গণপরিবহনে লাল-সবুজ স্টিকার লাগানো শুরু

ছিঁড়ে ফেললে ব্যবস্থা

আজাদী প্রতিবেদন | রবিবার , ১৪ নভেম্বর, ২০২১ at ৫:৫৮ পূর্বাহ্ণ

স্টিকারের মাধ্যমে জানা যাবে কোন গণপরিবহনে চড়লে কত ভাড়া দিতে হবে। যাত্রীদের সুবিধার্থে এবং বাড়তি ভাড়া আদায় থেকে বিরত রাখতে নগর জুড়ে সিএনজি চালিত গাড়িতে লাগানো হচ্ছে সবুজ রঙের স্টিকার। ডিজেল চালিত পরিবহনে লাগানো হয় লাল রঙের স্টিকার। সাথে প্রতিটি গাড়িতে ভাড়ার তালিকাও লাগিয়ে দেওয়া হচ্ছে। বেলা সাড়ে ১১টায় শুরু হওয়া এ কার্যক্রম চলে বিকেল ৪টা পর্যন্ত। নগরীর দুই নম্বর গেট, টাইগার পাস মোড়, আগ্রাবাদ মোড়, কাস্টমস মোড়ে গতকাল দেড়শ বাসে স্টিকার লাগানো হয়। সিএমপির উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক) শ্যামল কুমার নাথ আজাদীকে বলেন, সিএনজি ও ডিজেলচালিত গণপরিবহন চিহ্নিত করার জন্য সবুজ ও লাল স্টিকার লাগানোর কার্যক্রম শুরু করা হয়েছে। আমাদের এ কার্যক্রম চলমান থাকবে। কেউ যদি স্টিকার ছিঁড়ে ফেলে বা নষ্ট করে ফেলে তাহলে আমরা গাড়ির নম্বর ও তালিকা দেখে সনাক্ত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেব। ডিজেলের দাম বৃদ্ধির পর পরিবহন শ্রমিকদের আন্দোলনের মুখে ভাড়া বৃদ্ধির নির্দেশনা দেয় সরকার। শুধু ডিজেল চালিত যানবাহনে এ নির্দেশনা দেওয়া হলেও বাড়তি ভাড়া নেওয়ার অভিযোগ উঠে সিএনজি চালিত বিভিন্ন গাড়ির চালক-হেলপারদের বিরুদ্ধে। এরই প্রেক্ষিতে ভাড়া বিড়ম্বনা ঠেকাতে স্টিকার যুক্ত করার উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম মেট্রোপলিটন ট্রাফিক পুলিশ। শনিবার সকাল থেকেই নগরীর ১৭টি রুটে সিএনজি ও ডিজেল চালিত গণপরিবহনে স্টিকার লাগানো শুরু করে সিএমপি ট্রাফিক বিভাগ। পাশাপাশি যানবাহনে কিলোমিটার অনুযায়ী সরকার নির্ধারিত ভাড়ার তালিকাও লাগানো হয়েছে।
ট্রাফিক পশ্চিম বিভাগের উপ-কমিশনার তারেক আহম্মেদ আজাদীকে জানান, সকাল থেকে ট্রাফিক বিভাগ ও বিআরটিএর সমন্বয়ে এ স্টিকার লাগানো কার্যক্রম শুরু হয়। সব গণপরিবহনে এসব স্টিকার লাগানো হবে। যদি কেউ নির্ধারিত ভাড়ার চেয়ে বেশি ভাড়া সংগ্রহ করে তাহলে সিএমপির নিয়ন্ত্রণ কক্ষ ০১৩২০০৫৭৯৯৮, ট্রাফিক নিয়ন্ত্রণ কক্ষ ০১৯১৯৯১১৯১১ অথবা জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরে অভিযোগ দেওয়ার জন্য পরামর্শ দেন তিনি।
ট্রাফিক দক্ষিণ বিভাগের উপ-কমিশনার এন এম নাসিরুদ্দীন বলেন, নগরীর চার স্থানে এ স্টিকারগুলো লাগানো শুরু হয়েছে। নগরীর ১৭টি রুটে এ স্টিকার লাগানো হবে। বিআরটিএ কর্তৃপক্ষের লিস্ট অনুযায়ী আমরা গণপরিবহনে লাল ও সবুজ স্টিকারগুলো লাগিয়ে দিচ্ছি। বেশি ভাড়া আদায় করলে ব্যবস্থা নেওয়া হবে।
ট্রাফিক উত্তর বিভাগের উপ-কমিশনার মোহাম্মদ আলী হোছাইন জানান, পুলিশ ও বিআরটিএ কর্মকর্তাদের সমন্বয়ে তিন, চার ও দশ নম্বর রুটে চলাচলকারী মেট্রো প্রভাতী বাসে এই স্টিকার লাগানো হয়েছে। নির্দিষ্ট ভাড়ার তালিকাও লাগিয়ে দেওয়া হচ্ছে যাতে করে ভাড়া নিয়ে মানুষের বিড়ম্বনায় পড়তে না হয়। এরপরও অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ পেলে সাথে সাথেই ব্যবস্থা নেব আমরা।

পূর্ববর্তী নিবন্ধকে হাসবে শেষ হাসি?
পরবর্তী নিবন্ধকখন হবে সেই বইমেলা