এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের কঠিন লড়াইয়ে প্রস্তুত কোহলি

স্পোর্টস ডেস্ক | শনিবার , ২১ মে, ২০২২ at ৮:১২ পূর্বাহ্ণ

আইপিএল প্রায় শেষের দিকে। কিন্তু ব্যাটে চেনা ছন্দ নেই বিরাট কোহলির। আসছে না বড় রান। চারদিকে চলছে তাকে নিয়ে আলোচনাসমালোচনা। তবে বিরাট কোহলিকে স্পর্শ করছে না কিছুই। তিনি প্রস্তুত হচ্ছেন আগামী এশিয়া কাপ ও টিটোয়েন্টি বিশ্বকাপের জন্য। ভারতের সাবেক অধিনায়ক বলেন, চলতি বছর দেশকে এই দুই শিরোপা জেতাতে যেকোনো কিছু করতে তৈরি তিনি। দীর্ঘ সময় ধরে স্বরূপে দেখা যাচ্ছে না কোহলিকে। ফেরার আভাস দিয়ে আবার বন্দি হয়ে যাচ্ছেন ব্যর্থতার বৃত্তে। আন্তর্জাতিক কিংবা ঘরোয়া, নিজেকে খুঁজে ফিরছেন সব ধরনের ক্রিকেটেই। আইপিএলের শুরু থেকে গত আসর পর্যন্ত কোহলির নামের পাশে ছিল তিনটি গোল্ডেন ডাক। সেখানে প্রথম বলে আউট হওয়ার তেতো অভিজ্ঞতাটা চলতি আসরেই হয়ে গেছে আরও তিনবার।

বাজে সময়ের মধ্যে থাকা কোহলিকে কদিন আগে বিশ্রাম নেওয়ার পরামর্শ দেন তার সাবেক কোচ রবি শাস্ত্রী। আইপিএলে অবশ্য খেলা চালিয়ে যাচ্ছেন কোহলি। এই টুর্নামেন্টের পর কী পরিকল্পনা, স্টার স্পোর্টসের সাথে এক সাক্ষাৎকারে কোহলি তুলে ধরেন তার ভবিষ্যৎ ভাবনা। তিনি বলেন আমি ভারতকে এশিয়া কাপ ও টিটোয়েন্টি বিশ্বকাপ জেতাতে চাই। এটাই এখন আমার অনুপ্রেরণা। ভারতের হয়ে বৈশ্বিক শিরোপা, এশিয়া কাপ জেতার অভিজ্ঞতা আছে কোহলির। তবে অধিনায়ক হিসেবে জিততে পারেননি তিনি কোনো শিরোপাই। নেতৃত্বের সেই পাঠ চুকিয়ে ফেলেছেন আগেই। এবার তার লক্ষ্য দলকে আসছে দুটি শিরোপা জেতাতে সর্বোচ্চ দিয়ে সাহায্য করা।

কোহলি বলেন আমাকে ভারসাম্য বজায় রেখে এগিয়ে যেতে হবে। কিছুটা বিশ্রাম নিতে হবে। নিজেকে নতুন উদ্যমে শাণিত করতে হবে। একবার সঠিক মানসিকতায় পৌঁছে গেলে আর পেছনে ফিরে তাকাতে হবে না । আর সেটা হবে দারুণ আনন্দের। আমার মূল লক্ষ্য, ভারতকে এশিয়া কাপ ও বিশ্বকাপ জিততে সাহায্য করা। এর জন্য যেকোনো কিছু করতে প্রস্তুত আমি। ২০১৯ সালের নভেম্বরের পর থেকে আন্তর্জাতিক কোনো সংস্করণেই সেঞ্চুরি নেই কোহলির। আইপিএলের চলতি আসরও তার কাটছে না প্রত্যাশা মতো। এখন পর্যন্ত ১৪ ম্যাচে করতে পেরেছেন দুটি ফিফটি। ২৩.৭৬ গড়ে রান ৩০৯। হাফ সেঞ্চুরি দুটির একটি অবশ্য পেয়েছেন সবশেষ ম্যাচেই। আগস্টের শেষ দিকে শ্রীলঙ্কায় শুরু হওয়ার কথা এবারের এশিয়া কাপ। টিটোয়েন্টি বিশ্বকাপের এবারের আসর হবে অস্ট্রেলিয়ায়। যা শুরু আগামী অক্টোবরের মাঝামাঝিতে।

পূর্ববর্তী নিবন্ধরাঙ্গুনিয়ায় বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট শুরু
পরবর্তী নিবন্ধঢাকা টেস্ট থেকে ছিটকে গেলেন নাঈম হাসান