এবার বাঁচবে ইছামতী?

২২ বছর পর নদী পাড়ের বর্জ্য অপসারণে উদ্যোগ

রাঙ্গুনিয়া প্রতিনিধি | শুক্রবার , ১৩ জানুয়ারি, ২০২৩ at ৯:২৭ পূর্বাহ্ণ

বছরের পর বছর সংস্কারের অভাব আর অব্যাহত বর্জ্য নিক্ষেপের ফলে রাঙ্গুনিয়ার ওপর দিয়ে বয়ে চলা ইছামতী নদী তার প্রকৃত রূপ হারাতে বসেছে। ভরাট হয়ে ছোট হয়ে যাচ্ছে দিনদিন। যখন-তখন বাজারের পাশেই বর্জ্য নিক্ষেপের কারণে দুর্গন্ধে জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। বর্জ্যের কারণে নদীর পানি দূষিত হয়ে নানা প্রজাতির মাছ বিলুপ্ত হচ্ছে। বিভিন্ন পত্রিকায় সংবাদ প্রকাশিত হওয়ায় ও স্থানীয়দের অভিযোগের প্রেক্ষিতে অবশেষে রাঙ্গুনিয়া পৌর কর্তৃপক্ষ নদী পাড়ের বর্জ্য অপসারণ শুরু করেছে।

পৌর কর্তৃপক্ষ ও স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, ২০০০ সালে রাঙ্গুনিয়া পৌরসভা গঠন হয়। পৌরসভা গঠনের পর থেকে পৌর এলাকার রোয়াজারহাট ও অন্যান্য স্থানের নদী ও নদী পাড়ের বর্জ্য অপসারণে কোনো উদ্যোগ নেয়া হয়নি। অবশেষে পৌরসভার মেয়র পৌর এলাকার ইছামতী ও অন্যান্য খাল বাঁচাতে উদ্যোগ গ্রহণ করেন। পৌরসভার ৮ নম্বর ওয়ার্ড কাউন্সিলর কফিল উদ্দিন সিকদার বলেন, কয়েকদিন আগে নদীতে বর্জ্য না ফেলার জন্য সতর্ক করে সাইনবোর্ড স্থাপন করা হয়।

স্কেভেটর দিয়ে ৯টি ট্রাকে করে পৌর এলাকার রোয়াজারহাটের ইছামতী নদী, মুরাদ নগর এলাকার নদী পাড় ও ইছাখালি খালের পাড় থেকে বর্জ্য অপসারণ ইতিমধ্যে শুরু হয়েছে। লোকালয় থেকে দূরে পাহাড়ি এলাকায় গর্ত করে এসব বর্জ্য অপসারণ করা হচ্ছে।

রাঙ্গুনিয়া পৌরসভার মেয়র মো. শাহজাহান সিকদার বলেন, বর্জ্য ফেলার কারণে ইছামতী নদী দূষিত হচ্ছে। বর্জ্য ফেলার দীর্ঘদিনের এ অভ্যাস পরিবর্তন করতে হবে। ইছামতী নদীর সৌন্দর্যবর্ধনের পরিকল্পনা নেয়া হয়েছে। নদী বাঁচাতে সর্বসাধারণের অবগতির জন্য বর্জ্য না ফেলতে সতর্ক করে সাইনবোর্ড টাঙানো হয়েছে। সপ্তাহ খানেকের মধ্যে রোয়াজারহাটের ইছামতী নদী পাড়সহ অন্যান্য স্থানের বর্জ্য অপসারণ হবে আশা করছি। বর্জ্য অপসারণের পর নদীতে যাতে আর বর্জ্য নিক্ষেপ করা না হয় সেজন্য স্থানীয়দের সজাগ থাকতে হবে।

পূর্ববর্তী নিবন্ধকক্সবাজার উপকূলে বাড়ছে ডলফিনের বিচরণ
পরবর্তী নিবন্ধরাঙ্গুনিয়ায় গৃহবধূর আত্মহত্যা