উল্লেখযোগ্য ১০ কলেজের ফল

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ৯ ফেব্রুয়ারি, ২০২৩ at ৮:০৭ পূর্বাহ্ণ

বিগত কয়েক বছরের ধারাবাহিকতায় ফলাফলে এবারও তৈরি হয়নি সেরা শিক্ষা প্রতিষ্ঠানের (সেরা২০ ও সেরা১০) তালিকা। ফলাফলের দিক দিয়ে শীর্ষ তালিকায় ঠাঁই পেতে কিছু কিছু প্রতিষ্ঠান অনৈতিক পন্থা অবলম্বন করছে, এমন অভিযোগের প্রেক্ষিতে সেরা প্রতিষ্ঠানের তালিকা তৈরির সিদ্ধান্ত বাতিল করে শিক্ষা মন্ত্রণালয়। যা ২০১৫ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল থেকেই কার্যকর করা হয়।

 

প্রসঙ্গত, ২০১০ সাল থেকে পাবলিক পরীক্ষাগুলোতে (জেএসসি, এসএসসি ও এইচএসসি) বোর্ড ভিত্তিক সেরা ২০ ও জেলাভিত্তিক সেরা ১০ প্রতিষ্ঠানের তালিকা করে আসছিল শিক্ষা বোর্ড। নিবন্ধিত শিক্ষার্থীদের মধ্যে নিয়মিত পরীক্ষার্থীর শতকরা হার, শতকরা পাসের হার, মোট পরীক্ষার্থীর মধ্যে জিপিএ৫ প্রাপ্তির হার, পরীক্ষার্থীর সংখ্যা ও প্রতিষ্ঠানের গড় জিপিএ মূল্যায়নের ভিত্তিতে এ তালিকা করা হতো।

এ সিদ্ধান্ত বাতিল হওয়ায় ২০১৫ সাল থেকে কেবল জিপিএ৫ প্রাপ্তির দিক দিয়ে এগিয়ে থাকা কিছু সংখ্যক শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা তৈরি করে আসছে শিক্ষাবোর্ড।

কেবল জিপিএ৫ প্রাপ্তির সংখ্যা বিবেচনায় তালিকাটি তৈরি করা হয় বিধায় তালিকায় ঠাঁই পাওয়া শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে কোনোভাবেই সেরা বা প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হিসেবে গণ্য করা যাবে না বলে জানান শিক্ষাবোর্ডের কর্মকর্তারা। তাছাড়া পরীক্ষার্থীর সংখ্যা বেশি হওয়ায় অনেক কলেজে তুলনামূলক বেশি সংখ্যক শিক্ষার্থী জিপিএ৫ পেয়ে থাকে। যা স্বাভাবিক। এজন্য শিক্ষাপ্রতিষ্ঠানটিকে কোনোভাবেই সেরা বা প্রথম/দ্বিতীয়/তৃতীয় আখ্যা দেয়ার সুযোগ নেই।

চট্টগ্রামের উল্লেখযোগ্য ১০টি কলেজের ফলাফল : মহসিন কলেজ : সরকারি হাজি মোহাম্মদ মহসিন কলেজ থেকে এবার অংশ নেয় ১ হাজার ৬৬৭ জন। এর মধ্যে পাস করেছে ১ হাজার ৬৫১ জন। হিসেবে কলেজটির এবার পাসের হার ৯৯.০৪ শতাংশ। আর উত্তীর্ণদের মাঝে এবার জিপিএ৫ পেয়েছে ১ হাজার ৩৩৪ জন।

সরকারি সিটি কলেজ : চট্টগ্রাম সরকারি সিটি কলেজ থেকে এবার অংশ নেয় ১ হাজার ৯৭১ জন পরীক্ষার্থী। এর মধ্যে পাস করেছে ১ হাজার ৯২৯ জন। পাসের হার ৯৭.৮৭ শতাংশ। আর উত্তীর্ণদের মাঝে এবার জিপিএ৫ পেয়েছে ১ হাজার ১৬৯ জন।

