আরো ৭০ হাজার চীনা টিকা আসছে চট্টগ্রামে

আগামী সপ্তাহেই মর্ডার্নার টিকা এবার নিবন্ধনের বয়সসীমা ৩৫ বছর

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ৮ জুলাই, ২০২১ at ৪:২৯ পূর্বাহ্ণ

সিনোফার্মের তৈরি আরো ৭০ হাজার ডোজ চীনা টিকা আসছে চট্টগ্রামে। দ্বিতীয় দফায় চট্টগ্রামের জন্য এই সংখ্যক চীনা টিকা বরাদ্দ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।
এ তথ্য নিশ্চিত করে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি আজাদীকে বলেন, সিনোফার্মের তৈরি আরো ৭০ হাজারের সামান্য বেশি ডোজ টিকা বরাদ্দের কথা স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে আমাদের জানানো হয়েছে। যদিও এসব টিকা পাঠানোর নির্দিষ্ট সময় এখনো জানানো হয়নি। তবে অল্প সময়ের মধ্যেই বরাদ্দ দেয়া এসব চীনা টিকা চট্টগ্রামে চলে আসবে বলে আমরা আশা করছি।
এর আগে প্রথম দফায় সিনোফার্মের তৈরি ৯১ হাজার ২০০ ডোজ চীনা টিকা পেয়েছে চট্টগ্রাম। টিকা প্রাপ্তির পর গত ১৯ জুন থেকেই চীনা এ টিকার প্রয়োগও শুরু হয়েছে। মেডিকেল শিক্ষার্থীদের টিকা দেয়ার মাধ্যমে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল কেন্দ্রে এ টিকাদান শুরু হয়। পরে অগ্রাধিকার তালিকাভুক্ত অন্যদের টিকাদান কার্যক্রমও শুরু হয়, যা বর্তমানে চলমান রয়েছে। তবে চমেক হাসপাতাল কেন্দ্রের বাইরে চট্টগ্রামের আরো দুটি (চট্টগ্রাম জেনারেল হাসপাতাল ও ফৌজদারহাটের বিআইটিআইডি হাসপাতাল) কেন্দ্রেও চীনা এ টিকাদান কার্যক্রম চলছে।
কারা পাবেন সিনোফার্মের টিকা : স্বাস্থ্য বিভাগের সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা গেছে, সিনোফার্মের এ টিকা প্রথম ডোজ হিসেবে দেয়া হচ্ছে। প্রথম ডোজ গ্রহীতাদের এ টিকার দ্বিতীয় ডোজ দেয়া হবে ২৮ দিন পর। সরকারি-বেসরকারি মেডিকেল কলেজের শিক্ষার্থী, সরকারি নার্সিং কলেজ, আইএইচটি ও ম্যাটস-এর শিক্ষার্থীরা এ টিকা প্রাপ্তির ক্ষেত্রে এবার অগ্রাধিকার তালিকায় রয়েছেন। তবে বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে কেবল সরকারি বিশ্ববিদ্যালয়ের আবাসিক শিক্ষার্থীদের এ টিকা দেয়া হবে বলে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনায় উল্লেখ করা হয়েছে।
এছাড়া করোনায় সম্মুখসারির যোদ্ধা হিসেবে চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী, পুলিশ ও সাংবাদিকদের মধ্য থেকে নিবন্ধন করেও কেউ যদি টিকা না পেয়ে থাকেন, তবে তারাও অগ্রাধিকার ভিত্তিতে এ টিকার প্রথম ডোজ পাবেন। এর বাইরে যে কেন্দ্রে সিনোফার্মের টিকাদান চলছে, ওই কেন্দ্রে টিকা গ্রহণের জন্য পূর্বে অনলাইনে নিবন্ধনকারীরাও এ টিকা গ্রহণের সুযোগ পাবেন। আর উল্লেখযোগ্য কয়েকটি বড় প্রকল্পে কর্মরতদের পাশাপাশি মৃতদের দেহ সৎকারে নিয়োজিত কর্মী, চীনা নাগরিক এবং বিদেশগামী কর্মীদেরও এ টিকার অগ্রাধিকার তালিকায় রাখা হয়েছে।
