আফগানিস্তানে কুন্দুজের মসজিদে হামলা, নিহত ৩৩

| শনিবার , ২৩ এপ্রিল, ২০২২ at ১০:২৮ পূর্বাহ্ণ

আফগানিস্তানের কুন্দুজ নগরীতে একটি সুন্নি মসজিদে বোমা হামলায় ৩৩ জন নিহত এবং ৪৩ জন আহত হয়েছে। আহতদের মধ্যে শিশুও আছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

বিবিসি জানায়, কুন্দুজের মৌলবী সেকান্দার সুফি মসজিদে শুক্রবারের জুমার নামাজের সময় এ হামলা হয়। হামলার দায় কেউ স্বীকার করেনি। মুসল্লিরা নামাজ পড়তে মসজিদে জড়ো হওয়ার সময় বোমা বিস্ফোরণ ঘটে। স্থানীয় এক দোকানদার জানিয়েছেন, মসজিদে ভয়াবহ পরিস্থিতি বিরাজ করছে। এর আগে বৃহস্পতিবারেই আফগানিস্তানের উত্তরাঞ্চলে মাজার-ই-শরিফ শহরের একটি শিয়া মসজিদসহ কয়েকটি স্থানে বোমা হামলা হয়েছে। জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) সেসব হামলার দায় স্বীকার করেছে। খবর বিডিনিউজের।

আফগানিস্তানের তালেবান শাসকরা আইএস কে পরাজিত করেছে বলে দাবি করে আসছে। কিন্তু এই জঙ্গি গোষ্ঠীটি এখনও আফগানিস্তানের নতুন শাসকদের জন্য চ্যালেঞ্জ হয়ে আছে।

মাজার-ই-শরিফের শিয়া মসজিদে বৃহস্পতিবারের হামলার ঘটনায় অন্তত ৩১ জন নিহত এবং ৮৭ জন আহত হয়। এছাড়া, একইদিনে কুন্দুজে আরেকটি হামলায় নিহত হয় ৪ জন এবং আহত হয় ১৮ জন।

আইএস এসব হামলার দায় স্বীকার করে বলেছে, তাদের সাবেক নেতা ও মুখপাত্র হত্যার বদলা নিতে পরিচালিত অভিযানের আওতায়ই এ সমস্ত হামলা চালানো হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধআওয়ামী লীগ নেতা ও ইউপি চেয়ারম্যানসহ আসামি ১৪
পরবর্তী নিবন্ধঈদযাত্রায় সীতাকুণ্ডে আট পয়েন্টে যানজটের শঙ্কা