশাসনের প্রস্তুতি

আজাদী প্রতিবেদন | সোমবার , ২৪ মে, ২০২১ at ৬:০১ পূর্বাহ্ণ

করোনার প্রথম ঢেউয়ের মধ্যে গত বছর চট্টগ্রামসহ সারা দেশের উপকূলীয় এলাকায় আঘাত হেনেছিল ঘূর্ণিঝড় ‘আমপান’। এবার করোনার দ্বিতীয় ঢেউরের মধ্যে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘ইয়াস’। আমপানের আঘাতে মৃত্যুর পাশাপাশি ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেছিল। এ অভিজ্ঞতা মাথায় রেখে ইয়াসের মোকাবেলায় প্রস্তুতি নিচ্ছে চট্টগ্রাম জেলা প্রশাসন। চট্টগ্রামে ৫শটি ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র প্রস্তুত করা হয়েছে।
জেলা প্রশাসন জানায়, ‘ইয়াস’ বাংলাদেশে ২৫ বা ২৬ মে আঘাত হানতে পারে। সম্ভাব্য ক্ষয়ক্ষতির বিষয় মাথায় রেখে ইতিমধ্যে বেশ কিছু প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। জেলা আইনশৃক্সখলা সভা ও জেলা উন্নয়ন সমন্বয় সভা জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে সম্পন্ন হয়েছে। উপকূলবর্তী সকল উপজেলার ইউএনও, এসিল্যান্ড, থানার ওসি, পিআইও ও সংশ্লিষ্ট সরকারী কর্মকর্তা-কর্মচারীদের পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত কর্মস্থল না ছাড়ার নির্দেশনা দেওয়া হয়েছে।
করোনার কারণে দীর্ঘদিন বন্ধ থাকায় স্কুল-কলেজগুলো অপরিষ্কার। অনেক আশ্রয়কেন্দ্র জরাজীর্ণ। ইয়াসের পূর্বাভাস পেয়ে সেগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়েছে। বিদ্যুৎ সংযোগ ও অন্যান্য ভৌত অবকাঠামো প্রস্তুত করার জন্যে নির্দেশনা দেওয়া হয়েছে।
জেলা প্রশাসন সূত্র জানায়, মোট ৫শটি ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র প্রস্তুত করা হয়েছে। ইতোমধ্যে ৫ জন এডিসি উপকূলবর্তী উপজেলাগুলোর আশ্রয়কেন্দ্রগুলো পরিদর্শন করেছেন। যেকোনো সম্ভাব্য ক্ষয়ক্ষতি মোকাবেলা ও আশ্রয়কেন্দ্রে আনয়ন, সচেতনতা সৃষ্টির লক্ষ্যে সংশ্লিষ্ট স্বেচ্ছাসেবী সংগঠন, এনজিওগুলোকে প্রস্তুত রাখা হয়েছে। পর্যাপ্ত ত্রাণ ও খাদ্যসামগ্রীও মজুদ করা হয়েছে। পর্যাপ্ত সংখ্যক মেডিকেল টিম প্রস্তুত রয়েছে। গো খাদ্য কেনার জন্য প্রতিটি উপজেলায় ১ লাখ টাকা করে বরাদ্দ দেওয়া হয়েছে। সচেতনতা সৃষ্টির লক্ষে প্রচার-প্রচারণাসহ মাইকিং করা হচ্ছে।
জেলা প্রশাসকের স্টাফ অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক আজাদীকে বলেন, আমরা সার্বিক প্রস্তুতি গ্রহণ করছি, যাতে মানুষের জানমালের সম্ভাব্য সর্বনিম্ন ক্ষয়ক্ষতি হয়। ইতোমধ্যে আশ্রয়কেন্দ্র পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়েছে। প্রায় পাঁচশটি আশ্রয়কেন্দ্র প্রস্তুত করা হয়েছে। নগরীর বিভিন্ন এলাকার পাশাপাশি উপকূলীয় বাঁশখালী, আনোয়ারা ও সন্দ্বীপে সচেতনতামূলক মাইকিং করা হচ্ছে। সব রকম পদক্ষেপ গ্রহণ করা হবে।

পূর্ববর্তী নিবন্ধইসরায়েল ভ্রমণে নিষেধাজ্ঞা বহাল আছে
পরবর্তী নিবন্ধচট্টগ্রাম থেকে সাত জোড়া ট্রেন চলবে আজ