আরও অ্যান্ড্রয়েডে আসছে ছবি গোপনের ‘লকড ফোল্ডার’ ফিচার

| রবিবার , ২৬ সেপ্টেম্বর, ২০২১ at ৫:২৬ পূর্বাহ্ণ

অ্যান্ড্রয়েড ফোনে ব্যক্তিগত ছবি সুরক্ষিত রাখতে সহযোগিতা করে গুগলের ‘লকড ফোল্ডার’ ফিচার। ফিচারটির পরিধি আরও বাড়ছে আগামীতে। শিগগরিই সুবিধাটি হাতের নাগালে পাবেন আরও অ্যান্ড্রয়েড ব্যবহারকারী। এ ফিচারের মাধ্যমে স্পর্শকাতর ছবি ফোনের নিরাপদ স্থানে পাসওয়ার্ড বা বায়োমেট্রিক দিয়ে সুরক্ষিতভাবে রাখার সুযোগ পান ব্যবহারকারীরা। খবর বিডিনিউজের।
‘অ্যানুয়াল ডেভেলপার্স কনফারেন্সে’ মে মাসে ফিচারটির সঙ্গে সবাইকে পরিচয় করিয়ে দিয়েছে মার্কিন সার্চ জায়ান্ট প্রতিষ্ঠানটি। গুগলের জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট জেন ফিটজপ্যাট্রিক ফিচারটিকে পরিচয় করিয়ে দেওয়ার সময় পাসপোর্ট বা অন্য সংবেদনশীল নথির উদাহরণ টেনেছিলেন। তবে এটির ব্যবহারের পরিধি সে উদাহরণ ছাড়িয়ে নগ্নতা ও যৌনতা পর্যন্ত বিস্তৃত। — মন্তব্য প্রযুক্তিবিষয়ক সাইট সিনেটের। আপাতত শুধু গুগলের পিঙেল ফোন সিরিজের মধ্যেই সীমাবদ্ধ রয়েছে এর পরিসর। ফিচারটি গুগল ফটোসের অভ্যন্তরেই কাজ করে এবং ছবির জন্য আলাদা একটি ফোল্ডার তৈরি করে। কোনো অবস্থাতেই ওই ফোল্ডারটিতে থাকা ছবি অন্য ফোল্ডারে দেখা যায় না।
এ ফিচারের মূল ধারণাটিই হলো স্পর্শকাতর ছবিকে ক্যামেরা রিলের বাইরে রাখা, যাতে অন্যান্য ছবির মধ্য দিয়ে স্ক্রলিংয়ের সময় কোনো ব্যক্তি যাতে ব্যক্তিগত ছবি দেখে না ফেলতে পারে।

পূর্ববর্তী নিবন্ধকীর্তিতে অম্লান ইনসানে কামিল ইঞ্জিনিয়ার মোহাম্মদ আবদুল খালেক
পরবর্তী নিবন্ধএক্সবক্স-এ চলবে সর্বশেষ সংস্করণের এজ ব্রাউজার