এ কেমন শত্রুতা!

বান্দরবানের লামায় দেড়শ পেঁপে গাছ কেটে ফেলেছে দুর্বৃত্তরা

বান্দরবান প্রতিনিধি | সোমবার , ৯ নভেম্বর, ২০২০ at ৬:১১ অপরাহ্ণ

বান্দরবানের লামায় জমি সংক্রান্ত বিরোধের জের ধরে রূপসীপাড়া ইউনিয়নে ফল ধরা দেড়শ পেঁপে গাছ কেটে ফেলেছে দুর্বৃত্তরা। আজ সোমবার (৯ নভেম্বর) ভোরে এ ঘটনা ঘটে।
পুলিশ ও স্থানীয়রা জানায়, জেলার লামা উপজেলার রূপসীপাড়া ইউনিয়নের দরদরী ইব্রাহিম লিডার পাড়ায় ২০ শতক জমিতে রেডলেডি পেঁপে চাষ করেন আবদুল হাকিম নামের এক প্রান্তিক কৃষক। দীর্ঘদিন পরিচর্যার পর বাগানের পেঁপে গাছের সবগুলোতেই কমবেশি ফলন আসে কিন্তু গাছের ফলন ছেঁড়ার মুহূর্তে তার বাগানের দেড় শতাধিক পেঁপে গাছ কেটে ফেলেছে দুর্বৃত্তরা।
জমি সংক্রান্ত বিরোধে প্রতিহিংসামূলকভাবে প্রতিবেশীরা বাগানের দেড় শতাধিক পেঁপে গাছ কেটে ফেলেছে বলে অভিযোগ করেছেন আবদুল হাকিম।
এ ঘটনায় জড়িত সন্দেহে দু’জন নারীসহ ৪ জনের বিরুদ্ধে থানায় লিখিত অভিযোগ করেছেন তিনি।
অভিযুক্ত আসামীরা হলো ইউনিয়নের ইব্রাহিম লিডার পাড়ার বাসিন্দা রুহুল আমিন (২৮), কাজল রেখা (৩২), মো. কাইয়ুম (২৪) এবং রুবি আক্তার (২৮)।
ক্ষতিগ্রস্ত কৃষক আবদুল হাকিম বলেন, “অভিযুক্ত আসামীরা চলাচলের পথের পার্শ্ববর্তী ছাবের হোসেন নামের ব্যাক্তির কাছ থেকে ২০ শতক জমি বর্গা নিয়ে পেঁপে চাষ করেন। অভিযুক্তদের সাথে পার্শ্ববর্তী জমির মালিকদের দীর্ঘদিন ধরে জমি সংক্রান্ত বিরোধ চলছিল। আমি জমি বর্গা নিয়ে চাষ করায় অভিযুক্ত আসামীরা কয়েকদিন আগে আমাকে মারধর এবং ক্ষতিসাধন করার হুমকি প্রদান করেছিল। বিরোধের জের ধরে অভিযুক্ত কাজল রেখা বাদী হয়ে আমিসহ ৭ জনের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেছিলেন। ঘটনাটি স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আপসমীমাংসা করে দেয়ার আশ্বাস দেন। এতে ক্ষিপ্ত হয়ে জমি সংক্রান্ত বিরোধে অভিযুক্তরা হিংসামূলকভাবে আমার বাগানের পেঁপে গাছগুলো কেটে ফেলেছে। আমি বিষয়টির সুষ্ঠু বিচার এবং ক্ষতিপূরণ দাবি করছি।”
তবে অভিযুক্ত কাজল রেখা সহ অন্যরা বলেন, কৃষক আবদুল হাকিমের পেঁপে গাছ কাটার সঙ্গে আমাদের কোনো সম্পৃক্ততা নেই। কারা ষড়যন্ত্রমূলক ফলন ধরা গাছগুলো কেটেছে আমরা জানি না।
রূপসীপাড়া ইউনিয়ন পরিষদ সদস্য শফিউল আলম বলেন, “গাছের সাথে মানুষের এ কেমন শত্রুতা। মানুষের সাথে মানুষের বিরোধ থাকতেই পারে কিন্তু ফল ধরা গাছ কেটে ফেলার ঘটনাটি খুবই দুঃখজনক।”
ঘটনার সত্যতা নিশ্চিত করে লামা থানা পুলিশের উপ-পরিদর্শক ত্রিদীপ বড়ুয়া বলেন, “কৃষক আবদুল হাকিমের লিখিত অভিযোগ পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। কেটে ফেলা গাছের ছবিসহ প্রয়োজনীয় তথ্য উপাত্ত সংগ্রহ করেছি।” তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান তিনি।

পূর্ববর্তী নিবন্ধবাঁশখালীতে আগুনে তিন পরিবারের সবকিছু পুড়ে ছাই
পরবর্তী নিবন্ধচন্দনাইশে ১০ হাজার পিস ইয়াবা সহ ২ মাদক কারবারি গ্রেপ্তার