কক্সবাজারের বায়ু বিদ্যুৎকেন্দ্র থেকে আসছে ৩০ মেগাওয়াট

| বৃহস্পতিবার , ৮ জুন, ২০২৩ at ৫:৩২ পূর্বাহ্ণ

সংকটের মধ্যে কক্সবাজারে নির্মাণাধীন দেশের সর্ববৃহৎ বায়ু বিদ্যুৎকেন্দ্র থেকে ৩০ মেগাওয়াট বিদ্যুৎ যোগ হচ্ছে জাতীয় গ্রিডে। পরীক্ষামূলকভাবে এ পরিমাণ বিদ্যুৎ আসা শুরু হয়েছে বলে গতকাল বুধবার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ তার ফেসবুক পেইজে জানিয়েছেন। আগামী সেপ্টেম্বরে থেকে বাণিজ্যিক উৎপাদন শুরু হলে ইউএস ডিকে গ্রিন এনার্জি বাংলাদেশ লিমিটেডের নির্মাণাধীন এ কেন্দ্র থেকে ৬০ মেগাওয়াট বিদ্যুৎ পাওয়া যাবে। খবর বিডিনিউজের।

প্রতিমন্ত্রী বিদ্যুতের নতুন এ উৎস যোগ হওয়ার তথ্য দিয়ে লিখেছেন, বৈশ্বিক জ্বালানি সংকট এবং ডলারের অস্বাভাবিক বিনিময় হারের কারণে উদ্ভূত লোডশেডিং থেকে অচিরেই বেরিয়ে আসবে বাংলাদেশ। আপনাদের অব্যাহত আস্থা ও সমর্থন প্রত্যাশা করি। পিডিবির একজন কর্মকর্তা জানান, ২০২২ সালে মার্চে কক্সবাজার সদর উপজেলার খুরুশকুলে সমুদ্র উপকূল ও বাঁকখালী নদীর তীরে দেশের বৃহত্তম এ বিদ্যুৎকেন্দ্র নির্মাণের কাজ শুরু হয়।

টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষের (স্রেডা) তথ্য অনুযায়ী বর্তমানে কাপ্তাইয়ে দুটি ও ফেনীর মাতামুহুরি ড্যামে একটি বায়ু বিদ্যুৎকেন্দ্র চালু আছে। এগুলোর প্রতিটির উৎপাদন সক্ষমতা এক মেগাওয়াটের কম। জাতীয় সঞ্চালন কোম্পানি পিজিসিবির তথ্য অনুযায়ী, গত এক সপ্তাহ ধরে দিনের কোনো একটা সময়ে ১ থেকে ৭ মেগাওয়াট পর্যন্ত বায়ু বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধদুই একদিনে যোগ হচ্ছে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ : প্রধানমন্ত্রী
পরবর্তী নিবন্ধবাঁশখালীর এসএস পাওয়ারের ৩২০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে