চট্টগ্রামে প্রশিক্ষণ নিয়ে মেট্রোরেলের প্রথম নারী চালক মরিয়ম

আজাদী অনলাইন | বুধবার , ২৮ ডিসেম্বর, ২০২২ at ১২:২৬ অপরাহ্ণ

তীব্র যানজটে নাকাল রাজধানীবাসীর জন্য আশীর্বাদ হয়ে দেশের ইতিহাসে প্রথমবারের মতো চাকা ঘুরছে স্বপ্নের মেট্রোরেলের। আর এই স্বপ্নযাত্রার প্রথম চাল হচ্ছেন লক্ষ্মীপুরের মেয়ে মরিয়ম আফিজা।

বুধবার (২৮ ডিসেম্বর) দিনটি অবশ্যই আফিজার জন্য স্মরণীয় হয়ে থাকবে। কারণ, দেশ মেট্রোযুগে প্রবেশের মাহেন্দ্রক্ষণে নেতৃত্ব দিয়েছেন তিনি। তার পরিচালনায় ট্রেনে যাত্রী হিসেবে চেপে বসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জানা যায়, মরিয়ম আফিজা নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে কেমিস্ট্রি অ্যান্ড কেমিকেল ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতকোত্তর শেষ করে মেট্রোরেলের চালক হিসেবে নিয়োগ পান মরিয়ম আফিজা।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এ এন সিদ্দিক এসব তথ্য জানান।

তিনি জানান, মরিয়ম টানা এক বছর প্রশিক্ষণ নিয়ে দক্ষ চালক হিসাবে নিজেকে তৈরি করার জন্য প্রস্তুতি নিয়েছেন। ইতোমধ্যে মরিয়ম আফিজা চট্টগ্রামের হালিশহরে রেলওয়ে ট্রেনিং একাডেমি থেকে দুই মাস প্রশিক্ষণ নিয়ে ঢাকায় ফিরে আবারও আরও চার মাস প্রশিক্ষণ নেন।

তিনি আরও জানান, আফিয়া ছাড়াও মেট্রোরেলে আরও ছয় জন নারী চালক রয়েছেন। চালকদের সবাইকেই প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। ট্রেন যাতে দক্ষতার সঙ্গে চালাতে পারে, তাদেরকে সেভাবে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধমেট্রোরেল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
পরবর্তী নিবন্ধখুলশীতে নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু