এবার কুমিরা নৌ ঘাটে ভেঙে পড়ল জেটির একাংশ

বাড়বে দুর্ভোগের মাত্রা

সন্দ্বীপ প্রতিনিধি | শুক্রবার , ১৩ মে, ২০২২ at ৬:৫৪ অপরাহ্ণ

চট্টগ্রামের সন্দ্বীপের কুমিরা-গুপ্তছড়া নৌরুটের কুমিরা জেটির প্রায় অর্ধেক অংশ ঝুঁকিপূর্ণ। এরমধ্যে আজ শুক্রবার সকালে জেটির অগ্রভাগের একটি অংশ (যাত্রীদের নিচে নেমে স্পিডবোট বা লালবোটে সহজে উঠানামার অংশ) ভেঙে গেছে।

এর আগে গতকাল বৃহস্পতিবার থেকে জেটির মাথায় যাত্রী উঠানামা বন্ধ রাখা হয়েছে। ফলে ভাটার সময় পানিতে নামার কারণে যাত্রীদের দুর্ভোগ বাড়ছে।

আবদুল আলীম মাসুদ নামের এক যাত্রী আজ শুক্রবার সকালে সন্দ্বীপ থেকে স্পিডবোটে করে কুমিরা ঘাটে পৌঁছে পড়েন নতুন এ ভোগান্তিতে।

তিনি আজাদীকে জানান, কুমিরা ব্রিজের মাঝের সিড়িঁ পর্যন্ত বালি থাকলেও মাঝে মাঝে কাদা রয়েছে। আমার সাথে রোগী ছিলো, কিন্তু মাঝের সিঁড়ি মাটি থেকে প্রায় ৪ ফুট উপরে। তাই মাঝের সিঁড়ি দিয়ে উঠা সম্ভব হয়নি। শেষে পুরো পথ এভাবে হেঁটে আসতে হয়েছে।

এদিকে কুমিরা ঘাটের পরিচালক জগলুল হোসাইন নয়ন আজাদীকে জানান, কুমিরা জেটির যে অংশ ভেঙে গেছে সেটির বিকল্প হিসাবে প্রায় ১২০ ফুট লোহার ব্রিজ ইজারাদারে উদ্যোগে নির্মাণের জন্য ঘাট ইজারাদার এস এম আনোয়ার হোসেন চেয়ারম্যানসহ আমরা গতকাল বৃহস্পতিবার বিআইডব্লিউটিএর অফিসে গিয়ে আবেদন জানালে তা নাকচ করে দেয় বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ।

তারা আমাদের এ ধরনের উদ্যোগ বাতিল করে দেয়। ফলে যাত্রীদের উঠানামার দুর্ভোগের কথা চিন্তা করে বিকল্প ব্যবস্থা হিসাবে ইজারাদারের পক্ষ থেকে প্লাস্টিকের ড্রাম দিয়ে জেটির মাথা পর্যন্ত ভাসমান ব্রিজ করা যায় কিনা আমরা চেষ্টা করছি।

এদিকে গুপ্তছড়া ঘাটে জেটির মাথায় ভাটার সময় যাত্রীদের কাদা ও পানি এড়িয়ে সহজে উঠানামা করার জন্য জেটির মাথায় জেলা পরিষদের ইজারাদারের উদ্যোগেও মার্চ মাসে কাঠের ব্রিজ নির্মাণ করে দেয়া হয়েছে বলে তিনি জানান।

বিআইডব্লিউটিএর চট্টগ্রামের বন্দর ও পরিবহন বিভাগের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) নয়ন শীল দৈনিক আজাদীকে জানান, কুমিরা জেটির ঝুঁকিপূর্ণ অংশ নিয়ে আমরা অবগত আছি। দ্রুত এর একটা ব্যবস্থা (মেরামত) করার জন্য ইতিমধ্যে আমরা কাজও শুরু করে দিয়েছি।

জেলা পরিষদের ইজারাদারের উদ্যোগে লোহার ব্রিজ করার জন্য বিআইডব্লিউটিএর কাছে অনুমতি চাইলেও তা না দেয়ার প্রসঙ্গে তিনি জানান, অফিসিয়ালি এ কাজ বিআইডব্লিউটিএ ব্যাতীত অন্যদের অনুমতি দেয়ার সুযোগ নেই।

পূর্ববর্তী নিবন্ধমারা গেছেন আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ
পরবর্তী নিবন্ধনতুন মাঠ তৈরিতে চট্টগ্রাম অগ্রাধিকার পাবে : পাপন