কারখানার শব্দের মারাত্মক দূষণ থেকে আমাদের বাঁচান

| বুধবার , ২ জুন, ২০২১ at ১০:৪৭ পূর্বাহ্ণ

আমরা ষোলশহর ২নং গেইটস্থ ষোলশহর আবাসিক এলাকার মেয়র গলি বাই পাস এলাকার বাসিন্দা। আমাদের আবাসিক এলাকায় যত্রতত্র বিভিন্ন মেশিনারীর কারখানা স্থাপন করে সমস্ত এলাকার পরিবেশকে মারাত্মক ঝুঁকিপূর্ণ অবস্থানে পরিণত করায় অনন্যোপায় হয়ে প্রতিকারের লক্ষ্যে পত্রিকার দারস্থ হয়েছি।
সপ্তাহের প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ১২-১টা পর্যন্ত এসব কারখানাগুলো খোলা রাখে। লকডাউন কিংবা কোন সরকারি ছুটিতেও তাদের কাজের কোন ব্যত্যয় ঘটে না। এলাকাবাসী তাদের কারখানাগুলোর ব্যাপারে নিমরাজী হলেও সমস্যাটা হয়এদের মেশিনের গগনবিদারী অওয়াজে। এত বিকট শব্দে মেশিনগুলো সারাদিন বিরতিহীনভাবে চালানো হয় যে আশেপাশে বসবাসকারী মানুষগুলো এই বিকট শব্দে ক্রমশ অসুস্থ হয়ে পড়ছে। বিশেষ করে শিশু এবং বয়স্করা এই ভয়াবহ শব্দদূষণে বেশি। আক্রান্ত হচ্ছে। অনুমোদনহীন এইসব কারখানাগুলোর না আছে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র না আছে কোন ব্যবসায়িক লাইসেন্স। নির্বিচারে এখানে শিশুশ্রম ব্যবহার করা হচ্ছে।
উল্লেখ্য যে, একজন মানুষের শব্দ শোনার ক্ষমতা যেখানে দিনের বেলায় ৫৫ ডেসিবল এবং রাতে ৪৫ ডেসিবল-সেখানে আমাদের এলাকায় এর পরিমাণ ১০০ ডেসিবলের উপরে। এ অবস্থা চলতে থাকলে তা ক্রমে একজন মানুষ মনোদৈহিক এবং মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়তে পারে। তাই এ ব্যাপারে পদক্ষেপ নেওয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি অনুরোধ রইলো।
এলাকাবাসীর পক্ষে- ওমর ফারুক।

পূর্ববর্তী নিবন্ধইংরেজ ঔপন্যাসিক ও কবি টমাস হার্ডি
পরবর্তী নিবন্ধমা : যাঁর কাছে কৃতজ্ঞতার শেষ নেই