আমরণ অনশন স্থগিত চবি শিক্ষার্থীদের

কর্তৃপক্ষের আশ্বাস

চবি প্রতিনিধি | শুক্রবার , ৪ ডিসেম্বর, ২০২০ at ৬:৫১ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) বিভিন্ন বিভাগের সম্মান শেষ বর্ষের স্থগিত পরীক্ষাসমূহ গ্রহণের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের পূর্বঘোষিত আমরণ অনশন স্থগিত করা হয়েছে। প্রশাসনের আশ্বাসে অনশন স্থগিত করা হয়েছে বলে জানান সম্মিলিত শিক্ষার্থী সংসদের মুখপাত্র ফোরকানুল আলম। গতকাল বৃহস্পতিবার রাতে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ ঘোষণা দেয় সংগঠনটি।
মো. ফোরকানুল আলম আজাদীকে বলেন, আমরা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের সঙ্গে দেখা করেছি। তিনি আমাদেরকে আগামী রবি বা সোমবারের মধ্যে বিভাগগুলোতে পরীক্ষার বিষয়ে একটি অফিসিয়াল নোটিশ যাবে বলে আশ্বাস দিয়েছেন। নোটিশ এবং পরবর্তী পরিস্থিতি বিবেচনা করে আমরা আমরণ অনশন কর্মসূচি আপাতত স্থগিত করেছি।
এর আগে গত ১ ডিসেম্বর বিভিন্ন বিভাগের স্থগিত পরীক্ষাসমূহ গ্রহণের দাবি জানান সংগঠনটি। আন্দোলনের হুশিয়ারি দিয়ে ৩ ডিসেম্বরের মধ্যে স্থগিত পরীক্ষার বিষয়ে সুনির্দিষ্ট কোনো পদক্ষেপ না নিলে ৬ ডিসেম্বর থেকে আমরণ অনশনের ঘোষণা দেয় সম্মিলিত শিক্ষার্থী সংসদ, চবি। সম্মান শেষ বর্ষে যেসব বিভাগে পরীক্ষা স্থগিত বা অসমাপ্ত রয়েছে সেগুলোর আইন বিভাগের ১টি, ভূগোল ও পরিবেশবিদ্যার ১টি, পরিসংখ্যানের ২টি, সমাজতত্ত্বের ৩টি, অর্থনীতির ৫টি, রাজনীতি বিজ্ঞানের ৫টি, বাংলার সব কোর্স, হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্টের ফাইনাল সেমিস্টার, ফিন্যান্সের ফাইনাল সেমিস্টার, পদার্থবিদ্যার সব কোর্স, ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সের ফাইনাল সেমিস্টার, ফারসি ভাষা ও সাহিত্যের ৩টি এবং নৃবিজ্ঞানের সব কোর্স পরীক্ষা বাকি রয়েছে। করোনার কারণে এগুলোর পরীক্ষা অনুষ্ঠিত হয়নি।
উল্লেখ্য, গত দুই মাস ধরে একাধিক বার মানববন্ধন, স্মারকলিপি প্রদান ও অবস্থান কর্মসূচির পর গত ১৫ নভেম্বর একাডেমিক কাউন্সিলের বৈঠকে স্থগিত পরীক্ষা গ্রহণের নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু এ সিদ্ধান্তের ১০ দিন পেরিয়ে গেলেও কোনো সাড়া না পেয়ে ২৫ নভেম্বর শিক্ষার্থীরা আবার প্রক্টর অফিসের মাধ্যমে উপাচার্য বরাবর স্মারকলিপি জমা দেয়। এরপর ২৯ নভেম্বর গঠিত স্থগিত পরীক্ষা বিষয়ক কমিটির প্রথম সভায় লিখিত পরীক্ষা না নিয়ে প্রথমে মৌখিক ও ব্যবহারিক পরীক্ষাগুলো নেওয়ার সিদ্ধান্ত হয়। এরপর পরিস্থিতি বুঝে পর্যায়ক্রমে স্থগিতকৃত পরীক্ষাসমূহ গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানানো হয়। এ সিদ্ধান্তে শিক্ষার্থীরা অসন্তোষ জানিয়ে ১ ডিসেম্বর সংবাদ সম্মেলন ডেকে ৩ ডিসেম্বরের মধ্যে সুনির্দিষ্ট পদক্ষেপ না নিলে ৬ ডিসেম্বর থেকে আমরণ অনশনের ডাক দেয়।

পূর্ববর্তী নিবন্ধরেড ক্রিসেন্ট চট্টগ্রাম জেলা ইউনিটের বার্ষিক সাধারণ সভা
পরবর্তী নিবন্ধকাপ্তাইয়ে ৭ লাখ টাকার সেগুন কাঠসহ চাঁদের গাড়ি জব্দ