চট্টগ্রামে নতুন শনাক্ত ৪৪ মৃত্যু ২

আজাদী প্রতিবেদন | বুধবার , ৩০ সেপ্টেম্বর, ২০২০ at ৪:১৬ পূর্বাহ্ণ

চট্টগ্রামে নতুন করে আরো ৪৪ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে চট্টগ্রামে করোনা শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৮ হাজার ৭৩৯ জনে। করোনায় আক্রান্তদের মাঝে আগের ২৪ ঘণ্টায় ২ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে সিভিল সার্জন কার্যালয়। এ নিয়ে আক্রান্তদের মাঝে ২৯২ জনের মৃত্যু হয়েছে চট্টগ্রামে। সিভিল সার্জন কার্যালয়ের তথ্যমতে, সোমবার ১ হাজার ২৪টিসহ এ পর্যন্ত মোট ১ লাখ ৪ হাজার ৪১২টি নমুনা পরীক্ষা হয়েছে চট্টগ্রামে। এর মধ্যে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে ১৮ হাজার ৭৩৯ জনের। শনাক্তের হার ১৭.৯৪ শতাংশ। শেষ ২৪ ঘণ্টায় নতুন ২৪ জনসহ এ পর্যন্ত ১৫ হাজার ২১৮ জন রোগী সুস্থ হয়েছেন। আক্রান্তদের ৮১.২১ শতাংশ সুস্থ হয়ে উঠেছেন।

এদিকে, সোমবার কঙবাজার মেডিকেল কলেজের ল্যাবে ৪৪টিসহ চট্টগ্রামের ল্যাবগুলোতে মোট ১ হাজার ২৪টি নমুনা পরীক্ষায় ৪৪ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে ৩১ জন মহানগরীর এবং ১৩ জন উপজেলার বাসিন্দা। চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি আজাদীকে এ তথ্য নিশ্চিত করেছেন।

সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, ফৌজদারহাটের বিআইটিআইডি ল্যাবে সোমবার ৩৬৩টি নমুনা পরীক্ষায় ৫ জনের করোনা পজিটিভ পাওয়া গেছে। চট্টগ্রাম মেডিকেল কলেজের ল্যাবে ৪০০টি নমুনা পরীক্ষায় ১৬ জনের পজিটিভ পাওয়া গেছে। চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের ল্যাবে ৪৯টি নমুনা পরীক্ষায় ৪ জনের করোনা শনাক্ত হয়েছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ল্যাবে ১১৩টি নমুনা পরীক্ষায় ১১ জনের পজিটিভ পাওয়া গেছে।

বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতালের ল্যাবে ৩৮টি নমুনা পরীক্ষায় ৩ জনের পজিটিভ পাওয়া গেছে। চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের ল্যাবে ১৪টি নমুনা পরীক্ষায় ১ জনের পজিটিভ শনাক্ত হয়েছে। আর সোমবার থেকে করোনা পরীক্ষায় যুক্ত হয়েছে চট্টগ্রাম জেনারেল হাসপাতালের আরটিআরএল (রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরি)। জিন এঙপার্ট মেশিনের মাধ্যমে করোনার নমুনা পরীক্ষা কার্যক্রম শুরু হয়েছে এখানে। সোমবার প্রথমবারের মতো ৪টি নমুনা পরীক্ষায় ৩ জনের করোনা শনাক্ত হয়েছে এই ল্যাবরেটরিতে। বেসরকারি সেভরণ ল্যাবে সোমবার কোন নমুনা পরীক্ষা হয়নি বলে জানিয়েছে সিভিল সার্জন কার্যালয়। এছাড়া কঙবাজার মেডিকেল কলেজের ল্যাবে চট্টগ্রামের দুটি উপজেলার ৪৪টি নমুনা পরীক্ষা হয়েছে। এতে ১ জনের করোনা পজিটিভ পাওয়া গেছে। সোমবার উপজেলা পর্যায়ে হাটহাজারীতে ৪ জন, রাউজান ও ফটিকছড়িতে ৩ জন করে এবং বাঁশখালী, চন্দনাইশ ও বোয়ালখালীতে ১ জন করে করোনা সংক্রমিত হিসেবে শনাক্ত হয়েছে। নতুন করে শনাক্ত হওয়া রোগীদের আইসোলেশনে নেওয়ার কথা জানান সিভিল সার্জন।

পূর্ববর্তী নিবন্ধচমেক হাসপাতালে অবহেলায় শিশু মৃত্যুর অভিযোগ
পরবর্তী নিবন্ধএক দিনে সুস্থ ১৬২৫ রোগী আরও ২৬ মৃত্যু, শনাক্ত ১৪৮৮