অভ্যুত্থানের শঙ্কা উড়িয়ে দিল মিয়ানমার সেনাবাহিনী

‘সংবিধান মেনে চলার’ প্রতিশ্রুতি

| রবিবার , ৩১ জানুয়ারি, ২০২১ at ৭:১৫ পূর্বাহ্ণ

মিয়ানমারে অভ্যুত্থানের আশঙ্কা উড়িয়ে দিয়ে দেশটির সেনাবাহিনী সংবিধান মেনে চলা ও আইন অনুযায়ী কাজ করার প্রতিশ্রুতি দিয়েছে। জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস ও মিয়ানমারে অবস্থিত পশ্চিমা দেশগুলোর দূতাবাস দক্ষিণপূর্ব এশিয়ার এ দেশটিতে সেনা হস্তক্ষেপের সম্ভাবনা নিয়ে গভীর উদ্বেগ জানানোর পর একদিন পর মিয়ানমার সেনাবাহিনীর এ বিবৃতি এল। ১৯৬২ সালের এক অভ্যুত্থানের পর দেশটি টানা ৪৯ বছর সামরিক বাহিনীর হাতে শাসিত হয়েছে। খবর বিডিনিউজের।
গতকাল শনিবারের বিবৃতিতে স্থানীয়ভাবে ‘তাতমাদাও’ নামে পরিচিত মিয়ানমারে সেনাবাহিনী বলেছে, ‘সংবিধানের বিলুপ্তি নিয়ে তাদের কমান্ডার ইন চিফের সামপ্রতিক বক্তব্যের ভুল ব্যাখ্যা দেওয়া হচ্ছে। তাতমাদাও ২০০৮ সালের সংবিধানের সুরক্ষা দিয়ে আসছে; বাহিনীটি আইন অনুযায়ীই কাজ করবে। কিছু সংস্থা ও গণমাধ্যম তারা যা চায়, তাই ধরে নিয়েছে এবং লিখছে, তাতমাদাও সংবিধান বিলুপ্ত করবে।’
দেশটিতে নভেম্বরের নির্বাচনের পর বেসামরিক সরকারের সঙ্গে সেনাবাহিনীর বাড়তে থাকা উত্তেজনার মধ্যে আগামীকাল সোমবার থেকে নতুন পার্লামেন্টের যাত্রা শুরু হতে যাচ্ছে। গত বছর ৮ নভেম্বরের জাতীয় নির্বাচনে অং সান সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) বড় জয় পেয়েছে। পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতার জন্য যেখানে ৩২২টি আসনই যথেষ্ট, সেখানে এনএলডি পেয়েছে ৩৪৬টি আসন। সেনাবাহিনী সমর্থিত দল ইউনিয়ন সলিডারিটি অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি (ইউএসডিপি) ভোটে প্রতারণার অভিযোগ তুলে ফলাফল মেনে নিতে অস্বীকৃতি জানায় এবং নতুন করে নির্বাচন আয়োজনের দাবি তোলে। দাবি মানা না হলে সেনাবাহিনী ফের অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতায় বসতে পারে বলেও ইঙ্গিত দেয় তারা। বুধবার মিয়ানমার সেনাবাহিনীর কমান্ডার ইন চিফ সিনিয়র জেনারেল মিন অং হ্লাইং সেনাসদস্যদের জন্য দেওয়া এক ভিডিও বার্তায় বলেন, ‘যদি সংবিধান মেনে চলা না হয় তবে সেটা বাতিল করাই উচিত।’ গত সপ্তাহে সেনাবাহিনীর এক মুখপাত্র বলেন, ‘নির্বাচনে প্রতারণার’ অভিযোগ নিয়ে মিয়ানমারে যে রাজনৈতিক সংকট সৃষ্টি হয়েছে তার সমাধান না হলে ‘ব্যবস্থা নেওয়ার’ পরিকল্পনা আছে তাদের। এটি কী অভ্যুত্থান হতে পারে- এমন প্রশ্নের জবাবে মুখপাত্র ‘সেই আশঙ্কা উড়িয়ে দেয়া যায় না’ বলে মন্তব্য করলে উত্তেজনা চরমে পৌঁছায়। শনিবার সেনাবাহিনীর দেওয়া বিবৃতি অভ্যুত্থান গুঞ্জনের পরিসমাপ্তি টানতে পারে বলে ধারণা অনেকের।

পূর্ববর্তী নিবন্ধকোভিডের পরও পারোসমিয়া নামে স্বাদ গন্ধ হারানোর যে রোগ হতে পারে
পরবর্তী নিবন্ধএক টিকাতেই হবে কাজ