টিকার জন্য নিবন্ধন ফের চালু : করোনার টিকার জন্য সুরক্ষা পোর্টালে মঙ্গলবার রাত থেকে পুনরায় নিবন্ধন কার্যক্রম চালু হয়েছে। নিবন্ধনে বয়সসীমা এবার ৩৫ বছরে নামিয়ে আনা হয়েছে। অর্থাৎ এখন থেকে ৩৫ বছর ও এর বেশি বয়সীরা সহজেই টিকার জন্য নিবন্ধন করার সুযোগ পাচ্ছেন। নিবন্ধনের পর মোবাইলে এসএমএস প্রাপ্তি সাপেক্ষে তারা নির্দিষ্ট কেন্দ্রে গিয়ে টিকা নিতে পারবেন।
মর্ডানার টিকা আগামী সপ্তাহেই : সিনোফার্মের তৈরি চীনা টিকার পাশাপাশি এবার মর্ডানার টিকাও পাচ্ছে চট্টগ্রাম। তবে কেবল সিটি কর্পোরেশন এলাকাতেই এই টিকা দেয়া হবে। মর্ডানার টিকাদান কার্যক্রম শুরুর লক্ষ্যে এর মধ্যে কেন্দ্র ও টিকাদান টিম প্রস্তুতের নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।
নির্দেশনা অনুসারে টিকাদান কেন্দ্রের তালিকা ইতিমধ্যে স্বাস্থ্য অধিদপ্তরে পাঠিয়ে দেয়া হয়েছে বলে জানান চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী। পাশাপাশি টিকাদান টিম প্রস্তুত করে তাদের অনলাইনে প্রশিক্ষণও দেয়া হয়েছে। সবমিলিয়ে টিকাদানে সার্বিকভাবে প্রস্তুত রয়েছেন বলে জানান ডা. সেলিম আকতার চৌধুরী।
অন্যদিকে, আগামী সপ্তাহেই মর্ডানার টিকা চট্টগ্রামে আসবে বলে জানিয়েছেন সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি। তবে কত সংখ্যক ডোজ পাঠানো হবে, তা সুনির্দিষ্টভাবে এখনো জানা যায়নি বলে জানান সিভিল সার্জন।
প্রসঙ্গত, এর আগে দুই দফায় সবমিলিয়ে ৮ লাখ ডোজের সামান্য বেশি (অক্সফোর্ড-অ্যাস্ট্রেজেনেকার) টিকা পায় চট্টগ্রাম। ৭ ফেব্রুয়ারি এই টিকার প্রথম ডোজ টিকাদান উদ্বোধনের পর গত ৮ এপ্রিল থেকে দ্বিতীয় ডোজ প্রদান শুরু হয় চট্টগ্রামে। সিভিল সার্জন কার্যালয়ের তথ্যমতে- চট্টগ্রামে এ পর্যন্ত ৩ লাখ ৪৫ হাজারের মতো টিকাগ্রহীতা তাদের দ্বিতীয় ডোজ নিয়েছেন। এর আগে চট্টগ্রামের (মহানগরসহ জেলায়) মোট ৪ লাখ ৫৩ হাজার ৭৬০ জন মানুষ এই (অক্সফোর্ড-অ্যাস্ট্রেজেনেকার) টিকার প্রথম ডোজ নেন। হিসেবে প্রথম ডোজ নেয়া আরো প্রায় লক্ষাধিক টিকা গ্রহীতা দ্বিতীয় ডোজের অপেক্ষায় আছেন। এরই মাঝে প্রথম ডোজ গ্রহণের পর অনেকের সময়ের ব্যবধান তিন মাস পার হতে চলেছে। অনেকের আরো বেশি। কিন্তু দ্বিতীয় ডোজ পাওয়া নিয়ে তারা দুশ্চিন্তায় রয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধঅ্যাস্ট্রাজেনেকার ৩৫ লাখ টিকা পাচ্ছে বাংলাদেশ
পরবর্তী নিবন্ধপরিস্থিতি ক্রমে খারাপের দিকে