এইচএসসির ফল আজ

আজাদী প্রতিবেদন | বুধবার , ৮ ফেব্রুয়ারি, ২০২৩ at ৪:৫০ পূর্বাহ্ণ

২০২২ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল আজ বুধবার প্রকাশিত হচ্ছে। বেলা সাড়ে ১১টার পর থেকে ওয়েবসাইট ও মোবাইল ফোনে ফল পাওয়া যাবে। একই সময়ে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতেও ফল পাওয়া যাবে। আজ সকালে শিক্ষা বোর্ড চেয়ারম্যানদের সাথে নিয়ে প্রধানমন্ত্রীর হাতে এইচএসসি পরীক্ষার সারসংক্ষেপ তুলে দেবেন শিক্ষামন্ত্রী ও উপমন্ত্রী। এরপর সংবাদ সম্মেলনের মাধ্যমে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ফলাফলের বিস্তারিত তথ্য তুলে ধরবেন। এর পরপর (বেলা সাড়ে ১১টা থেকে) ওয়েবসাইট ও মোবাইল ফোনের এসএমএসের মাধ্যমে ফল পাওয়া যাবে বলে জানিয়েছেন চট্টগ্রাম শিক্ষা বোর্ড সংশ্লিষ্টরা। শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে (www.bise-ctg.gov.bd ) ফলাফল দেখতে পারবে ফল প্রত্যাশীরা। দুুপর পৌনে ১টায় সংবাদ সম্মেলনের মাধ্যমে ফলাফলের বিস্তারিত জানানো হবে বলে জানিয়েছে শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ।

এদিকে, এবারও ফলাফলে থাকছে না সেরা শিক্ষা প্রতিষ্ঠানের (সেরা ২০ ও সেরা ১০) তালিকা। ফলাফলের দিক দিয়ে শীর্ষ তালিকায় ঠাঁই পেতে কিছু কিছু প্রতিষ্ঠান অনৈতিক পন্থা অবলম্বন করছেএমন অভিযোগের প্রেক্ষিতে সেরা প্রতিষ্ঠানের তালিকা তুলে দেয় শিক্ষা মন্ত্রণালয়, যা ২০১৫ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল থেকে কার্যকর করা হয়।

প্রসঙ্গত, ২০১০ সাল থেকে পাবলিক পরীক্ষাগুলোতে (জেএসসি, এসএসসি ও এইচএসসি) বোর্ডভিত্তিক সেরা ২০ ও জেলাভিত্তিক সেরা ১০ প্রতিষ্ঠানের তালিকা করে আসছিল শিক্ষাবোর্ড। নিবন্ধিত শিক্ষার্থীদের মধ্যে নিয়মিত পরীক্ষার্থীর শতকরা হার, শতকরা পাসের হার, মোট পরীক্ষার্থীর মধ্যে জিপিএ৫ প্রাপ্তির হার, পরীক্ষার্থীর সংখ্যা ও প্রতিষ্ঠানের গড় জিপিএ মূল্যায়নের ভিত্তিতে এ তালিকা করা হতো। এর আগে শতভাগ পাস এবং সর্বাধিক জিপিএর ভিত্তিতে সেরা শিক্ষা প্রতিষ্ঠান নির্ধারণ করা হতো, যা ২০১৫ সাল থেকে তুলে দেওয়া হয়।

পূর্ববর্তী নিবন্ধক্লাসে ঢুকে শিক্ষিকার সঙ্গে ছাত্রলীগ নেতার অশোভন আচরণ
পরবর্তী নিবন্ধকমিটি ঘোষণার পরপর দুই সহ সভাপতির পদত্যাগ