এমন আয়োজন পথ দেখাবে নারীদের

হার ই-ট্রেডের নারী উদ্যোক্তা মেলায় লায়ন কামরুন মালেক

আজাদী প্রতিবেদন | শনিবার , ১৭ সেপ্টেম্বর, ২০২২ at ৪:০২ পূর্বাহ্ণ

চট্টগ্রামসহ দেশের ৭৭ জন নারী উদ্যোক্তার তৈরি দেশীয় পণ্যসম্ভার নিয়ে শুরু হয়েছে দুদিনের মেলা। গতকাল শুক্রবার সকালে নগরীর জিইসি কনভেনশন সেন্টারে হার ই-ট্রেডের উদ্যোগে এই মেলা উদ্বোধন করেন চিটাগাং উইম্যান চেম্বারের সাবেক প্রেসিডেন্ট লায়ন কামরুন মালেক।
উদ্বোধনী অনুষ্ঠানে লায়ন কামরুন মালেক বলেন, নানা কারণে চট্টগ্রাম এখনো অনেক পিছিয়ে। ঢাকা পুরো বাংলাদেশকে ঢেকে রেখেছে। এ রকম আয়োজন আমাদের মেয়েদের পথ দেখাবে। অভিনন্দন জানাই সে নারীদের যারা নিজেরা কিছু করছেন। উদ্যোক্তা হয়েছেন। আপনারা এগিয়ে যান। মেয়েরা কাজ করছে দেখলে খুব ভালো লাগে। আজ থেকে ২০ বছর আগে এ সুযোগ ছিল না। আজ নারীরা ঘর থেকে বেরিয়ে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করছেন, যা খুবই প্রশংসনীয়। নারীদের বাদ দিয়ে উন্নয়ন সম্ভব নয়।
কামরুন মালেক বলেন, প্রধানমন্ত্রী নারীদের অগ্রাধিকার দেন। আপনারা আরো বড় পরিসরে কাজ করবেন সেটাই প্রত্যাশা। নভেম্বরে চিটাগাং উইম্যান চেম্বারের মেলা পলোগ্রাউন্ড মাঠে অনুষ্ঠিত হবে। এ মেলায় বিশ্বের নানা দেশ থেকে ব্যবসায়ী-উদ্যোক্তারা আসেন। আপনারাও আসবেন। উদ্বোধনী অনুষ্ঠানের পর লায়ন কামরুন মালেক মেলায় অংশ নেয়া চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জেলা থেকে আসা নারী উদ্যোক্তাদের স্টল পরিদর্শন করেন। এসময় নারী উদ্যোক্তাদের দেশীয় এমন উন্নতমানের পণ্যের প্রশাংসা করেন তিনি।
হাই ই ট্রেডের প্রেসিডেন্ট ওয়ারছা খানম প্রীতি বলেন, চট্টগ্রামের ৫০ জন, ঢাকা, খুলনা, মাগুরা, সুনামগঞ্জসহ দেশের বিভিন্ন এলাকা থেকে মোট ৭৭ জন উদ্যোক্তা অংশ নিয়েছেন এবারের মেলায়। এটি আমাদের চতুর্থ উদ্যোগ। এর আগে তিনটি মেলা হয়েছে ঢাকায়। অনলাইনে ২৩টি মেলা হয়েছে ইতিমধ্যে। অনলাইনে অনেক সময় ক্রেতার আস্থা কম থাকে। ক্রেতা বিক্রেতার মৈলবন্ধন তৈরি হয় অফলাইন মেলায়। ফলে ক্রেতা আস্থা পায়। নেটওয়ার্কিং প্রতিষ্ঠা পায়। শুধু বিক্রি নয় নারী উদ্যোক্তাদের পণ্যের ব্র্যান্ডিংই মেলার উদ্দেশ্য।
মেলায় বিভিন্ন ধরনের দেশীয় ফল ও ফসলের বীজ দিয়ে তৈরি গহনা নিয়ে অংশ নিয়েছেন ‘ঋ’ এর স্বত্ত্বাধিকারী মাধুরী সঞ্চিতা স্মৃতি। ব্যতিক্রমী এই পণ্য ঘিরে ছিল নানা বয়সীদের ভিড়।
মেলায় অংশ নেয়া মাহবুবা সুলতানার স্টলের নাম শিরোপা। তিনি দেশীয় কাঁচামালে তৈরি মণিপুরি, জামদানি শাড়ি, জামাসহ আরও নানা পণ্যের পসরা সাজিয়ে বসেছেন। মাহবুবা বলেন, মূলত তিনি অনলাইনে বেশি সক্রিয়। তবে বিভিন্ন প্রদর্শনীতেও অংশ নেন। দর্শনার্থীরা তার পণ্য পছন্দ করছেন। দারুণ সাড়া মিলছে।
অদিতি সাহা মাটির তৈরির বিভিন্ন পণ্য নিয়ে প্রদর্শনীতে হাজির হয়েছেন। তার স্টলের নাম পল্লী ঘ্রাণ। তার স্টলে তরুণীদের বেশ ভিড় ছিল। প্রদর্শনী ও মেলা চলবে আজ শনিবার রাত দশটা পর্যন্ত। প্রতিদিন সকাল ১১টা থেকে প্রদর্শনী ও মেলা সকলের জন্য উন্মুক্ত থাকবে।

পূর্ববর্তী নিবন্ধতিন গাড়ি চালককে আসামি করে মামলা
পরবর্তী নিবন্ধঅবশেষে ফিরছে প্রাণ