গ্রেপ্তার এড়াতে আদালতের দ্বারস্থ হচ্ছেন ইমরান খান

| শুক্রবার , ৯ জুন, ২০২৩ at ৫:৩৪ পূর্বাহ্ণ

পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ইমরান খানকে তার বিরুদ্ধে হওয়া একের পর এক মামলায় গ্রেপ্তার এড়াতে আগাম জামিনের জন্য একাধিক আদালতের দ্বারস্থ হচ্ছেন। তেহরিকই ইনসাফের (পিটিআই) এই শীর্ষ নেতা গ্রেপ্তার হলে তার সমর্থকরা ফের সহিংস বিক্ষোভ দেখাতে পারেন বলে আশঙ্কাও রয়েছে। ৭০ বছর বয়সী সাবেক তারকা ক্রিকেটার ২০১৮ সালে পাকিস্তানের প্রধানমন্ত্রী হন। গত বছর আস্থাভোটে হেরে ক্ষমতাচ্যুত হওয়ার সময় থেকেই তার সঙ্গে পাকিস্তানের প্রভাবশালী সেনাবাহিনীর বিরোধ দেখা যাচ্ছে, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। খবর বিডিনিউজের।

দক্ষিণ এশিয়ার দেশটির ইতিহাসের প্রায় পুরোটা সময়ই সামরিক বাহিনী প্রত্যক্ষ কিংবা পরোক্ষে শাসন করেছে, আর রাজনৈতিক বিরোধের মীমাংসা হয়েছে আদালতে। দুর্নীতির অভিযোগে ইমরানকে গত ৯ মে ইসলামাবাদ আদালত চত্বর থেকে গ্রেপ্তার করার পর তার সমর্থকরা সামরিক বাহিনীর একাধিক স্থাপনায় ভাংচুর চালালে কয়েক দশকের মধ্যে সবচেয়ে বাজে অর্থনৈতিক সংকটে ভোগা, ২২ কোটি জনসংখ্যার পারমাণবিক শক্তিধর দেশটির রাজনৈতিক স্থিতিশীলতা নিয়ে নতুন উদ্বেগ শুরু হয়।

দিনকয়েক পর ইমরানকে মুক্তি দিলেও তার বিরুদ্ধে নতুন নতুন অভিযোগে মামলা হতে থাকে। বুধবার পুলিশ এক আইনজীবী খুনের মামলায়ও তাকে জড়িয়েছে। ওই আইনজীবী ইমরানের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা করতে চেয়েছিলেন। ইমরান বলেছেন, তিনি প্রায় দেড়শটি মামলার মুখোমুখি হয়েছেন, কিন্তু তার বিরুদ্ধে আনা সব অভিযোগই মিথ্যা।

বৃহস্পতিবার ইমরান সন্ত্রাসবিরোধী ও দুর্নীতিবিরোধী আদালত এবং রাজধানী ইসলামাবাদের আদালতে হাজির হয়ে ডজনের বেশি মামলায় আগাম জামিন চাইবেন বলে জানিয়েছেন তার আইনজীবী গওহর খান। আইনজীবী খুনের মামলায় ইসলামাবাদ হাই কোর্ট ইমরানকে দুই সপ্তাহের আগাম জামিন দিয়েছে বলে বৃহস্পতিবার বিকালে এক প্রতিবেদনে জানিয়েছে ডন। গত বছর ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে আগাম নির্বাচনের দাবিতে প্রচারপ্রচারণা চালিয়ে যাওয়া ইমরান অবশ্য বলছেন, তিনি গ্রেপ্তার হতে প্রস্তুত।

বুধবার অনলাইনে দলের কর্মীদের উদ্দেশ্যে দেওয়া এক ভাষণে তিনি একথা বলেছেন। ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী সামরিক বাহিনীর বিরুদ্ধে তার দলকে ভেঙে দেওয়ার চেষ্টা করারও অভিযোগ এনেছেন।

পূর্ববর্তী নিবন্ধমিয়ানমারে জান্তাপন্থি গায়িকা খুন, আতঙ্কে অন্য তারকারা
পরবর্তী নিবন্ধবোয়ালখালীতে মোছলেম উদ্দিনের শোকসভা কাল