এবার রেলের খালাসি নিয়োগ পরীক্ষা হচ্ছে ঢাকায়

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ২৫ নভেম্বর, ২০২২ at ৮:২৭ পূর্বাহ্ণ

নিয়োগ পরীক্ষায় দুর্নীতি এড়াতে এবার প্রথমবারের মতো রেলের খালাসি নিয়োগ পরীক্ষা হচ্ছে ঢাকায়। আজ শুক্রবার ২৫ নভেম্বর সারা দেশের রেলের খালাসি পদে এমসিকিউ পরীক্ষা ঢাকায় অনুষ্ঠিত হবে। আগে রেলওয়ে পূর্বাঞ্চল এবং পশ্চিমাঞ্চলে আলাদা-আলাদা রেলের নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হতো। আবার অনেক পদের পরীক্ষা শুধুমাত্র পূর্বাঞ্চলে অনুষ্ঠিত হতো। গত এক যুগ ধরে রেলের এসব নিয়োগ পরীক্ষায় কম-বেশি দুর্নীতির অভিযোগ উঠতে শুরু করে। আর এ কারণে ফল প্রকাশের পর অনেকেই আদালতে মামলা করে নিয়োগ স্থগিত করে দেয়। এ রকম অনেক নিয়োগ এখনো হাইকোর্টে মামলার কারণে স্থগিত হয়ে আছে। রেলওয়ের সংশ্লিষ্ট সূত্র জানায়, এবার খালাসি পদে ১ হাজার ৮৫জনকে নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছিল রেলওয়ে। এ পদের বিপরীতে আবেদন জমা পড়েছে ২ লাখ ৬৭ হাজার ৭২৬টি। অর্থাৎ একটি খালাসি পদের বিপরীতে লড়ছেন ২৪৭জন। আজকে ঢাকায় ৭৫টি কেন্দ্রে নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে পরীক্ষার্থীরা ঢাকায় গিয়েছে। চট্টগ্রাম থেকে গতকাল সকাল থেকে ছেড়ে যাওয়া প্রতিটি ট্রেনে পরীক্ষার্থীদের চাপ ছিল। এই ব্যাপারে রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান বাণিজ্যিক কর্মকর্তা নাজমুল ইসলামের কাছে জানতে চাইলে তিনি আজাদীকে জানান, এবার রেলের খালাসি পরীক্ষা ঢাকায় হচ্ছে। নিয়োগ পরীক্ষায় আমরা কেউ নেই। এবার জনপ্রশাসন মন্ত্রণালয়, রেলপথ মন্ত্রণালয় এবং পিএসসির অধীনে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।
পূর্বাঞ্চলের বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক (ডিআরএম) মো. আবিদুর রহমান জানান, এখন রেলের সব পরীক্ষা ঢাকায় হচ্ছে। খালাসি পরীক্ষাও ২৫ তারিখ (আজ) ঢাকায় হবে।

এই ব্যাপারে চট্টগ্রাম রেলওয়ে স্টেশন ম্যানেজার রতন কুমার চৌধুরী জানান, এবার খালাসি পরীক্ষা ঢাকায় হচ্ছে শুক্রবার। পরীক্ষায় অংশ নিতে পরীক্ষার্থীরা ঢাকায় যাচ্ছে। এজন্য প্রতিটি ট্রেনে পরীক্ষার্থীদের ভিড়।

প্রত্যেক ট্রেনে ২/৩টি অতিরিক্ত বগি সংযোজন করা হয়েছে। এরমধ্যে সবচেয়ে বেশি ৬টি বগি সংযোজন করা হয়েছে তূর্ণা নিশীথায়। এছাড়া সোনার বাংলা, মহানগর গোধূলী, ঢাকা মেইল, চট্টগ্রাম মেইলসহ প্রতিটি ট্রেনে অতিরিক্ত বগি লাগানো হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধ২৬ বছর পর রায়ে সব আসামি খালাস
পরবর্তী নিবন্ধগণ্ডগোলের উদ্দেশ্যেই নয়াপল্টনে সমাবেশ করতে চায় বিএনপি : তথ্যমন্ত্রী