গবেষক ও বিজ্ঞানী তৈরির স্বপ্ন

চবি রিসার্চ অ্যান্ড হায়ার স্টাডি সোসাইটি

আজাদী প্রতিবেদন | বুধবার , ১০ নভেম্বর, ২০২১ at ৫:০০ পূর্বাহ্ণ

গবেষক ও বিজ্ঞানী তৈরির লক্ষ্যে কাজ করে যাচ্ছে চটগ্রাম বিশ্ববিদ্যালয়ের এক ঝাঁক তরুণ। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় রিসার্চ অ্যান্ড হায়ার স্টাডি সোসাইটি (সিইউআরএইচএস) দীর্ঘদিন ধরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে মানসম্পন্ন গবেষণা ও উচ্চ শিক্ষাজনিত আবহ গড়ে তোলার লক্ষ্যে কাজ করার পাশাপাশি বিজ্ঞান চিন্তায় উৎসাহিত করা এবং বিজ্ঞানের অগ্রগতিতে কাজ করে যাচ্ছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিজ্ঞান চিন্তায় আগ্রহী করে তোলার জন্যে ‘রাইজিং রিসার্চ কন্টেস্ট’ নামে একটি প্রতিযোগিতা আয়োজন করা হয়; যেখানে বিজ্ঞানের বিভিন্ন শাখায় গবেষণাপত্র উপস্থাপন করা হয়। দেশ-বিদেশের খ্যাতনামা বিজ্ঞানী ও গবেষকদের নির্দেশনায় বিশ্ববিদ্যালয়ের ছয়টি অনুষদ এবং তিনটি ইনস্টিটিউটের প্রায় ২০০ শিক্ষার্থীর অংশগ্রহণে প্রতিযোগিতাটি সম্পন্ন হয়।
গবেষণা আর বিদেশে উচ্চশিক্ষার যাবতীয় তথ্য শিক্ষার্থীদের সরবরাহ করাই মূলত সিইউআরএইচএসের কাজ। কোন বিশ্ববিদ্যালয়ে কী শিক্ষাবৃত্তির সুযোগ রয়েছে, বৃত্তি পেতে করণীয়, কোন জার্নালে গবেষণা প্রবন্ধ জমা দেওয়া যায়-এমন সব প্রশ্নের উত্তর পেতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও সংগঠনটির সঙ্গে যুক্ত হচ্ছেন।
২০১৯ সালে এই সংগঠনের পথ চলা শুরু হয়েছিল। এর মধ্যে প্রায় ৪০টিরও অধিক সেমিনার, ওয়ার্কশপ, লাইভ সাক্ষাৎকার, টকশো এবং অনানুষ্ঠানিক কার্যক্রম পরিচালনা করেছে। বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মধ্যে গবেষণায় আগ্রহ এবং উদ্ভাবনের চিন্তাধারা তৈরির লক্ষ্যে গত বছর প্রথমবারের মতো চট্টগ্রামে আয়োজন করে গবেষণা উপস্থাপন প্রতিযোগিতা ‘রাইজিং রিসার্চার কনটেস্ট ২০২০ (সিজন-১.০)’। অনলাইনে শুরু হওয়া এই অনুষ্ঠানে বিজ্ঞান ও প্রকৌশল, জীববিজ্ঞান ও পরিবেশ এবং অন্যান্য শাখার প্রায় ৪০টি বিভাগের ১২৪ জন শিক্ষার্থী সামপ্রতিক সময়ে আলোড়ন সৃষ্টিকারী বিভিন্ন গবেষণা প্রবন্ধ তুলে ধরেন।
বাংলাদেশে স্বাস্থ্য গবেষণায় প্রচার ও প্রশিক্ষণের লক্ষ্যে স্বাস্থ্যবিজ্ঞানের প্রাথমিক গবেষণা পদ্ধতিগুলোর ওপর মাসব্যাপী বিনামূল্যে অনলাইন কোর্স পরিচালনা করেছেন ডা. মো. সাজেদুর রহমান শাওন। তিনি অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য বিষয়ক বিগ ডেটা রিসার্চ সেন্টারে পোস্ট ডক্টরাল গবেষণা ফেলো হিসেবে কর্মরত। এই কোর্সে কমপক্ষে ৬০টি শিক্ষা প্রতিষ্ঠানের এমবিবিএস, মাইক্রোবায়োলজি, ফার্মাকোলজি এবং অন্যান্য স্বাস্থ্য সম্পর্কিত বিষয়ে অধ্যয়নরত শিক্ষার্থীরা অংশগ্রহণ করেছেন। সিইউআরএইচএসসহ বেশ কয়েকটি ছাত্র-নেতৃত্বাধীন সংস্থা এই অনলাইন লার্নিং উদ্যোগে যোগ দিয়েছিল।

সমপ্রতি চিকিৎসা ও দেহতত্ত্বে নোবেল পুরস্কার উদযাপন উপলক্ষে দৃষ্টি চট্টগ্রামের উদ্যোগে নোবেল বিজ্ঞান বক্তৃতা শিরোনামে একটি সেমিনার আয়োজন করতে যাচ্ছে, যেখানে সিইউআরএইচএস কমিউনিটি পার্টনার।

পূর্ববর্তী নিবন্ধহৃদরোগ, টেক্সি ও একটি মৃত্যু
পরবর্তী নিবন্ধসেমিফাইনালের রোমাঞ্চ শুরু