ইবাদত বন্দেগির মধ্য দিয়ে পবিত্র শবে বরাত পালিত

আজাদী ডেস্ক | বৃহস্পতিবার , ৯ মার্চ, ২০২৩ at ৪:৪২ পূর্বাহ্ণ

যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মঙ্গলবার রাতে পবিত্র শবে বরাত পালিত হয়। বাদে এশা মসজিদে মসজিদে ছিল পবিত্র শবে বরাতের তাৎপর্য ও ফজিলত নিয়ে আলোচনা। এরপর মিলাদ মাহফিল, দরুদ, জিকির, কিয়াম, দেশ ও জাতির সমৃদ্ধি কামনায় মোনাজাত করা হয়। অনেকে রাত জেগে কোরআন তেলাওয়াত, নামাজসহ বিভিন্ন নফল ইবাদতে মশগুল ছিলেন। করেছেন স্বজনদের কবর জেয়ারত। হযরত আমানত শাহ (.) মাজার প্রাঙ্গণ, গরীব উল্লাহ শাহ (.) মাজার, জমিয়তুল ফালাহসহ বিভিন্ন মসজিদের সামনে আতর, টুপি, মেসওয়াক, তসবিহ, মাস্কসহ মুখরোচক নানা খাবার, শরবত, চায়ের স্টলসহ বিভিন্ন পণ্যের পসরা সাজিয়ে বসে দোকানিরা।

ফারসি ‘শব’ শব্দের অর্থ রাত। ‘বরাত’ শব্দের অর্থ সৌভাগ্য। আরবিতে বলা হয় ‘লাইলাতুল বরাত’ বা সৌভাগ্যের রাত। এ রাতে নফল ইবাদত বন্দেগিতে ধর্মপ্রাণ মুসলিম মহান আল্লাহর অনুগ্রহ লাভের আশায় ইবাদত বন্দেগীতে মশগুল ছিলেন। সৃষ্টিকর্তার কাছে ক্ষমা চেয়েছেন।

মাইজভাণ্ডার দরবার : মাইজভাণ্ডার দরবারে যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় পালিত হয়েছে পবিত্র শবে বরাত। মাইজভাণ্ডার গাউছিয়া আহমদিয়া মঞ্জিলের সাজ্জাদানশীন হযরত মওলানা শাহসুফি সৈয়দ এমদাদুল হক মাইজভাণ্ডারী (.)’র আয়োজন ও ব্যবস্থাপনায় এবং নায়েব সাজ্জাদানশীন, মোন্তাজেমে দরবার সৈয়দ ইরফানুল হক মাইজভাণ্ডারীর সার্বিক তত্ত্বাবধানে মঙ্গলবার বাদ এশা হতে ইবাদ বন্দেগির মধ্য দিয়ে শবে বরাত পালন করেন আশেক ভক্তরা। শবে বরাত উপলক্ষে মাইজভাণ্ডার দরবারের প্রতিষ্ঠাতা হযরত গাউছুল আজম সৈয়দ আহমদ উল্লাহ মাইজভাণ্ডারী (.) এঁর রওজা শরীফে আলোকসজ্জা করা হয়। মিলাদের পর দেশ ও জাতির কল্যাণ ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত পরিচালনা করেন গাউছিয়া আহমদিয়া মঞ্জিলের সাজ্জাদানশীন হযরত মওলানা শাহসুফি সৈয়দ এমদাদুল হক মাইজভাণ্ডারী (.)। পরে নায়েব সাজ্জাদানশীন, মোন্তাজেমে দরবার সৈয়দ ইরফানুল হক মাইজভাণ্ডারীর ছদারতে সৈয়দ গোলাম রহমান মাইজভাণ্ডারী (.), সৈয়দ দেলাওর হোসাইন মাইজভাণ্ডারী (.), সৈয়দ জিয়াউল হক মাইজভাণ্ডারী (.) এঁর রওজা শরীফ জেয়ারত করা হয়।

পূর্ববর্তী নিবন্ধযে কেউ চাইলেই বিদেশে এমবিবিএস ডিগ্রি নয়
পরবর্তী নিবন্ধসালিশে চাচার হামলায় ভাতিজা নিহত