আমের বনে মুকুলের ঘ্রাণে…

মীরসরাই প্রতিনিধি | শনিবার , ৫ ফেব্রুয়ারি, ২০২২ at ৭:২৮ পূর্বাহ্ণ

মীরসরাইয়ে শীতের বিদায়ী হাওয়ায় ঘ্রাণ ছড়াচ্ছে আমের মুকুল। আমের জন্য বিখ্যাত না হলেও দিনে দিনে আমচাষির সংখ্যা বাড়ছে উপজেলার অনেক জনপদে। দেশের বিভিন্ন স্থানের মতো এখানেও দৃশ্যমান হয়ে উঠছে আমের মুকুল। বিশেষ করে পাহাড়ি এলাকা ও উপকূলীয় এলাকায় অনেকে গড়ে তুলেছেন আম বাগান। মাছের খামারেও কেউ কেউ গড়ে তুলছেন শখের ফলবাগান, যেখানে আমগাছই বেশি।
গত বৃহস্পতিবার মীরসরাই উপজেলার ইছাখালী এলাকাস্থ আমচাষি আনোয়ার হোসেনের বাগানে সরেজমিন গিয়ে দেখা যায়, অন্তত অর্ধশত গাছে শোভা পাচ্ছে আমের মুকুল। অনেক আগাম জাতের গাছে রীতিমতো আমের মুকুল বড় হয়ে পরিণত অবস্থার দিকে এগুচ্ছে। আনোয়ার হোসেন বলেন, খামারের ৫টি পুকুর পাড়ে প্রায় ৫ একর জায়গায় সবজি ও ফলের বাগান গড়ে তুলেছি। বাগানে আমগাছেরই প্রাধান্য। এখন গাছে গাছে শোভা পাচ্ছে মুকুল। মুকুল যখন বাতাসে দোল খায় তখন মনটা আনন্দে ভরে ওঠে। কী পরিমাণ ফলন গত বছর হয়েছে, এবার কেমন হতে পারে জানতে চাইলে তিনি বলেন, গত বছর নিজের পরিবারের জন্য আম কিনতে হয়নি, উল্টো অনেকের জন্য উপহার পাঠিয়েছি। এবার আশা করছি বিক্রিও করতে পারব। অন্তত ৫শ কেজি আম বিক্রি করতে পারব এমনটাই আশা। উপজেলার অপর আম চাষি হিঙ্গুলী ইউনিয়নের চেয়ারম্যান সোনা মিয়া বলেন, গত বছর উল্লেখযোগ্য পরিমাণে আম উৎপাদন হলেও প্রথম উৎপাদন হিসেবে অনেককে সৌজন্যমূলক উপহার দিয়েছি। এবছর আশা করছি কিছু বিক্রিও করতে পারব। ইতিমধ্যে গাছে গাছে মুকুলের সমারোহ দেখে মনে আনন্দ জাগছে।
এই বিষয়ে মীরসরাই উপজেলা কৃষি সুপারভাইজার কাজী নুরুল আলম বলেন, এখন আমের মুকুলের যত্ন নিতে হবে। পোকার আক্রমণ না হবার জন্য কীটনাশকের ব্যবস্থা করতে হবে। আবার অতি শুষ্ক মাটিতে পানি দেয়ার ব্যবস্থা করলে ভালো ফলনের সম্ভাবনা রয়েছে। তিনি চাষিদের স্ব স্ব এলাকার কৃষি কর্মীর পরামর্শ ও সহযোগিতা নেয়ারও আহ্বান জানান।৩

পূর্ববর্তী নিবন্ধতিন বছরে অর্ধ লক্ষাধিক রেডিওথেরাপি সেবা
পরবর্তী নিবন্ধবিকল্প শহীদ মিনার উদ্বোধন আজ