কাঁচা রাস্তায় ২০ হাজার মানুষের দুর্ভোগ

গজালিয়া-আজিজনগর সড়ক

লামা প্রতিনিধি | শনিবার , ২২ মে, ২০২১ at ৬:৩৪ পূর্বাহ্ণ

লামার গজালিয়া-আজিজনগর সড়কের ৮ কিলোমিটার সড়ক কার্পেটিংয়ের অভাবে দুর্ভোগ পোহাচ্ছেন তিন ইউনিয়নের প্রায় ২০ হাজার মানুষ। ২০ কিলোমিটার দীর্ঘ রাস্তাটি সড়ক ও জনপদ বিভাগের মাধ্যমে ১২ কিলোমিটার কার্পেটিং কাজ সম্পন্ন হলেও বাকি ৮ কিলোমিটার কাজ এখনো অসম্পূর্ণ অবস্থায় পড়ে আছে। ফলে বর্ষা মৌসুমে স্থানীয় বাসিন্দারা অবর্ণনীয় দুর্ভোগ পড়বেন বলে আশঙ্কা করছেন।
সূত্র জানায়, উপজেলা সদরের সাথে যোগাযোগের জন্য আজিজনগর, ফাইতং ও গজালিয়া ইউনিয়নের মানুষের একমাত্র সংযোগ সড়ক গজালিয়া-আজিজনগর সড়ক। বর্তমানে দূরত্ব কম হওয়ায় আজিজনগর ও ফাইতং ইউনিয়নের লোকজন বিভিন্ন কাজের জন্য উপজেলা সদরে এ সড়ক দিয়ে যাতায়াত করেন। সড়কের ৮ কিলোমিটার এখানো কাঁচা থাকায় ওই অংশ পুরোটাই উঁচু-নিচু গর্তে ভরা। শুষ্ক মৌসুমে ধুলোবালি আর বর্ষায় হাঁটু পরিমাণ কাদায় যানবাহন চলাচলতো দূরের কথা মানুষের পায়ে হেঁটে চলাচল করাও দুরূহ হয়ে উঠে। সড়কের কাঁচা অংশের ব্রিজ কালভার্টগুলোরও বেহাল অবস্থা। এগুলোর বিভিন্ন অংশে লোহারপাত নেই, যেগুলো রয়েছে সেগুলোও নড়বড়ে। এছাড়া ঝিরির ওপর কোনো কালভার্ট নেই। শুষ্ক মৌসুমে পায়ে হেঁটে পার হওয়া সম্ভব হলেও বর্ষায় ভোগান্তিতে পড়তে হয়।
সড়কের পার্শ্ববর্তী রেমং মেম্বার পাড়ার কারবারী মং মং মার্মা জানান, দীর্ঘদিন ধরে সড়কটির বেহাল অবস্থা। আমরা বহুকষ্টে যাতায়াত করছি। কেউ অসুস্থ হলে তাকে চিকিৎসার জন্য সদরে নিয়ে যাওয়া অনেক কষ্টকর হয়ে উঠে। আজিজনগরের বাসিন্দা নাজিম উদ্দিন বলেন, দীর্ঘদিন ধরে আজিজনগর-গজালিয়া সড়কের ৮ কিলোমিটার অংশ ধসে পড়ে খানাখন্দে ভরে গেছে। বিষয়টি কর্তৃপক্ষকে অনেকবার জানানোর পরও তারা কোনো ব্যবস্থা নেয়নি। ফলে সড়কে চলাচলকারীদের দুর্ভোগ পোহাতে হচ্ছে।
এ বিষয়ে সড়ক ও জনপথের বান্দরবান নির্বাহী প্রকৌশলী মোসলেহ উদ্দিন জানান, আজিজনগর-গজালিয়া সড়কের পরিমাপ করে প্রয়োজনীয় কাগজপত্র অনুমোদনের জন্য প্রধান কার্যালয়ে পাঠানো হয়েছে। সড়কের অবশিষ্ট অংশ দ্রুত কার্পেটিং করা হবে।

পূর্ববর্তী নিবন্ধলোহাগাড়ায় ২ হাজার ইয়াবাসহ নারী গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধমীরসরাইয়ে ১৭ গণপরিবহনকে জরিমানা