কনসালটেন্ট কোম্পানির জন্য অতিরিক্ত সাড়ে ২৪ কোটি টাকা অনুমোদন

চট্টগ্রাম ওয়াসার কর্ণফুলী পানি সরবরাহ প্রকল্প-২

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ৩০ ডিসেম্বর, ২০২২ at ৪:০৩ পূর্বাহ্ণ

চট্টগ্রাম ওয়াসার ‘কর্ণফুলী পানি সরবরাহ প্রকল্প (ফেজ)’-এর জন্য অতিরিক্ত সাড়ে ২৪ কোটি টাকা (২৪ কোটি ৫২ লাখ ৪ হাজার ৬০১ টাকা) ব্যয়ের অনুমোদন দিয়েছে সরকার।

গতকাল বৃহস্পতিবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় প্রকল্পটির জন্য অতিরিক্ত এই বরাদ্দ অনুমোদন দেওয়া হয়েছে। সভায় সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এই ব্যাপারে চট্টগ্রাম ওয়াসার প্রধান প্রকৌশলী মাকসুদ আলম আজাদীকে বলেন, চট্টগ্রাম ওয়াসার ‘কর্ণফুলী পানি সরবরাহ প্রকল্প (ফেজ)’-এর পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে এনআইজি কলসালটেন্ট কোম্পানি লিমিটেডকে ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ২৪ কোটি ৫২ লাখ ৪ হাজার ৬০১ টাকা ব্যয় বৃদ্ধির ক্রয় প্রস্তাব সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পের মেয়াদ শেষ হওয়ার এক বছর আগেই ২০২১ সালে শেষ হয়েছে চট্টগ্রাম ওয়াসার কর্ণফুলী পানি সরবরাহ প্রকল্পএর কাজ। ২০২১ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উপলক্ষে গত বছরের ১৭ মার্চ এই প্রকল্পের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়। এই প্রকল্পের মাধ্যমে দৈনিক ১৪ কোটি পানি উৎপাদিত হচ্ছে। কর্ণফুলী পানি সরবরাহ প্রকল্প (ফেজ) এবং কর্ণফুলী পানি সরবরাহ প্রকল্প (ফেজ) থেকে দৈনিক ২৮দশমিক ৬ কোটি লিটার পানি পাওয়া যাচ্ছে।

তবে এখন শীত কাল হওয়ায় পানির চাহিদা একটু কম। এই কারণে আমরা যখন যে পরিমাণ লাগছেসেই পরিমাণে উৎপাদন করছি।

তিনি জানান, মোট ৪ হাজার ৪৮৯ কোটি ১৫ লাখ টাকার প্রকল্পে জাপান ইন্টারন্যাশনাল কো অপারেশন এজেন্সি (জাইকা) দিয়েছে ২ হাজার ৮০০ কোটি ৯২ লাখ, বাংলাদেশ সরকার ১ হাজার ৬৬৫ কোটি ১৬ লাখ এবং ওয়াসা দিয়েছে ২৩ কোটি ৭ লাখ টাকা। এই প্রকল্পের আওতায় ট্রিটমেন্ট প্ল্যান্ট ছাড়াও ৩ দশমিক ৬ কিলোমিটার কনভেন্স পাইপলাইন, ৩১৭ কিলোমিটার ট্রান্সমিশন লাইন, ৭০০ কিলোমিটার ডিস্ট্রিবিউশন পাইপলাইন, দুটি সার্জ ট্যাঙ্ক, ৫৯টি ডিএমএ নির্মাণ, ২ কোটি ৪৮ লাখ লিটার ধারণক্ষমতার জলাধার নির্মাণ এবং ৩০ লাখ লিটার ধারণক্ষমতার একটি সুউচ্চ জলাধার নির্মাণ করা হয়েছে। প্রকল্পের মেয়াদ শেষ হলেও এনআইজি কলসালটেন্ট কোম্পানি লিমিটেডকে আগামী জুন পর্যন্ত থাকতে হবে। প্রকল্পের ৭০০ কিলোমিটার পাইপলাইনের কাজ শেষ হয়েছে। এখন কিছু সার্ভিস কানেকশন এবং ইন্টারকানেকশনের কাজ বাকি রযেছে।

পূর্ববর্তী নিবন্ধসর্বোচ্চ করদাতার সম্মাননা পেলেন বিএসআরএম গ্রুপের চেয়ারম্যান
পরবর্তী নিবন্ধসিটি গেটে ৪৮ হাইড্রোলিক হর্ন জব্দ, জরিমানা