এখন আফগানিস্তানের সব প্রদেশেই আইএস

বললেন জাতিসংঘ দূত

| শুক্রবার , ১৯ নভেম্বর, ২০২১ at ৬:১৪ পূর্বাহ্ণ

কাবুলে এক বিস্ফোরণস্থলে পাহারা দিচ্ছেন একজন তালেবান যোদ্ধা। আফগানিস্তানের ৩৪টি প্রদেশের প্রায় সবগুলোতেই মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের শাখা আইএস কেপির উপস্থিতি দেখা যাচ্ছে বলে মন্তব্য করেছেন আফগানিস্তানে জাতিসংঘের বিশেষ প্রতিনিধি। খবর বিডিনিউজের।
দেশটিতে আইএসের শাখাটি ক্রমশ শক্তিশালী হচ্ছে বলেও মন্তব্য করেছেন ডেবোরাহ লিয়নস। তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর সেখানকার পরিস্থিতি নিয়ে বুধবার তিনি উদ্বেগজনক মূল্যায়ন হাজির করেন বলে জানিয়েছে রয়টার্স।
লিয়নস জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে বলেন, ইসলামিক স্টেট- খোরাসান প্রভিন্সের বিস্তৃতি মোকাবেলায় তালেবানের প্রতিক্রিয়া কেবল বিচারবহির্ভূতভাবে সন্দেহভাজন আইএসকেপি যোদ্ধাদের আটক ও হত্যাতেই আটকে আছে বলে দেখা যাচ্ছে। এটা এমন এক ব্যাপার, যা আন্তর্জাতিক সমপ্রদায়ের আরও মনোযোগ পাওয়ার দাবিদার, বলেছেন তিনি। তালেবানের মতাদর্শিক শত্রু আইএসকেপি কাবুলের শিয়া অধ্যুষিত এলাকায় দুটো বিস্ফোরণে একজন নিহত ও ছয়জনের আহত হওয়ার দায় স্বীকার করে নেওয়ার কয়েক ঘণ্টা পর লিয়নস এসব কথা বলেন। জাতিসংঘের এই দূত বলেন, তালেবান আইএসকেপির বিস্তৃতি থামাতে পারছে না। একসময় অল্প কয়েকটি প্রদেশ ও রাজধানীতে থাকলেও আইএসকেপি-কে এখন প্রায় সব প্রদেশেই দেখা যাচ্ছে এবং তাদের সক্রিয়তাও ক্রমশ বাড়ছে, বলেন তিনি। ২০২০ সালে এই জঙ্গিগোষ্ঠীটির হামলার সংখ্যা ছিল ৬০টি, এবছর এরই মধ্যে তারা ৩৩৪টি হামলা চালিয়েছে বলে জানান লিয়নস। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে ২০ বছরের যুদ্ধ শেষে কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে তালেবান নিজেদেরকে প্রকৃতই একটি সরকার হিসেবে উপস্থাপনের চেষ্টা করছে, কিন্তু তারা এখন পর্যন্ত সমাজের অন্য অংশকে তাদের শাসনব্যবস্থার বাইরে রেখেছে এবং ক্রমাগত নারীদের অধিকার খর্ব করছে।
তিনি জানান, দেশটিতে নিয়মিতই নিরাপত্তা বাহিনীর সাবেক সদস্য ও কর্মকর্তাদের বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের শিকার হওয়ার এবং ঘরে ঘরে ব্যাপক তল্লাশি চলার বিশ্বাসযোগ্য খবর পাচ্ছে আফগানিস্তানের জাতিসংঘের মিশন। সংকটে থাকা অর্থনীতি এবং খরার কারণে শীত শুরু হওয়ার সঙ্গে সঙ্গে আফগানিস্তানে মানবিক বিপর্যয় আরও তীব্রতর হতে পারে বলে নতুন করে সতর্কও করেছেন তিনি।

পূর্ববর্তী নিবন্ধবিদেশি কর্মীদের রাখতে বিধিনিষেধ শিথিলের ভাবনা জাপানের
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে করোনায় নতুন শনাক্ত ৫, মৃত্যু ১ জনের