কারো ভূমিকা প্রশ্নবিদ্ধ হলে ব্যবস্থা নেয়া হবে

চট্টগ্রামে আইন-শৃঙ্খলা বিষয়ক সভায় ইসি হাবিব খান

আজাদী প্রতিবেদন | বুধবার , ৮ জুন, ২০২২ at ১০:৩৪ পূর্বাহ্ণ

নির্বাচন কমিশনার বিগ্রেডিয়ার জেনারেল (অব:) মো. আহসান হাবিব খান বলেছেন, বারবার সতর্ক করার পরও যদি প্রার্থীগণ আচরণবিধি ভঙ্গ করে তাহলে নির্বাচন কমিশন বিধি মোতাবেক প্রয়োজনে প্রার্থীর প্রার্থিতা বাতিল করবে। নির্বাচন কমিশনের দৃষ্টিতে কারো প্রশ্নবিদ্ধ ভূমিকা দৃষ্টিগোচর হলে ইতিমধ্যে বেশ কয়েকটি জেলায় শক্ত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। নির্বাচন কমিশন চায় প্রত্যেকে যার যার দায়িত্ব আইন সঙ্গতভাবে এবং নিরপেক্ষতার সাথে পালন করবে। অন্যথায় নির্বাচন কমিশন তার আইনসঙ্গত ক্ষমতা প্রয়োগ করে নির্বাচনে ব্যর্থ কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবে। গতকাল মঙ্গলবার বিকেলে সার্কিট হাউজে চট্টগ্রামের বিভিন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচন নিয়ে জেলা প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর সাথে মতবিনিময় সভা শেষে উপস্থিত সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। তিনি আরও বলেন, বিভিন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে এবং বিভিন্ন নির্বাচনে আমরা দেখেছি পুলিশসহ বিভিন্ন আইন শৃঙ্খলা বাহিনী চমৎকার দায়িত্ব পালন করেছে। অনেক জায়গায় নির্বাচন সুন্দর এবং সুষ্ঠু হয়েছে। বর্তমান নির্বাচন কমিশন এ কার্যক্রমকে আরো উচ্চতর মাত্রায় নিয়ে যেতে চায়। সমপ্রতি যে সকল স্থানে নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে সে সকল নির্বাচনকে নির্বাচন কমিশন অত্যন্ত সূক্ষ্মভাবে পর্যবেক্ষণ করছে।

আগামী ১৫ জুন অনুষ্ঠেয় চট্টগ্রামের ইউপি নির্বাচন গুলো কেমন হবে জানতে চাইলে নির্বাচন কমিশনার বিগ্রেডিয়ার জেনারেল (অব:) মো. আহসান হাবিব খান বলেন, নির্বাচন কমিশন চাই-একটি স্বচ্ছ অবাধ-সন্ত্রাসমুক্ত সকল দলের অংশগ্রহণে নির্বাচন। এখানে কেউ যদি ঔদ্ধত্যপূর্ণ আচরণ করে তাহলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। এ ব্যাপারে প্রশাসনকেও বলা হয়েছে। একটা ওয়ার্নিং দেয়ার পর আবার যদি সে একই কাজটি করে তাহলে তার ক্ষেত্রে আমরা প্রার্থিতা বাতিল করেছি। ঝিনাইদহতে আপনারা তা দেখেছেন। কিন্তু এখানে আইনে একটা বাধা আছে-ইউনিয়ন পরিষদেরটা আমরা বাতিল করতে পারিনা। আইনে নেই। সে কারণে কিন্তু তার নামে মামলা করা হয়েছে এবং বাঁশখালীর চাম্বল ইউনিয়নের নির্বাচন স্থগিত করা হয়েছে।

বাঁশখালীর চাম্বল ইউনিয়নে আওয়ামীলীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী মুজিবুল হক চৌধুরী নির্বাচনী প্রচারণায় বেফাঁস মন্তব্য করায় আমাদের কাছে অভিযোগ যাওয়ার পর আমরা ঐ ইউনিয়নের নির্বাচন স্থগিত করেছি এবং তার বিরুদ্ধে মামলা হয়েছে। এখন যেহেতু এই ইউনিয়নের নির্বাচন স্থগিত করা হয়েছে সুতরাং ঐ ইউনিয়নে নির্বাচন হবে না। পরবর্তীতে এই ইউনিয়নে নির্বাচনের সময়সূচিও ঘোষণা হতে পারে আবার এই তফসিল বাতিল করে পুনঃতফসিলও হতে পারে। চাম্বল ইউনিয়নে আওয়ামীলীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী মুজিবুল হক চৌধুরী পরবর্তীতে নির্বাচনে অংশ গ্রহণ করতে পারবে কিনা জানাতে চাইলে নির্বাচন কমিশনার বিগ্রেডিয়ার জেনারেল (অব:) মো. আহসান হাবিব খান বলেন, যেহেতু মামলা হয়েছে-এবিষয়টি কোর্ট সিদ্ধান্ত দেবেন।

বাঁশখালীর অপর চেয়ারম্যান প্রার্থী পুঁইছড়ি ইউনিয়নের জাকের হোসেন চৌধুরী বাচ্চুর বিরুদ্ধেও নির্বাচনী আচরণবিধি ভঙ্গের যে অভিযোগ নির্বাচন কমিশনে গেছে-এই ব্যাপারে কি ব্যবস্থা নেয়া হবে জানতে চাইলে তিনি বলেন, আমরা কমিশনে বসে তার বিরুদ্ধেও ব্যবস্থা নেবো।

তিনি আরও বলেন, নির্বাচনকে আরো স্বচ্ছ ও গ্রহণযোগ্যতা আনয়নের লক্ষ্যে নির্বাচনে ইতোপূর্বে ব্যবহৃত ম্যানুয়াল ব্যালট পেপারের পরিবর্তে ইভিএম ব্যবহার করা হচ্ছে। যা স্বচ্ছ ও গ্রহণযোগ্য নির্বাচনে মাইলফলক হিসেবে কাজ করছে। ভোটারদেরকে নির্বিঘ্নে, নিরাপদে ও নির্ভয়ে ভোটকেন্দ্রে উপস্থিত ও ভোট প্রদানের সুষ্ঠু ও সুন্দর পরিবেশ তৈরি করতে হবে। সেই সঙ্গে নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ আইন-শৃংখলা বাহিনীর স্ট্রাইকিং ফোর্স ও মোবাইল টিমের তৎপরতা বাড়াতে হবে। সুষ্ঠু, সুন্দর, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচনের ক্ষেত্রে প্রত্যেক প্রতিদ্বন্দ্বী প্রার্থীকে আচরণবিধি মেনে চলতে হবে। যে সকল প্রার্থী নির্বাচনী আচরণবিধি ভঙ্গ করবেন রিটানিং অফিসার ও সহকারি রিটার্নিং অফিসার, নির্বাহী ম্যাজিস্ট্রেট, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট তাৎক্ষনিক ব্যবস্থা গহণ করবেন।

জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমানের সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ হাসানুজ্জামান, সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মাদ জাহাঙ্গীর হোসেন, অতিরিক্ত জেলা নির্বাচন কর্মকর্তা মো. কামরুল আলমসহ র‌্যাব এবং পুলিশের উর্ধতন কর্মকর্তা, উপজেলা নির্বাহী কর্মকর্তাগণ, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধআম গাছ থেকে ফেলে শিশুর চোখ নষ্ট করার অভিযোগ
পরবর্তী নিবন্ধসীতাকুণ্ডের ঘটনায় সরকার পলিটিক্যাল স্টেটমেন্ট দিচ্ছে