এগিয়ে এল না কেউ

আজাদী প্রতিবেদন | রবিবার , ২১ নভেম্বর, ২০২১ at ৬:৪৫ পূর্বাহ্ণ

প্রকাশ্য দিবালোকে রাস্তায় একজনকে কোপাতে দেখেও কেউ এগিয়ে এল না তাকে রক্ষা করতে। গত বুধবার নগরীর পাঁচলাইশ থানাধীন মির্জারপুলে একজনকে কোপানোর একটি ভিডিও ক্লিপ সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। তাতে দেখা যায়, আশেপাশে মানুষ চলাচল করছে। ছুটে যাচ্ছে গাড়ি। কিন্তু দফায় দফায় তাকে কোপানো এবং পাথর ছুড়ে ক্ষতবিক্ষত করতে দেখেও কেউ এগিয়ে আসেনি।
এ ঘটনা থেকে প্রশ্ন দেখা দিয়েছে, তবে কি এসব ঘটনা সাধারণ মানুষের কাছে গা সহনীয় হয়ে গেছে? সামাজিক যোগাযোগ মাধ্যমে ভিডিওটি দেখে অনেকে হামলাকারীর দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করলেও ঘটনার সময় বাধা দেওয়ার মতো কাউকে দেখা যায়নি। এমন ঘটনা একটি নয়। প্রতিনিয়ত ঘটছে আমাদের আশেপাশে।
সমাজবিজ্ঞানীরা বলছেন, সামাজিক, শারীরিক আর মানসিক দূরত্ব বাড়তে বাড়তে মানুষের মনোজগতে পরিবর্তন ঘটে চলেছে। যে মানুষ মানুষকে ভালোবেসে বুকে জড়িয়ে নিত সে মানুষ এখন অন্যের বিপদকে উটকো ঝামেলা ভেবে পাশ কাটিয়ে চলে যাচ্ছে। ক্রমাগত দূরে থাকা, আতঙ্কে থাকার ফলে মানুষ হারিয়ে ফেলছে তার স্বাভাবিক মানবতাবোধ। নিষ্ঠুর হতে হতে নিষ্ঠুরতার চরম শিখরে গেলেও এখন আর অনুতাপ আসে না মনে। আমরা বোধশক্তিহীন হয়ে চেয়ে চেয়ে দেখছি আর ‘আহা উহু’ করে অন্য প্রসঙ্গে চলে যাচ্ছি।

পূর্ববর্তী নিবন্ধকরোনায় ২০ মাস পর মৃত্যুহীন দিন
পরবর্তী নিবন্ধখালেদাকে বিদেশ যেতে না দিলে আন্দোলন : ফখরুল