‘আপনার জন্য যা বর্র্জ্য, অন্যের জন্য তাই হতে পারে সম্পদ’

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ২৯ জানুয়ারি, ২০২১ at ৬:৩৪ পূর্বাহ্ণ

চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনের সময়টাতে নগর জুড়ে টাঙানো হয়েছিল লাখ লাখ পোস্টার। সুবিধাবঞ্চিত শিশুদের জন্য লেখার খাতা বানাতে নির্বাচন শেষে সেগুলো সংগ্রহ করতে কাল নেমেছিল শিক্ষা বিষয়ক স্বেচ্ছাসেবী সংগঠন বিদ্যানন্দ ফাউন্ডেশন। তারা মনে করে ‘আপনার জন্য যা বর্র্জ্য, অন্যের জন্য তাই হতে পারে সম্পদ’।
সদ্য সমাপ্ত চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচন উপলক্ষে সারা শহর ছেয়ে গিয়েছিল পোস্টার, ব্যানার ও ফেস্টুনে, নির্বাচন শেষে যা হয়ে ওঠে পরিবেশের জন্য ক্ষতিকর বর্জ্য। সংগঠনের স্বেচ্ছাসেবকরা নগরী ঘুরে ঘুরে সংগ্রহ করতে থাকেন এই পোস্টার, ব্যানার, ফেস্টুন ও রশি। উদ্দেশ্য, এসব বস্তুকে ব্যবহার্য শিক্ষা উপকরণে রূপান্তর করে শিশুদের শিক্ষা কার্যক্রমে ব্যবহার করা। পোস্টারের ছাপাহীন উল্টো পিঠকে লেখার খাতা হিসেবে ব্যবহারের ভাবনা থেকেই মূলত নির্বাচনী পোস্টার সংগ্রহ করা হয়। সেই সঙ্গে পরিবেশ বিপর্যয় রোধের ভাবনাটিও বিবেচিত হয় প্রধান অনুষঙ্গ হিসেবে। কিন্তু স্বেচ্ছাসেবক দল এসব সংগ্রহ করতে গিয়ে দেখেন, অধিকাংশ পোস্টারই লেমিনেটিংয়ে আবৃত। আবার অনেক পোস্টারের উভয় পাশই ছাপানো। পরিবেশের জন্য ক্ষতিকর পিভিসি ব্যানার, ফেস্টুনও রয়েছে প্রচুর। তবে বিদ্যানন্দ এসব বিষয়কে নেতিবাচকভাবে গ্রহণ করেনি, বরং প্রতিটি বস্তুর বহুমুখী পুনর্ব্যবহারের পরিকল্পনা করে তখনই। পোস্টার, লিফলেটের সাদা পিঠ শিক্ষার্থীদের লেখার খাতা হিসেবে কিংবা ফাউন্ডেশনের দাপ্তরিক লেখার কাজে ব্যবহৃত হবে। উভয় পাশে ছাপানো পোস্টার ব্যবহৃত হবে ঠোঙা বানানোর কাজে।
গতকাল বিদ্যানন্দের ইউনিফর্ম পরা একদল স্বেচ্ছাসেবককে নগরের বিভিন্ন স্থানে দেখা গেছে পোস্টার কুড়িয়ে গাড়িতে তুলতে। বিদ্যানন্দের সমন্বয়কারী সালমান খান ইয়াসিন জানান, চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনে পরিত্যক্ত হওয়া পোস্টারগুলো সংগ্রহে প্রতিষ্ঠানের পক্ষ থেকে দুই দিনের কর্মসূচি গ্রহণ করা হয়েছে। প্রথম দিন গতকাল বৃহস্পতিবার সকাল আটটা থেকে জামালখান, চেরাগি, পাহাড়তলীসহ বিভিন্ন স্পটে পোস্টার সংগ্রহ করছি আমরা। দুইটি গাড়িতে ২০ জন স্বেচ্ছাসেবক দায়িত্ব পালন করছেন। রাতে গাড়ি চলাচল কমে গেলে আমরা আরো বেশি পোস্টার সংগ্রহ করতে পারব আশা করছি। পোস্টার সংগ্রহের পর গাড়িতেই স্বেচ্ছাসেবকরা টাঙানোর সুতা, রশি ইত্যাদি রোল করে ফেলেন। এরপর পোস্টারগুলো মা ও শিশু হাসপাতাল সংলগ্ন বিদ্যানন্দের স্টোরে নিয়ে ফিল্টার করে যেগুলো লেখার উপযোগী সেগুলো আলাদা করা হচ্ছে বলে জানান।

পূর্ববর্তী নিবন্ধসরাইপাড়া ও পাহাড়তলীতে নির্বাচনী সহিংসতার ঘটনায় দুই মামলা
পরবর্তী নিবন্ধঅপহরণের পর ধর্ষণের পৃথক ঘটনায় দুই আসামির যাবজ্জীবন