কক্সবাজারে হেরেছেন জেলা আওয়ামী লীগের সভাপতি, সম্পাদক উভয়ই

আহমদ গিয়াস, কক্সবাজার | বৃহস্পতিবার , ৯ মে, ২০২৪ at ১০:১০ পূর্বাহ্ণ

এবারের উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করে হেরে গেছেন কক্সবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী এবং সাধারণ সম্পাদক ও সাবেক পৌর মেয়র মুজিবুর রহমান। জেলা আওয়ামী লীগের সভাপতি, বর্তমান উপজেলা চেয়ারম্যান এডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী কুতুবদিয়ায় এবং সাধারণ সম্পাদক মুজিবুর রহমান কক্সবাজার সদর উপজেলায় প্রতিদ্বন্দ্বিতা করেন। তাদের এ পরাজয় এখন ‘টক অব দ্য কক্সবাজার’!

কুতুবদিয়া উপজেলায় চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করে জামানত খুঁইয়েছেন জেলা আওয়ামীলীগ সভাপতি ও বর্তমান উপজেলা চেয়ারম্যান এডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী। নির্বাচনে তিনি মাত্র ৩,৭৪৬ ভোট পেয়ে তৃতীয় হয়েছেন। কুতুবদিয়ায় ব্যারিস্টার মোহাম্মদ হানিফ বিন কাসেম ঘোড়া প্রতীক নিয়ে ২৭ হাজার ৩৯৪ ভোট পেয়ে বেসরকারীভাবে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আছহাবউদ্দিন পেয়েছেন ৫,৫২২ ভোট। জেলা আওয়ামীলীগ সভাপতি ও বর্তমান উপজেলা চেয়ারম্যান কাস্টিং ভোটের ৪% এর চেয়ে কম ভোট পান। কুতুবদিয়া উপজেলায় মোট ভোটার রয়েছেন ৯৭ হাজার ১৭০ জন।

অন্যদিকে কক্সবাজার সদর উপজেলায় চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করে জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও সাবেক পৌর মেয়র মুজিবুর রহমান ৮,৯১৯ ভোটের ব্যবধানে নুরুল আবছার এর কাছে পরাজিত হয়েছেন। সাবেক পৌর চেয়ারম্যান নুরুল আবছার মোটর সাইকেল প্রতীক নিয়ে পেয়েছেন ৩৪ হাজার ৯৭৪ ভোট এবং তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মুজিবুর রহমান আনারস প্রতীক নিয়ে পান ২৬ হাজার ৫৫ ভোট। কক্সবাজার সদর উপজেলা পরিষদের নির্বাচনে মোট ভোটার ২ লক্ষ ২২ হাজার ৯৯৬ জন।

প্রসঙ্গত, ২০২২ সালের ১৩ ডিসেম্বর অনুষ্ঠিত কক্সবাজার জেলা আওয়ামী লীগের ‘ত্রিবার্ষিক সম্মেলন ও কাউন্সিলে’ তৎকালীন ভারপ্রাপ্ত সভাপতি এডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরীকে সভাপতি এবং মুজিবুর রহমানকে সাধারণ সম্পাদক মনোনীত করে কমিটি ঘোষণা করা হয়। আওয়ামীলীগের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ জেলা আওয়ামীলীগের নবনির্বাচিত সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করেন। ওই বছরের ২৪ ডিসেম্বর জাতীয় সম্মেলনের আগেই এই কমিটিকে একটি পূর্ণাঙ্গ কমিটি গঠন করে কেন্দ্রের অনুমোদন নিতে বলা হয়। কিন্তু এরপর প্রায় দেড় বছর সময় পার হয়ে গেলেও এখনও জেলা আওয়ামীলীগের পূর্ণাঙ্গ কমিটি গঠিত হয়নি।

পূর্ববর্তী নিবন্ধকক্সবাজার সদরে আবছার মহেশখালীতে জয়নাল কুতুবদিয়ায় হানিফ চেয়ারম্যান নির্বাচিত
পরবর্তী নিবন্ধডলারের দাম এক লাফে ১১০ থেকে বেড়ে ১১৭ টাকা