ইউক্রেনের দুই শহরে সাময়িক যুদ্ধ বিরতির ঘোষণা রাশিয়ার

আজাদী অনলাইন | শনিবার , ৫ মার্চ, ২০২২ at ১:৪৩ অপরাহ্ণ

ইউক্রেনের বন্দর নগরী মারিওপোল ও ভলনোভখা শহরে অস্ত্র বিরতির ঘোষণা দিয়েছে রাশিয়া। শনিবার (৫ মার্চ) বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য নিশ্চিত করা হয়। এদিন থেকে মস্কোর স্থানীয় সময় সকাল দশটায় (বাংলাদেশ সময় দুপুর ১টা) এই ঘোষণা কার্যকর হবে বলে জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, বেসামরিক নাগরিকদেরকে নিরাপদ স্থানে সরে যাওয়ার জন্য সাময়িক এই অস্ত্র বিরতির ঘোষণা দিয়েছে রাশিয়া।

এর আগে, ইউক্রেনের আকাশে নো ফ্লাই জোন ঘোষণা না করায় ন্যাটোর তীব্র সমালোচনা করেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। ন্যাটোর সেক্রেটারি জেনারেল ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের বিবৃতি জানার পর পরই জেলেনস্কি এ নিন্দা জানান।

জেলেনস্কি বলেন, ন্যাটোর দেশগুলো এমন একটা বিষয় দাঁড় করিয়েছে যে, ইউক্রেনের আকাশসীমা বন্ধ করা হলে ন্যাটোর বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করবে রাশিয়া। যারা ভেতরে ভেতরে নিরাপত্তাহীনতায় ভোগে এটা তাদের নিজেদের প্রবোধ দেয়া ছাড়া কিছু নয়। অথচ তাদের (ন্যাটোর) কাছে আমাদের চেয়ে কয়েক গুণ বেশি শক্তিশালী অস্ত্র আছে।

উল্লেখ্য, বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে।

পূর্ববর্তী নিবন্ধরাশিয়ায় বন্ধ ফেসবুক ও টুইটার
পরবর্তী নিবন্ধবোয়ালখালীতে মাদরাসা ছাত্রের গলাকাটা লাশ উদ্ধার