কর্ণফুলীতে ঝাঁপিয়ে পড়ে হরিণ শাবকটিকে বাঁচালেন কৃষক

কাপ্তাই প্রতিনিধি | সোমবার , ৪ জুলাই, ২০২২ at ৮:০২ পূর্বাহ্ণ

কর্ণফুলী নদীতে ডুবে প্রায় মারা যাচ্ছিল একটি হরিণ শাবক। এ সময় পাড়ে দাঁড়িয়ে চিৎকার করছিল একদল কুকুর। তখন নদীর তীরে জমিতে কাজ করছিলেন কৃষক এনামুল হক। তিনি কুকুরের
বিকট শব্দ শুনে নদীর পাড়ে গিয়ে দেখেন হরিণ শাবকটি পানিতে প্রায় ডুবে যাচ্ছিল। তাৎক্ষণিক এনামুল হক নদীতে ঝাঁপিয়ে পড়ে হরিণ শাবকটিকে উদ্ধার করেন। তার ঘরে নিয়ে আসেন। কিছুটা সেবা যত্ন করার পর হরিণ শাবকটি আস্তে আস্তে সুস্থ হয়ে উঠে। ঘটনাটি ঘটে কাপ্তাই উপজেলার চিৎমরম এলাকার সীতারঘাট নামক স্থানে।
এনামুল হক জানান, হরিণ শাবকটিকে তাৎক্ষণিক উদ্ধার করা না গেলে সেটি পানিতে ডুবে মরে যেত। শাবকটির বয়স আনুমানিক ৭/৮ মাস হতে পারে। শাবকটি নিয়ে কৃষক এনামুল হক স্থানীয় বন বিভাগের কাছে যান।
বন কর্মকর্তা মাসুদ আলম বলেন, সম্ভবত গভীর জঙ্গল থেকে হরিণ শাবকটি মায়ের সাথে পানি খেতে নদীর তীর আসে এবং অসাবধাণতাবশত পড়ে যায়। পরে কুকুরের চিৎকারে হরিণ বনে চলে গেলেও শাবকটি পানিতে ভাসতে থাকে।
কৃষক এনামুল হকের প্রশংসা করে তিনি বলেন, অন্য কোনো লোক হলে হয়তো হরিণের বাচ্চটিকে জবাই করে খেয়ে ফেলত, না হয় বিক্রি করে দিত। কিন্তু কৃষক এনামুল হক তা করেননি।
পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের ডিএফও ছালেহ মোহাম্মদ শোয়াইবের নির্দেশে হরিণ শাবকটিকে জঙ্গলে অবমক্ত করা হয়। বন্যপ্রাণীর প্রতি কৃষক এনামুল হক ভালোবাসা দেখানোয় জন্য তাকে ডিএফও ধন্যবাদ জানান এবং তাকে পুরষ্কৃত করা হবে বলেও তিনি জানান।

পূর্ববর্তী নিবন্ধপোশাক শিল্প এলাকায় শুক্র-শনি ব্যাংক খোলা
পরবর্তী নিবন্ধবাবুল আক্তারের দুই সন্তানকে আজ জিজ্ঞাসাবাদ করবে পিবিআই