চট্টগ্রাম সরকারি কলেজ : চট্টগ্রাম সরকারি কলেজ থেকে এবার অংশ নেয়া ১ হাজার ১১ জন পরীক্ষার্থীর মধ্যে ১ হাজার ৯ জন শিক্ষার্থী পাস করেছে। পাসের হার ৯৯.৮০ শতাংশ। উত্তীর্ণদের মাঝে জিপিএ৫ পেয়েছে ৮৬০ জন।

চট্টগ্রাম সরকারি মহিলা কলেজ : কলেজটি থেকে এবার পরীক্ষায় অংশ নেয় ১ হাজার ২৮৪ জন। এর মধ্যে পাস করেছে ১ হাজার ২৬৯ জন। পাসের হার ৯৮.৮৩ শতাংশ। আর উত্তীর্ণদের মাঝে এবার জিপিএ৫ পেয়েছে ৭৬১ জন।

সরকারি কমার্স কলেজ : চট্টগ্রাম সরকারি কর্মাস কলেজ থেকে এবার ৮৭৩ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে। এর মধ্যে পাস করেছে ৮৭১ জন। পাসের হার ৯৯.৭৭ শতাংশ। আর উত্তীর্ণদের মাঝে এবার জিপিএ৫ পেয়েছে ৬৯৪ জন।

চিটাগাং ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ : কলেজটি থেকে এবার পরীক্ষায় অংশ নিয়েছে ১ হাজার ৬ জন। এর মধ্যে পাস করেছে ১ হাজার ১ জন। পাসের হার ৯৯.৫০ শতাংশ। আর উত্তীর্ণদের মাঝে এবার জিপিএ৫ পেয়েছে ৬৩৬ জন।

হাজেরা তজু ডিগ্রি কলেজ : প্রতিষ্ঠানটি থেকে এবার ১ হাজার ৬৫২ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে ১ হাজার ৬২৪ জন। পাসের হার ৯৮.৩১ শতাংশ। জিপিএ৫ পেয়েছে ৫৬৪ জন।

বাকলিয়া সরকারি কলেজ : এ কলেজ থেকে ১ হাজার ২৩৪ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে ১ হাজার ২০৫ জন। পাসের হার ৯৭.৬৫ শতাংশ। জিপিএ৫ পেয়েছে ৪৮৮ জন।

কঙবাজার সরকারি কলেজ : এ কলেজ থেকে ১ হাজার ৭০ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে ১ হাজার ৪২ জন। পাসের হার ৯৭.৩৮ শতাংশ। জিপিএ৫ পেয়েছে ৪১৬ জন।

পটিয়া সরকারি কলেজ : সরকারি এই কলেজ থেকে এবার এইচএসসিতে অংশ নেয় ১ হাজার ৮২ জন। এর মধ্যে পাস করেছে ৯৫৯ জন। পাসের হার ৮৮.৬৩ শতাংশ। আর উত্তীর্ণদের মাঝে জিপিএ৫ পেয়েছে ৩৭৬ জন।

জিপিএ৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যায় এই দশ প্রতিষ্ঠানের পর রয়েছে যথাক্রমে নৌবাহিনী স্কুল এন্ড কলেজ (জিপিএ৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ৩৪১ জন), ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল এন্ড কলেজ (২৬৮ জন), চট্টগ্রাম সরকারি মডেল স্কুল এন্ড কলেজ (২৬৬ জন), বাংলাদেশ মহিলা সমিতি গার্লস হাই স্কুল এন্ড কলেজ (২৪৪ জন), ইস্পাহানি পাবলিক স্কুল এন্ড কলেজ (২৩৫ জন), হাটহাজারী কলেজ (২০০ জন), হালিশহর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ (১৯৯ জন) এবং গাছবাড়িয়া সরকারি কলেজ (১৯০ জন)

পূর্ববর্তী নিবন্ধ১৬ কলেজে শতভাগ পাস, শূন্য পাসের প্রতিষ্ঠান নেই
পরবর্তী নিবন্ধশিক্ষকের সাথে অশোভন আচরণ পলিটেকনিকে