চট্টগ্রামের মানুষ হৃদরোগে বেশি আক্রান্ত হয় গরুর মাংসের কারণে

হার্ট ফাউন্ডেশনের অনুষ্ঠানে ভূমিমন্ত্রী

আজাদী প্রতিবেদন | শনিবার , ১৮ মার্চ, ২০২৩ at ৫:৩৩ পূর্বাহ্ণ

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, হৃদরোগ প্রতিরোধে আমাদের মধ্যে সচেতনতা তৈরি করতে হবে। কথায় আছেপ্রিভেনশন ইজ ব্যাটার দ্যান কিউর। অর্থাৎ আমাদের প্রতিরোধে জোর করতে হবে। এছাড়া আমাদের জীবন যাপন ও খাদ্যাভ্যাস পরিবর্তন করতে হবে। চট্টগ্রামের মানুষ হৃদরোগে বেশি আক্রান্ত হয়। এর অন্যতম কারণ হলোমেজবানি গরুর মাংস ও কালা ভুনা।

গতকাল শুক্রবার চট্টগ্রাম হার্ট ফাউন্ডেশনের উদ্যোগে চট্টগ্রাম সার্কিট হাউসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষে শিশুদের হৃদরোগ বিষয়ক সেমিনার ও চিকিৎসাসেবা প্যাকেজ উপস্থাপন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, আমরা কিভাবে গরুর খাওয়া শিখলাম এটা আমি জানি না। মা বাবা মারা গেলে গরু জবাই করতেই হবে। ১০ গরুর মেজবান, ২০ গরুর মেজবান। যার নাই সে একটা গরু জবাই করে হলেও মেজবান দেয়। আমাদের কেউ মারা গেলে মেজবান দিতে হবে, এটি কিন্তু আমাদের ধর্মেও নেই, শরীয়তেও নেই। তাই আমি বারবার বলি আমাদের লাইফস্টাইল পরিবর্তন করতে হবে। শরীর সুস্থ রাখার জন্য ৪৫ মিনিট দৌড়াদৌড়ি করলাম। এরপর ৪৫ মিনিট পেট ভরে খেলাম। কিভাবে ওজন কমবে? সবার আগে আমাদের জনসচেতনতা খুব জরুরি।

চট্টগ্রাম হার্ট ফাউন্ডেশনের প্রসঙ্গে ভূমিমন্ত্রী বলেন, হার্ট ফাউন্ডেশনের জন্য আমার যা যা করা দরকার সবই করবো। আমি চাই চট্টগ্রাম সবদিক থেকে এগিয়ে যাক। হার্টের রোগ ও কিডনি রোগী বাড়ছে। যাদের টাকা আছে তারা ভালো চিকিৎসা পাচ্ছে। কিন্তু যার টাকা কম তারা যেন এই চট্টগ্রাম হার্ট ফাউন্ডেশন থেকে ভালো চিকিৎসা পায়, এটি আমার চাওয়া। চট্টগ্রাম আমার শহর, আমি এ শহরকে সম্মান করি। ঢাকার জন্য আমি মেহমান। চট্টগ্রাম আমার শহর। আমি সময় পেলেই চট্টগ্রাম ছুটে আসি। চট্টগ্রামে নিঃশ্বাস নিতে না পারলে আমার কেমন জানি লাগে।

সভাপতির বক্তব্যে চট্টগ্রাম হার্ট ফাউন্ডেশনের ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ আবদুস সালাম বলেন, আমাদের যাত্রা মাত্র চার মাস। আমরা আউটডোর কার্যক্রম শুরু করছি। আমাদের স্বপ্ন অনেক বড়। আমরা এ হার্ট ফাউন্ডেশনকে অরেক দূর নিয়ে যাবো। কালকে ফ্রি চিকিৎসা সেবা দিবে হার্ট ফাউন্ডেশন। এ দিনটি আমরা প্রতিবছর উদযাপন করবো। কুমিল্লা থেকে টেকনাফ পর্যন্ত এ রোগীগুলোকে আমরা চিকিৎসা সেবার পাশাপাশি সচেতনতা তৈরি করবো। স্বল্পমূল্যে হার্টের চিকিৎসা দিবে হার্ট ফাউন্ডেশন। ১২০ জন যুবক চট্টগ্রাম বোর্ড ক্লাব থেকে ১৬ কিলোমিটার সাইকেল চালিয়ে হার্টের বিভিন্ন সচেতনতামূলক প্ল্যাকার্ড নিয়ে সার্কিট হাউসে এসেছেন।

জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, স্বল্পমূল্যে ভালো সেবা দিবে হার্ট ফাউন্ডেশন। জঙ্গল সলিমপুরে জায়গা দিতে পারবো। ইতোমধ্যেই আমরা এটি পরিদর্শন করেছি। আশা করি চট্টগ্রামে ভালো কিছু করবে এ হার্ট ফাউন্ডেশন।

ফাউন্ডেশনের জনসংযোগ সম্পাদক এস এম আবু তৈয়বের সঞ্চালনায় অনুষ্ঠানে জাতীয় শিশু দিবস ও হৃদরোগ বিষয়ক প্রবন্ধ ও চিকিৎসাসেবা প্যাকেজ উপস্থাপন করেন ফাউন্ডেশনের মহাসচিব এবং চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল হৃদরোগ বিভাগের সাবেক বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. প্রবীর কুমার দাশ। এছাড়া ফাউন্ডেশনের কার্যক্রম তুলে ধরে বক্তব্য রাখেন ট্রেজারার লায়ন নাসির উদ্দিন চৌধুরী। ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য রাখেন চমেক অধ্যক্ষ ও ফাউন্ডেশনের নির্বাহী সদস্য অধ্যাপক ডা. সাহেনা আকতার। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ফাউন্ডেশনের জয়েন্ট সেক্রেটারি অধ্যাপক ডা. আবু তারেক ইকবাল ও নির্বাহী সদস্য অধ্যাপক ডা. সেলিম মো. জাহাঙ্গীর প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধভারত থেকে ডিজেল আনার পাইপলাইন উদ্বোধন আজ
পরবর্তী নিবন্ধবাস চাপায় মায়ের মৃত্যু, আহত কোলের শিশু