উপজেলা প্রশাসনকে ১২ হাজার কেজি জৈব সার দিল রাউজান পৌরসভা

ব্ল্যাক সোলজার ফ্লাই প্রকল্প

রাউজান প্রতিনিধি | বৃহস্পতিবার , ১৩ জুলাই, ২০২৩ at ৭:২১ পূর্বাহ্ণ

রাউজান পৌরসভার ব্ল্যাক সোলজার ফ্লাই প্রকল্প থেকে প্রথম বারের মত ১২ হাজার কেজি জৈব সার সরবরাহ পেল রাউজান উপজেলা প্রশাসন। এসব সার উৎপাদন করা হচ্ছে পৌরসভার সংগ্রহ করা ময়লা আবর্জনা থেকে। পৌরসভার নিজস্ব অর্থায়নে প্রতিষ্ঠিত প্রকল্পে জৈব সারসহ তৈরি করা হচ্ছে হাঁস, মুরগি ও মাছের খাদ্য।

গতকাল বুধবার এই প্রকল্প থেকে প্রথম বারের মত ১২ হাজার কেজি সার হস্তান্তর করা হয়েছে উপজেলা নির্বাহী কর্মকর্তার হাতে। হস্তান্তর অনুষ্ঠানে মেয়র পারভেজ বলেছেন, রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরী এমপির পরামর্শে নিজেদের প্রকল্পের উৎপাদন করা জৈব সার নিজেদের উপজেলা পরিষদে দেয়া হচ্ছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুস সামাদ সিকদার বলেন, পৌরসভার প্রকল্পে উৎপাদিত জৈব সার কৃষি খাতের জন্য অত্যন্ত উপযোগী হিসাবে পরীক্ষাগারে প্রমাণিত। কৃষি জমিতে শক্তি বর্ধক সার হিসাবে এই সার কাজে লাগানো হবে বৃক্ষ রোপণ কর্মসূচিতে। তিনি জানান, রাউজানে আগামী ১৭ জুলাই পাঁচ লাখ গাছের চারা রোপণের কর্মসূচি রয়েছে। পৌরসভা থেকে নেয়া সার প্রতিটি ইউনিয়নে জনপ্রতিনিধিদের ভাগ করে দেয়া হবে চারা গাছের গোড়ায় ব্যবহারের জন্য। সার হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা প্রকল্প কর্মকর্তা নেওয়াজ মোর্শেদ, পৌরসভার সচিব অনিল চন্দ্র ত্রিপুরা, কাউন্সিলর জসিম উদ্দীন চৌধুরী, কাউন্সিলর আজাদ হোসেন প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধআনোয়ারায় বিশ্ব জনসংখ্যা দিবসের আলোচনা সভা
পরবর্তী নিবন্ধপ্রযুক্তির সুবিধা গ্রহণ করে শিক্ষার্থীদের স্মার্ট নাগরিক হিসেবে প্রস্তুত হওয়ার আহ্বান