কিছু ব্যবসায়ীর অতিরিক্ত মুনাফার কারণে ভোজ্যতেলের বাজারে অস্থিতিশীলতা

মতবিনিময় সভায় চেম্বার সভাপতি

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ১৭ মে, ২০২২ at ৪:৫৪ পূর্বাহ্ণ

দেশের প্রায় ৫৪ লাখ ব্যবসায়ীর মধ্যে কিছু ব্যবসায়ীর অতিরিক্ত মুনাফার কারণে ভোজ্যতেলের বাজারে অস্থিতিশীলতা বিরাজ করছে বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম। গতকাল সোমবার সকালে আগ্রাবাদ ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যের বাজার স্থিতিশীল রাখতে ব্যবসায়ীদের সাথে আয়োজিত মতবিনিময় সভায় তিনি এ মন্তব্য করেন। দি চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি মতবিনিময় সভাটির আয়োজন করে।
চেম্বার সভাপতি আরো বলেন, বর্তমানে দেশে ভোগ্যপণ্যের বাজারে অস্থিরতা বিরাজ করছে। করোনা মহামারী, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, ডলারের মূল্যবৃদ্ধি ইত্যাদি কারণে আমদানিকৃত ভোগ্যপণ্যের কিছুটা মূল্য বৃদ্ধি পেয়েছে। চেম্বার সভাপতি চট্টগ্রামের সকল মার্কেট এবং দোকান মালিক সমিতি/এসোসিয়েশন নেতৃবৃন্দের প্রতি নিয়মিত বাজার মনিটরিং করার নির্দেশনা প্রদান করেন এবং সরকারের সিদ্ধান্ত অনুযায়ী পণ্যের মূল্য তালিকা প্রদর্শন মজুদদার বা কৃত্রিম সংকট সৃষ্টিকারীদের প্রতি কঠোর মনোভাব প্রকাশ করেন।
ব্যবসায়ীদের দেশের সেবক এবং ঝুঁকি নিয়েই দেশের কল্যাণে কাজ করছে উল্লেখ করে বলেন, গুটি কয়েক ব্যবসায়ীর কারণে যাতে ব্যবসায়ী সমাজের ইমেজ ক্ষতিগ্রস্ত না হয় এ ব্যাপারে সকলের সহযোগিতা কামনা করেন। মাহবুবুল আলম সাপ্লাই চেইন, সব ব্যাংক কর্তৃক ডলারের একই মূল্য রাখা, আইনের প্রতি শ্রদ্ধাশীল থাকা এবং নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে রাখার উপর গুরুত্বারোপ করেন।
জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চট্টগ্রামের উপ-পরিচালক মোহাম্মদ ফয়েজ উল্যাহ মিল থেকে সরাসরি ভোজ্যতেল বিক্রির অনুরোধ জানিয়ে বলেন, ১৫ দিনের মধ্যেই সেলস্‌ অর্ডার (এসও) ক্লিয়ার করার দরকার। তিনি আরো বলেন, কোম্পানির সেলস্‌ রিপ্রেজেন্টিটিভদের (এসআর) অনেক সময় ব্যবসায়ীদের সাথে যোগসাজস থাকতে পারে। তাই এসআরদের এই অনৈতিক কর্মকাণ্ডের দায় কোম্পানি এড়াতে পারে না। মোহাম্মদ ফয়েজ উল্যাহ সকলের বিবেককে জাগ্রত করে অবৈধ মজুদদাররা যেন ফায়দা লুটতে না পারে সেজন্য নিজ নিজ অবস্থান থেকে দায়িত্ব পালন করার অনুরোধ জানিয়ে পুরনো মাল পুরনো দামে বিক্রি করার আহ্বান জানান।
অনুষ্ঠানে অন্যদের বক্তব্য দেন, চট্টগ্রাম চেম্বার পরিচালক মো. অহীদ সিরাজ চৌধুরী স্বপন, খাতুনগঞ্জ ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রিজ এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ও চেম্বারের সাবেক পরিচালক ছৈয়দ ছগীর আহমদ, মহানগর দোকান মালিক সমিতির সভাপতি সালামত আলী, বাংলাদেশ দোকান মালিক সমিতি, চট্টগ্রাম জেলার সভাপতি সালেহ আহমেদ সুলেমান, চাক্তাই খাতুনগঞ্জ আড়তদার সাধারণ ব্যবসায়ী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মো. মহিউদ্দিন। মতবিনিময় সভায় চেম্বার পরিচালক জহিরুল ইসলাম চৌধুরী আলমগীর, মো. ইফতেখার ফয়সাল, মোহাম্মদ আদনানুল ইসলাম ও মোহাম্মদ নাসিরুল আলম ফাহিম, আমদানিকারক, বিভিন্ন মার্কেট এসোসিয়েশন, দোকান মালিক সমিতি, উৎপাদনকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।
এ সময় বক্তারা পরিশোধিত ও অপরিশোধিত তেলের শুল্ক মূল্যের পার্থক্য ন্যূনতম ৩/৪ মাসের জন্য সমন্বয় করা, অসাধু ব্যবসায়ীদের শাস্তির ব্যবস্থা করা, ২/৩ জনের কাছে বিক্রি না করে সকল ডিলারদের নিকট বিক্রি করা, ক্ষুদ্র ব্যবসায়ীদের ভোগ্যপণ্য আমদানিতে উৎসাহ প্রদান, ভোগ্যপণ্যের শুল্ক কমানো, আসন্ন কোরবানের সময় পেঁয়াজ, রসুন, আদা ইত্যাদি মসলার বাজার স্থিতিশীল রাখা, ব্যবসায়ীদের অরিয়েন্টেশনের ব্যবস্থা করা, দেশীয় উৎপাদিত পণ্যের প্রতি উৎসাহিতকরণ, কৃষিবান্ধব বাজেট প্রণয়ন, ডলারের মূল্যবৃদ্ধিতে লাগাম টানা, মজুদের পরিমাণ নির্দিষ্ট করে দেয়া, সঠিক সময়ে সরকারের দিক নির্দেশনা প্রদান করা, বাজার মনিটরিং এ সরকারের কোন সংস্থা করবে তা পূর্বে অবহিতকরণ, কোম্পানির এসআর কর্তৃক রসিদ প্রদান, সকল দোকানে মাল সরবরাহ ইত্যাদি দাবি উত্থাপন করেন।

পূর্ববর্তী নিবন্ধ‘বাড়াবাড়ি’ করবেন না : ফখরুলকে কাদের
পরবর্তী নিবন্ধপ্রতি ৫ জনের একজন ভুগছেন উচ্চ রক্তচাপে