চকরিয়ায় জাফর ও লিটু স্বপদে বহাল

কক্সবাজার জেলা আ. লীগের অব্যাহতি আদেশ কেন্দ্রে প্রত্যাহার

চকরিয়া প্রতিনিধি | সোমবার , ১৪ জুন, ২০২১ at ৫:৫৭ পূর্বাহ্ণ

কক্সবাজারের চকরিয়া উপজেলা ও পৌরসভা আওয়ামী লীগের সভাপতির পদ থেকে এমপি জাফর আলম ও জাহেদুল ইসলাম লিটুকে অব্যাহতি দেওয়ার আদেশ প্রত্যাহার করে নিয়েছে কেন্দ্রীয় আওয়ামী লীগ। একইসাথে কেন্দ্রের পক্ষ থেকে কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে কোনো কমিটি বিলুপ্ত, গঠন বা কাউকে দলের পদ বা সদস্য থেকে অব্যাহতি বা বহিষ্কার করার ক্ষেত্রে যথাযথ প্রক্রিয়া অনুসরণসহ কেন্দ্রের অনুমতি নিতে। কেন্দ্রের অনুমতি ছাড়া এসবের কিছুই করা যাবে না। একইসাথে দলের আদর্শ, স্বার্থ ও শৃঙ্খলাবিরোধী বক্তব্য প্রদান থেকে বিরত থাকতেও নির্দেশনা দেওয়া হয়েছে। এতে চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি পদে বহালই রয়েছেন কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য জাফর আলম এবং চকরিয়া পৌরসভা আওয়ামী লীগের সভাপতি জাহেদুল ইসলাম লিটু। এদিকে এই খবরে চকরিয়া, পেকুয়াসহ বিভিন্নস্থানে দলের নেতাকর্মীরা তাৎক্ষণিক আনন্দ মিছিল বের করেন। এ সময় তারা একে অপরকে মিষ্টিমুখ করান। গতকাল রবিবার বিকেলে বাংলাদেশ আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে তাঁর ধানমন্ডির কার্যালয়ে কেন্দ্রীয় কমিটির বৈঠক হয়। বৈঠক শেষে এই সিদ্ধান্তের কথা জানান দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবু উল আলম হানিফ এমপি।
বৈঠকে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের হুইপ ও আওয়ামী লীগের চট্টগ্রাম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন, কেন্দ্রীয় মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক মৃণাল কান্তি দাশ, কেন্দ্রীয় ধর্মবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা, উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমিন, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া প্রমুখ।
কক্সবাজার থেকে ওই বৈঠকে উপস্থিত ছিলেন কক্সবাজার জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী, সাধারণ সম্পাদক মেয়র মুজিবুর রহমান, চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও কক্সবাজার-১ আসনের এমপি জাফর আলম, সাইমুম সরওয়ার কমল এমপি, আশেক উল্লাহ রফিক এমপি, চকরিয়া উপজেলার সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন চৌধুরী, চকরিয়া পৌরসভা মেয়র আলমগীর চৌধুরী, চকরিয়া পৌরসভা আওয়ামী লীগের সভাপতি জাহেদুল ইসলাম লিটু ও সাধারণ সম্পাদক আতিক উদ্দিন চৌধুরী।
বৈঠক শেষে চকরিয়া পৌরসভা আওয়ামী লীগের সভাপতি জাহেদুল ইসলাম লিটু দৈনিক আজাদীকে বলেন, ‘আমি এবং এমপি জাফর আলমকে দলের পদ থেকে অব্যাহতি দেওয়া সংক্রান্ত কক্সবাজার জেলা আওয়ামী লীগের নেওয়া সিদ্ধান্ত দলের গঠনতন্ত্র পরিপন্থী বলে কেন্দ্রীয় কমিটির বৈঠকে আলোচনা হয়েছে। তাই জেলা কর্তৃক নেওয়া সেই সিদ্ধান্ত প্রত্যাহার করে নিয়ে কেন্দ্র থেকে নেতৃবৃন্দ নির্দেশ দিয়েছেন, কোনো কমিটি বিলুপ্ত, গঠন বা কাউকে অব্যাহতি দেওয়া যাবে না। কোনো সমস্যা হলে কেন্দ্রকে অবহিত করতে হবে।’
লিটু জানান, কক্সবাজার জেলা, চকরিয়া উপজেলা ও পৌরসভার নেতৃবৃন্দের সাথে কেন্দ্রীয় কমিটির নেতাদের বৈঠক থেকে নির্দেশনা দেওয়া হয়েছে যে, আগামী ১৭ জুন চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সভা অনুষ্ঠিত হবে। জাফর আলমের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি থাকবেন কেন্দ্রীয় ধর্মবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা। এছাড়া জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকও অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। কক্সবাজার-১ আসনের এমপি জাফর আলম বলেন, ‘কেন্দ্রীয় কমিটির বৈঠকে নেওয়া এই সিদ্ধান্তকে আমি স্বাগত জানিয়েছি।’
প্রসঙ্গত, সম্প্রতি চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাফর আলম এমপি ও পৌরসভার সভাপতি জাহেদুল ইসলাম লিটুকে দলীয় পদ থেকে অব্যাহতি দেয় কক্সবাজার জেলা আওয়ামী লীগ। এতে ক্ষুদ্ধ হয়ে উঠেন চকরিয়ার দলীয় নেতাকর্মী ও সমর্থকেরা। এর জের ধরে গত ১০ জুন রাতে তিনঘণ্টা মহাসড়ক অবরোধ করেন তারা। পরদিন প্রতিবাদ সমাবেশ, বিক্ষোভ ও সাংবাদিক সম্মেলনও করা হয়।

পূর্ববর্তী নিবন্ধকৌতুক কণিকা
পরবর্তী নিবন্ধপৌরকর পুনর্মূল্যায়ন : বিশিষ্টজনদের ভাবনা