কর্ণফুলীতে ভাসমান সাম্পানে ৬ ঘণ্টার অনশন

অবৈধ স্থাপনা উচ্ছেদের দাবি

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ১০ নভেম্বর, ২০২২ at ৫:৪৯ পূর্বাহ্ণ

উচ্চ আদালতের নির্দেশ অনুযায়ী কর্ণফুলী নদী তীরের অবৈধ স্থাপনা উচ্ছেদের দাবিতে গতকাল অনশন কর্মসূচি পালন করেছে চট্টগ্রাম নদী ও খাল রক্ষা আন্দোলন নামের একটি সংগঠন।

কর্ণফুলী নদীতে ভাসমান সাম্পানে মাঝিরা এই অনশন কর্মসূচি পালন করেন। ভোর ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত মোট ছয় ঘণ্টা চাক্তাই খালের মোহনায় অনশন ধর্মঘট পালিত হয়।

অনশন কর্মসূচিতে নদী ও খাল রক্ষা আন্দোলনের সাধারণ সম্পাদক আলীউর রহমান বলেন, ‘কর্ণফুলী নদীর অবৈধ স্থাপনা উচ্ছেদের দাবিতে পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী আমরা এই ধর্মঘট পালন করছি। মঙ্গলবার নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান কর্ণফুলী নদীর বিভিন্ন স্থান পরিদর্শন করে দখল হয়ে যাওয়ার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন।

আলীউর রহমান বলেন, হালদার মোহনা থেকে বঙ্গোপসাগরের কর্ণফুলীর মোহনা পর্যন্ত ১৬ কিলোমিটার এলাকায় তিন হাজারের বেশি অবৈধ দখলদার কর্ণফুলী নদী দখল করে বিভিন্ন অবৈধ স্থাপনা গড়ে তুলেছে। স্থানীয় জনপ্রতিনিধি, সুবিধাভোগী ব্যক্তিরা এই দখলের সঙ্গে জড়িত। এসব অসাধু চক্র প্রশাসনের বিভিন্ন স্তরে প্রভাব বিস্তার করার কারণেই অবৈধ স্থাপনা উচ্ছেদ হচ্ছে না। কিন্তু এই অবস্থা চলতে থাকলে অচিরেই কর্ণফুলী তার স্বাভাবিক গতি প্রবাহ হারাবে বলেও আলীউর রহমান উদ্বেগ প্রকাশ করেন।

চট্টগ্রাম নদী ও খাল রক্ষা আন্দোলনের নির্বাহী সদস্য দিলরুবা খানম, পরিবেশ সংগঠক নেছার আহমেদ খান, কর্ণফুলী নদী সাম্পান মাঝি কল্যাণ সমিতি ফেডারেশনের সিনিয়র সহ সভাপতি জাফর আহমদ, সহ-সভাপতি লোকমান দয়াল, সদস্য মিজানুর রহমান, সংগঠক আরমান হায়দার, সদরঘাট সাম্পান মালিক সমিতির সাধারণ সম্পাদক নুর মোহাম্মদ এসময় উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধফাইনালে ভারত নাকি ইংল্যান্ড
পরবর্তী নিবন্ধগুপ্তধনের লোভে শিশুকে হত্যা!