কোভিডের পরও পারোসমিয়া নামে স্বাদ গন্ধ হারানোর যে রোগ হতে পারে

| রবিবার , ৩১ জানুয়ারি, ২০২১ at ৭:১৪ পূর্বাহ্ণ

কোভিড-১৯ বা করোনায় আক্রান্ত হলে অনেকেই স্বাদ বা গন্ধ সাময়িকভাবে হারিয়ে ফেলেন। কিন্তু যখন তারা সুস্থ হয়ে ওঠেন তখন স্বাভাবিকভাবে আবার মুখের স্বাদ বা গন্ধ তারা ফিরে পান। তবে কিছু ক্ষেত্রে এখন ভিন্ন ঘটনা ঘটতে দেখা যাচ্ছে । দেখা যাচ্ছে, খাবার, সাবান বা প্রিয়জনের গায়ের গন্ধ – যার স্বাদ বা গন্ধ আগে তাদের কাছে দারুণ মনে হতো – এর সবকিছুই তীব্রভাবে বিস্বাদ হয়ে পড়ছে। আর এটিকেই বলা হচ্ছে পারোসমিয়া, যাতে আক্রান্ত হবার সংখ্যা দিন দিন বাড়ছে। যদিও বিজ্ঞানীরা এখনো নিশ্চিত নন যে কেন এটি হচ্ছে, আর এর সমাধানই বা কী।
ক্লেয়ার ফ্রির তেমনি একজন – যিনি এখন পরিবারের জন্য রান্নার চেষ্টা করলেই সেটি শেষ পর্যন্ত কান্নায় রূপ নিচ্ছে। তিনি বলেন, ‘গন্ধ আমাকে হতবিহবল করে তোলে। একটি পচা গন্ধে ঘর ভরে যায় এবং এটা অসহ্য।’ গত সাত মাস ধরে পারোসমিয়ায় ভুগছেন ৪৭ বছর বয়সী এই নারী। পিঁয়াজ, কফি, মাংস, ফল, অ্যালকোহল, টুথপেস্ট, ক্লিনিং উপকরণ কিংবা পারফিউম – সব কিছুতেই তার বমি ভাব চলে আসে। এমনকি ট্যাপের পানিও, যার ফলে তার জন্য কোন কিছু ধোওয়াটাও কঠিন হয়ে ওঠে। খবর বিবিসি বাংলার।
গত বছর মার্চে আরও অনেকের মতো ক্লেয়ারও করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন, যার ফলে স্বাদ গন্ধ হারিয়েছিলেন তিনি। মে ও জুনের মধ্যে স্বাদ গন্ধ আবার ফিরে এলেও ক্লেয়ারকে তার প্রিয় জিনিসগুলো থেকে দুরে সরে যেতে হয়। তিনি বেঁচে আছেন ব্রেড আর চিজ খেয়ে কারণ একমাত্র এগুলোর গন্ধই তিনি সহ্য করতে পারছেন। তিনি বলছেন, ‘আমার শক্তি বলতে কিছু অবশিষ্ট নেই। ক্লেয়ারের চিকিৎসক বলছেন, তিনি তার এমন পরিস্থিতি আর কখনো দেখেননি। করোনাভাইরাসে আক্রান্তদের অন্তত ৬৫ ভাগ স্বাদ গন্ধ হারিয়েছেন এবং এদের মধ্যে অন্তত দশ ভাগ হয়তো পারোসমিয়ায় আক্রান্ত হচ্ছেন বা ফ্যান্টসমিয়ায় ভুগছেন – অর্থাৎ যা নেই তার গন্ধ পাচ্ছেন।

পূর্ববর্তী নিবন্ধকাশির চেয়ে কথা বললে বেশি ছড়ায় করোনা
পরবর্তী নিবন্ধঅভ্যুত্থানের শঙ্কা উড়িয়ে দিল মিয়ানমার সেনাবাহিনী